সুন্দরবনের পাশে বিদ্যুত কেন্দ্র নিয়ে আজগুবি গবেষণা রিপোর্ট

কোন্্ প্রযুক্তি ব্যবহার হবে এতটুকুও জানেন না। তবুও তিনি গবেষক। দেদার বলে যাচ্ছেন সুন্দরবনের পাশে প্রস্তাবিত এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র হলে বছরে ৩৭ লাখ টন কার্বন বাতাসে ছড়াবে, ছড়িয়ে পড়া ১০


হাজার টন সালফার ডাইঅক্সাইডের কারণে এসিড বৃষ্টি হবে, দশমিক তিন মিলিয়ন টন ছাই বাতাসে ছড়িয়ে পড়বে, যা ভয়াবহ পরিবেশ বিপর্যয় ডেকে আনবে। আর একপর্যায়ে নিশ্চিহ্ন হয়ে যাবে সুন্দরবন। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম. আব্দুলাহ হারুন চৌধুরী। দাবি করছেন গত এক বছর ধরে গবেষণা করে এই তথ্য তিনি উদ্ঘাটন করেছেন।
শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), সেন্টার ফর হিউম্যান রাইটস মুভমেন্টস, সেভ দি সুন্দরবন ফাউন্ডেশন, কৃষিজমি রক্ষা কমিটি, বাগেরহাট ডেভেলপমেন্ট কমিশন ও গ্রীন ভয়েস যৌথ সংবাদ সম্মেলন করে অধ্যাপক এম. হারুনের এই গবেষণা প্রতিবেদন তুলে ধরার সুযোগ করে দেয়।
অথচ পিডিবি এবং সরকারী সূত্রের সঙ্গে আলাপ করে জানা গেছে, অধ্যাপক হারুন কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্রের যে প্রযুক্তির ভিত্তিতে গবেষণা প্রতিবেদন সাজিয়েছেন তা অষ্টাদশ শতাব্দীর। বর্তমান প্রযুক্তি নিয়ে বিন্দুমাত্র ধারণাও নেই এই গবেষকের। সংবাদ সম্মেলনে অধ্যাপক এম. আব্দুলাহ হারুন চৌধুরীর কাছে জানতে চাওয়া হয়, কোন্্ প্রযুক্তিতে রামপাল বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হবে। তিনি বলেন, সরকার এখনও তা বলেনি। তিনি বলেন, এই বিদ্যুত কেন্দ্রের যে ৩০ ভাগ তাপ দিয়ে বিদ্যুত উৎপাদন হবে তার ৭০ ভাগই বাতাসে ছেড়ে দেয়া হবে। অথচ গত ২৯ জানুয়ারি রামপালে তাপবিদ্যুত কেন্দ্র নির্মাণের জন্য ভারতের রাষ্ট্রায়ত্ত ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানির (এনটিপিসি) সঙ্গে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি) যৌথ মূলধনী কোম্পানি (জেভিএ) গঠনে চুক্তি করে। ঢাকায় অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর কোন্্ প্রযুক্তিতে বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হবে এবং পরিবেশগত প্রভাব সম্পর্কে জানানো হয়।
ওইদিন সংবাদ সম্মেলনে জানানো হয় বিদ্যুত কেন্দ্রটি নির্মাণে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি (কয়লাভিত্তিক বিদ্যুত উৎপাদনের সর্বাধুনিক পদ্ধতি) ব্যবহারের ফলে কার্বন নিঃসরণের মাত্রা হবে একেবারে নগণ্য, যা পরিবেশের ওপর কোন প্রভাব ফেলবে না। অন্যদিকে কয়লা পুড়ে যে ছাই হবে তার ৯৮ দশমিক ৯ ভাগ সংগ্রহ করা হবে। এতে পরিবেশ দূষণের আশঙ্কা থাকবে না। এছাড়া সুন্দরবনের বাফার জোনের চার কিলোমিটার দূরে হওয়ায় বিদ্যুত কেন্দ্রটি ওই এলাকার পরিবেশ বিনষ্ট করবে না। তখন জানানো হয় ১০ কিলোমিটারের মধ্যে বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা যাবে না বিবেচনা করে ১৪ কিলোমিটার দূরে কেন্দ্রটি নির্মাণ করা হবে।
পিডিবির সাবেক চেয়ারম্যান এএসএম আলমগীর কবি যিনি এই বিদ্যুত কেন্দ্রটির সঙ্গে শুরু থেকেই জড়িত ছিলেন তাঁর কাছে এ প্রসঙ্গে জানতে চাইলে বলেন, আমরা শুরুতেই বলেছি কোন্্ প্রযুক্তি ব্যবহার হবে। বিশ্বে এখন সর্বাধুনিক পরীক্ষিত প্রযুক্তি। এর উৎপাদন দক্ষতা ৪৬ ভাগ। এখন যা পৃথিবীতে সর্বোচ্চ। তিনি বলেন, গ্যাসভিত্তিক বিদ্যুত কেন্দ্রগুলোর এখন গড়ে ৫৫ থেকে ৫৬ ভাগের বেশি উৎপাদন দক্ষতা নেই। কাজেই সরকার খুব ভালভাবে পরিবেশ দূষণের কথা চিন্তা করেই প্রকল্পর কাজ করছে। এছাড়া এখানে যে কয়লা পোড়া ছাই হবে তা মূল্যবান সম্পদ। সিরামিক এবং ইট তৈরিতে যা ব্যবহার হয়। প্রতিবেশী রাষ্ট্র ভারতেই বড় বড় বিদ্যুত কেন্দ্রের পাশে এ ধরনের শিল্প গড়ে উঠেছে। অধ্যাপক হারুনের এই বিভ্রান্তিকর তথ্য উপাত্ত উপস্থাপনের কথা জানতে চাইলে তিনি বলেন, সম্ভবত তিনি অষ্টাদশ শতাব্দীর প্রযুক্তির ওপর ভিত্তি করে প্রতিবেদনটি সাজিয়েছেন।
বাপার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক বছর ধরে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিভাগ পরিচালিত সুন্দরবন ঘেঁষে রামপাল তাপবিদ্যুত কেন্দ্র স্থাপনজনিত পরিবেশগত প্রভাব বিষয়ক একটি গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়েছে। এই গবেষণায় পরিষ্কারভাবে বলা হয়েছে বিদ্যুত কেন্দ্র স্থাপনের ফলে তার চারদিকের বিশাল জমি, পশুর নদীসহ অন্যান্য নদী-খাল-জলাশয় ও বাতাস; কয়লা গুঁড়া, মারাত্মক রাসায়নিক বর্জ্য ও প্রচ- গরম পানি দ্বারা দূষিত হবে। তার ফলে পশুর নদীর ডলফিন, বিভিন্ন প্রকার মাছ ও জলজ প্রাণী নিশ্চিহ্ন হবে; পার্শ্ববর্তী সুন্দরবনের সকল প্রকার গাছপালা, বিরল প্রজাতির পশুপাখি. বাংলাদেশের গর্ব রয়েল বেঙ্গল টাইগার ও জীব-বৈচিত্র্য মারাত্মক বিপর্যয়ের মুখোমুখি হবে ও একপর্যায়ে নিশ্চিহ্ন হয়ে যাবে।
জানতে চাইলে অধ্যাপক হারুন জনকণ্ঠকে বলেন, তাঁরা বলছে, কয়লা পোড়া ছাই (এ্যাশ) পুনর্ব্যবহার করবেন। যদি তা না করেন তাহলে কি হবে। তিনি বলেন, এর বিপরীতে এই এলাকার জোয়ার-ভাটাকে কাজে লাগিয়ে ছোট ছোট বিদ্যুত কেন্দ্র নির্মাণ করতে হবে।
সংবাদ সম্মেলনে ঢাবি শিক্ষক ড. আসিফ নজরুল বলেন, সরকার দেশের স্বার্থ দেখার আগে সবখানে ভারতের স্বার্থ দেখছে। তাদের কাজ দেখে মনে হয় তারা ক্ষমতায় আসার প্রক্রিয়া অব্যাহত রাখার চেষ্টা হিসেবে এ কাজ করছে।
সংবাদ সম্মেলনে কৃষিজমি রক্ষা কমিটির সুশান্ত দাস বলেন, খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এবং বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান টুকু গু-ামি করে সরকারের পক্ষে জমি অধিগ্রহণ করছেন। খোঁজ নিয়ে জানা গেছে, সুশান্তর নিজের একটি ৮০ বিঘার ঘের প্রকল্পের জন্য অধিগ্রহণ করায় তিনি প্রকল্পটির বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এছাড়া ওই এলাকায় যাঁরা কৃষিজমি রক্ষার নামে আন্দোলন করছেন তাঁরা প্রায় সবাই ঘের ব্যবসায়ী। যাদের অধিকাংশ সরকারী জমি জবর দখল করে চিংড়ি চাষ করে আসছিল। রাতে এ বিষয়ে সুশান্তর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, তাঁর পৈত্রিক সম্পত্তিতে গড়া ৮০ বিঘার একটি ঘের অধিগ্রহণ করা হয়েছে।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাপার সভাপতি এএসএম শাহজাহান, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, বেলার নির্বাহী প্রধান এ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান এবং পানি বিষেশজ্ঞ প্রকৌশলী ম. ইনামুল হক, বাপার সাধারণ সম্পাদক ডা. মোঃ আব্দুল মতিন। এছাড়া উপস্থিত ছিলেন টিআইবির পরিচালক মোঃ জাকির হোসেন খান, সেভ দি সুন্দরবনের ড. শেখ ফরিদুল ইসলাম, ব্যারিস্টার শেখ মোঃ জাকির হোসেন, সেন্টার ফর হিউম্যান রাইটস মুভমেন্টের মহাসচিব মুজাহিদুল ইসলাম প্রমুখ।

No comments

Powered by Blogger.