উত্তর কোরিয়ার ফার্স্ট লেডি 'নিখোঁজ'

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের স্ত্রী ফার্স্ট লেডি রি সোল জুয়ের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। সর্বশেষ তাঁকে প্রকাশ্যে দেখা গিয়েছিল গত ৩ সেপ্টেম্বর। ইতিমধ্যে ৪৭ দিন পার হলেও তাঁর কোনো খবর মিলছে না। স্থানীয় সংবাদমাধ্যমও এ ব্যাপারে মুখ খুলছে না।


দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমগুলো এ খবর দিয়েছে।
ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার সাবেক নেতাদের ছবিসংবলিত ব্যাজ না পরায় বিপাকে পড়েছেন সোল জু। জনসমক্ষে আসার ব্যাপারে তাঁর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে অনেকের ধারণা, সোল জু হয়তো অন্তঃসত্ত্বা হয়েছেন। তাই কারো সামনে আসছেন না।
গত ২৫ জুলাই উত্তর কোরীয় কর্তৃপক্ষ কিম জং উনের সঙ্গে সোল জুয়ের (২৭) বিয়ের আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এরপর অধিকাংশ সরকারি অনুষ্ঠানেই উনের পাশে সোল জুকে দেখা যায়।
সর্বশেষ গত ৩ সেপ্টেম্বর তাঁকে জনসমক্ষে দেখা যায়। ওই দিন রাজধানী পিয়ংইয়ংয়ের চ্যাংজন স্ট্রিটে শ্রমজীবী মানুষদের আবাসনের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। কিন্তু এর পর থেকেই লাপাত্তা। ইতিমধ্যে পেরিয়ে গেছে ৪৭ দিন। কোনো অনুষ্ঠানেই তাঁর অংশগ্রহণ কারো চোখে পড়েনি। এমনকি গত ১০ অক্টোবর ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানেও সোল জুকে ছাড়াই উপস্থিত হয়েছিলেন কিম জং উন।
উত্তর কোরীয় সরকারি কয়েকটি সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরীয় সংবাদমাধ্যমগুলো জানায়, সরকারি অনুষ্ঠানে সর্বোচ্চ নেতাদের যেকোনো ধরনের ব্যাজ পরা বাধ্যতামূলক। কেউই এই রীতি ভাঙতে পারে না; কিন্তু ফার্স্ট লেডিকে কালেভদ্রে এ ধরনের ব্যাজ পরতে দেখা যায়। ক্ষমতাসীন দলের নেতাদের মধ্যে তাঁর এই আচরণ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। তাঁরা ফার্স্ট লেডির আচরণকে 'পুরোপুরিই অগ্রহণযোগ্য' হিসেবে উল্লেখ করেছেন এবং তাঁকে 'বিতাড়িত' করার পরামর্শ দিয়েছেন। ধারণা করা হচ্ছে, সাবেক নেতাদের প্রতি সম্মান প্রদর্শন না করতে পারার দায়েই সোল জুয়ের জনসমক্ষে আসার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
নিখোঁজের বিষয়টি বিশ্লেষণ করে আশঙ্কা করা হচ্ছে, সোল জুয়ের পরিণতি তাঁর শ্বশুর কিম জং ইলের দ্বিতীয় স্ত্রী সং হায়ে রিমের মতো হতে পারে। ইলের সঙ্গে বিচ্ছেদের বেশ কয়েক বছর পর তাঁর কোনো খোঁজ পাওয়া যায়নি। ২০০২ সালে মস্কো সেন্ট্রাল ক্লিনিক হাসপাতালে মারা যান তিনি। আবার দক্ষিণ কোরিয়ার সংবাদভিত্তিক ওয়েবসাইট ডেইলি এনকে জানায়, সর্বশেষ অনুষ্ঠানগুলোতে সোল জুকে বেশ মোটা এবং তাঁর পেট বেশ প্রসারিত দেখা গেছে। হয়তো তিনি দ্বিতীয়বারের মতো সন্তান ধারণ করছেন। এর আগে ২০০৯ সালেও তিনি একবার মা হয়েছেন। সূত্র : টেলিগ্রাফ, আইবিটাইমস।

No comments

Powered by Blogger.