অলি আহাদের প্রয়াণ-আমরা শোকাভিভূত

১৯৫২ সালের ঐতিহাসিক ভাষাসংগ্রামের অন্যতম সৈনিক অলি আহাদ গতকাল সকালে ঢাকার একটি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। ইতিহাসের অনুষঙ্গ প্রবীণ এ রাজনৈতিক ব্যক্তিত্বের প্রয়াণে বাংলাদেশের মুক্তিসংগ্রামের ইতিহাসের আরেক সাক্ষী হারিয়ে গেলেন। আমরা তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।


অলি আহাদ ছিলেন এ দেশের গণতান্ত্রিক আন্দোলনের গোড়ার দিকের নেতা। আজীবন তিনি গণতান্ত্রিক বিশ্বাসকে লালন করেছেন এবং রাষ্ট্রক্ষমতার লোভমুক্ত থেকে দেশপ্রেমের অনন্য উদাহরণ স্থাপন করে গেছেন। তাঁর প্রধান একটি বৈশিষ্ট্য ছিল, তিনি যা বিশ্বাস করতেন, তা আন্তরিকভাবে প্রতিষ্ঠায় একাগ্র থাকতেন। আদর্শের প্রতি নিষ্ঠার কারণে অনেক সময় তাঁকে শাসকগোষ্ঠীর শ্যেনদৃষ্টিতে পড়ে কারানির্যাতন ভোগ করতে হয়েছে। এটা তাঁর রাজনৈতিক জীবনের শুরু থেকেই আমরা দেখতে পাই।
১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকেই তিনি গণতান্ত্রিক সংগ্রামের সম্মুখভাগে ছিলেন। ভাষাসংগ্রামের শুরুতে তিনি ছিলেন পুরোভাগে। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৪৮ সালের ১১ মার্চ যে ঐতিহাসিক হরতাল পালিত হয়েছিল, সেই হরতালের অন্যতম নেতা ছিলেন তিনি। ওই আন্দোলনের প্রধান দাবিই ছিল বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়ার। হরতালের আগে তিনি নিয়মতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে খাজা নাজিমুদ্দিনের সঙ্গে আলোচনার জন্য একটি প্রতিনিধিদল নিয়ে গিয়েছিলেন। কিন্তু নাজিমুদ্দিন তাঁর সিদ্ধান্তে অটল থাকলে আন্দোলন বেগবান করার জন্য হরতাল পালনের সিদ্ধান্ত হয়। ওই আন্দোলন তথা হরতালকে সফল করার দায়িত্ব পালন করেন তিনি। মুসলিম ছাত্রলীগের নেতা হিসেবে তিনি সেদিন যে ভূমিকা রেখেছিলেন, তা আমাদের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। শেখ মুজিবুর রহমান, খালেক নওয়াজ খান ও শামসুল হকের সঙ্গে তিনিও সেদিন গ্রেপ্তার হয়েছিলেন। পরবর্তীকালে তিনি গণতান্ত্রিক যুবলীগ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। ভাষা আন্দোলনের ইতিহাস রচনায় তাই অলি আহাদ অপরিহার্য চরিত্র হিসেবে চিরদিন বেঁচে থাকবেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পরবর্তীকালে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনেও তাঁর অবদান অনস্বীকার্য। বাঙালির অধিকার প্রতিষ্ঠায় তিনি নিরলস কাজ করে গেছেন। পাকিস্তানে গণতন্ত্র প্রতিষ্ঠায় তিনি গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেন। ১৯৬৯ সালে তিনি ন্যাশনাল প্রগ্রেসিভ লীগের সঙ্গে যুক্ত হন। স্বাধীনতার পর তিনি গঠন করেন বাংলা জাতীয় লীগ। সে সময় সরকারের বিরোধিতা করে তিনি কারাবরণ করেন। ১৯৭৫-পরবর্তী তিনি খন্দকার মোশতাকের ডেমোক্রেটিক লীগে যোগ দিলেও পরবর্তী সময়ে মতবিরোধের কারণে বেরিয়ে আলাদা ডেমোক্রেটিক লীগ গঠন করেন। রাজনীতির পাশাপাশি তিনি সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন। স্বাধীনতার পর দীর্ঘদিন সাপ্তাহিক ইত্তেহাদ সম্পাদনা করেছেন। ওই পত্রিকা সব সময় আপসহীন ভূমিকা পালন করেছে। পরিণত বয়সে মৃত্যুবরণ করলেও দেশের রাজনৈতিক অঙ্গনে অলি আহাদের মৃত্যু অপূরণীয় ক্ষতি হিসেবে চিহ্নিত হবে। তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা রইল।

No comments

Powered by Blogger.