মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আজ, শামীম ও আইভী অনড়

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ বুধবার। অথচ দুই মেয়র পদপ্রার্থী শামীম ওসমান ও ডা. সেলিনা হায়াত আইভী নিজ নিজ অবস্থানে অনড়। ফলে একক প্রার্থীকে সমর্থন দেওয়া নিয়ে বিপাকে পড়েছে আওয়ামী লীগ। ১০ দিন ধরে চলা সমঝোতা বৈঠক কোনো কাজেই আসেনি। আজ দুপুরের মধ্যে সমঝোতা না হলে দলীয় ফোরামে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী সমর্থন নিয়ে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল গত সপ্তাহজুড়ে কাজ করেছে।


প্রতিনিধিদল কয়েক দফা বৈঠক করেছেন দুই প্রার্থীকে নিয়ে। কিন্তু নিজ নিজ অবস্থানে অনড় শামীম ওসমান ও সেলিনা হায়াত আইভীকে নিয়ে সমঝোতায় পেঁৗছা সম্ভব হয়নি।
নারায়ণগঞ্জের আওয়ামী লীগসমর্থিত প্রার্থী কে হবেন, তা মঙ্গলবারের মধ্যে পরিষ্কার করা হবে_দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ এর আগে এমন ঘোষণা দিলেও বাস্তবে তা সম্ভব হয়নি। একজন মেয়র হলে আরেকজনকে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে_এমন একটি প্রস্তাবের কথাও শোনা গিয়েছিল। কিন্তু শামীম ও আইভী দুজনই ওই প্রস্তাব নাকচ করে দিয়েছেন বলে জানা গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, শামীম ও আইভী দুই প্রার্থীই নির্বাচনী এলাকায় গণসংযোগ অব্যাহত রেখেছেন।
আওয়ামী লীগ সম্পাদকমণ্ডলীর এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী সমর্থন দেওয়া নিয়ে আওয়ামী লীগ বিপাকে পড়েছে। দলীয় একটি সূত্রে জানা যায়, দুজনের মধ্যে সমঝোতা না হলে নির্বাচনে আওয়ামী লীগ কাউকেই সমর্থন দেবে না।
আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ ও সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর কবির নানক সর্বশেষ সোমবার গণভবনে দুই প্রার্থীকে নিয়ে বৈঠক করেন। নিষ্ফল ওই বৈঠকের পর কেন্দ্রীয় নেতারা তাঁদের আবারও নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সমঝোতার প্রস্তাব দেন। জানা গেছে, সমঝোতার ব্যাপারে অনাগ্রহী দুই প্রার্থী আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দোয়া চেয়ে গণভবন থেকে বেরিয়ে আসেন।
কাকে শেষ পর্যন্ত সমর্থন দেওয়া হবে এবং কবে নাগাদ সমর্থনের বিষয়টি ঘোষণা করা হবে_এ প্রশ্নের জবাবে মাহাবুব-উল-আলম হানিফ বলেন, আজ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এই সময়সীমার মধ্যে সমঝোতা না হলে, পরে দলীয় ফোরামে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, 'স্থানীয় নির্বাচনে দলীয়ভাবে কোনো প্রার্থীকে মনোনয়ন দেওয়া যায় না। তবে সমর্থন দেওয়ার বিধিবিধান আছে। আমরা সেভাবেই সমর্থন দেব। এর আগে নির্বাচন কমিশনের সঙ্গে বিধিবিধান নিয়ে আলোচনা করা হবে।'
ওবায়দুল কাদের বলেন, সমর্থন দেওয়ার বিষয়টি সম্পূর্ণভাবে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জানেন।
এদিকে মেয়র পদে আওয়ামী লীগের সমর্থন প্রত্যাশী দুই প্রার্থীর কেউই গতকাল এ ব্যাপারে মিডিয়ার সঙ্গে কথা বলতে রাজি হননি।

No comments

Powered by Blogger.