দেশে ৫২ দশমিক ২৫ শতাংশ প্রতিবন্ধী কন্যাশিশু যৌন নির্যাতনের শিকার

বাংলাদেশে প্রতিবন্ধিতার হার ৫.৬ শতাংশ। ৫১ দশমিক ৩৮ জন প্রতিবন্ধী শিশু যৌন নির্যাতনের শিকার। এর মধ্যে ৫২.২৫ শতাংশ কন্যাশিশু এবং ৪৭.৭৪ শতাংশ ছেলে শিশু। গতকাল মঙ্গলবার সকালে শিশু একাডেমীতে শিশু অধিকার সপ্তাহ-২০১১ এর সমাপনী দিবস উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী ফোরাম এবং শিশু একাডেমীর যৌথভাবে আয়োজিত 'প্রতিবন্ধী শিশুদের অধিকার বিষয়ক' প্রথম পর্বের মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। বাংলাদেশ প্রতিবন্ধী ফোরাম এবং সেভ দ্য চিলড্রেন পরিচালিত এক গবেষণা থেকে বক্তারা এ তথ্য জানান।


ফোরাম আরো জানায়, বাংলাদেশে স্কুলগামী ১৬ লাখ শিশুর মধ্যে ৪ শতাংশ প্রতিবন্ধী শিশু স্কুলে যাওয়ার সুযোগ পাচ্ছে।
এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি মাহফুজা খানম এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক ফাল্গুনী হামিদ ও জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি খন্দকার জহুরুল আলম। জাতীয় প্রতিবন্ধী ফোরামের পরিচালক ড. নাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রতিবন্ধী ফোরামের নির্বাহী পরিচালক ডা. শামীমা ফেরদৌস।
বক্তারা বলেন, সব জেলা-উপজেলা সদর হাসপাতালে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষায়িত স্বাস্থ্যসেবা ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। এ ছাড়া প্রতিবন্ধী শিশুদের মূল স্রোতধারায় আনতে হলে বিশেষভাবে যত্ন নিতে হবে। তবেই তারা দেশের সত্যিকার কল্যাণে মানবসম্পদ হিসেবে অবদান রাখতে পারবে।
বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান শিল্পী মুস্তফা মনোয়ারের সভাপতিত্বে দ্বিতীয় পর্বের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক উল ইসলাম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি খন্দকার জহুরুল আলম, একশন এইডের সেকশন অফিসার রাবেয়া খাতুন প্রমুখ। স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমীর পরিচালক ফাল্গুনী হামিদ। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

No comments

Powered by Blogger.