এম২৩ নেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি জাতিসংঘের

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের এম২৩ বিদ্রোহী নেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। বিদ্রোহীদের অস্ত্র দিয়ে সাহায্য করার অভিযোগে রুয়ান্ডা ও উগান্ডার প্রতিও হুঁশিয়ারি উচ্চারণ করতে যাচ্ছে পরিষদ। গত শুক্রবার এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ থেকে এ তথ্য জানানো হয়।


গত সপ্তাহে জাতিসংঘের বিশেষজ্ঞ প্যানেল অভিযোগ করে, রুয়ান্ডা ও উগান্ডা এম২৩কে অস্ত্র সরবরাহ থেকে শুরু করে বিভিন্ন ধরনের সহায়তা দিচ্ছে। গত মঙ্গলবার ফাঁস হয়ে যাওয়া এক প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, জাতিসংঘের একজন বিশেষজ্ঞ বলেছেন_এম২৩ বিদ্রোহী নেতারা রুয়ান্ডার প্রধান প্রতিরক্ষা কর্মকর্তা জেনারেল কার্লোস কায়োঙ্গার কাছ থেকে সরাসরি সামরিক নির্দেশনা পাচ্ছেন। আর জেনারেল কায়োঙ্গা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল জেমস কাবারেবের কাছ থেকে পাওয়া নির্দেশনাবলির ভিত্তিতেই তা করছেন। তবে দেশ দুটি এই অভিযোগ প্রত্যাখ্যান করে। গত বৃহস্পতিবার রুয়ান্ডা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে। তবে কঙ্গো তাদের রুয়ান্ডার প্রার্থিতার বিরোধিতা করেছিল।
সাধারণ জনগণ, জাতিসংঘের শান্তিরক্ষী ও মানবাধিকারকর্মীদের মানবাধিকার লঙ্ঘন, হত্যা, যৌন নির্যাতন এবং ব্যাপক মাত্রায় শিশু যোদ্ধা ব্যবহারের কারণে নিরাপত্তা পরিষদ এম২৩ গোষ্ঠীর ব্যাপক সমালোচনা করে। সাবেক তুতসি যোদ্ধাদের নিয়ে এই গোষ্ঠী গঠিত হয়েছে। গত শুক্রবারের বিবৃতিতে প্রতিবেশী দেশগুলোর কাছ থেকে এম২৩ বিদ্রোহীদের সহায়তা পাওয়ার বিষয়েও গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। দ্রুত এই সহায়তা বন্ধের দাবি জানানো হয়। নিরাপত্তা পরিষদের বরাত দিয়ে বিবিসি জানায়, কঙ্গোয় যারা অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.