জাপানে মার্কিন সেনাদের ওপর কারফিউ

জাপানে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনাদের চলাচলের ওপর সান্ধ্য আইন (কারফিউ) জারি করা হয়েছে। এখন থেকে সেনারা রাতে তাঁদের শিবির থেকে বের হতে পারবেন না। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত এই আইন কার্যকর


থাকবে। জাপানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সালভাটোর অ্যাঞ্জেলেলা গত শুক্রবার এ নিষেধাজ্ঞা জারি করেন।
জাপানের দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়া দ্বীপে নারী ধর্ষণের অভিযোগে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের দুই সেনাকে গ্রেপ্তার করা হয়। তার পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দিলেন অ্যাঞ্জেলেলা। ওকিনাওয়া দ্বীপসহ জাপানে সব মিলিয়ে ৪৭ হাজার মার্কিন সেনা রয়েছে।
তবে কত দিন কারফিউ বলবৎ থাকবে সে বিষয়ে নির্দিষ্ট করে কোনো তথ্য দেননি অ্যাঞ্জেলেলা। সাংবাদিকদের তিনি বলেন, 'জাপানে স্থায়ী ও অস্থায়ীভাবে অবস্থানরত সব মার্কিন সেনার ওপর সান্ধ্য আইন জারি করা হয়েছে। এ ধরনের ঘটনার (ধর্ষণ) জন্য আমি ব্যক্তিগতভাবে দুঃখপ্রকাশ করছি।' মার্কিন ওই সামরিক কর্মকর্তা আরো বলেন, 'জাপান আমাদের অন্যতম মিত্র দেশ এবং বিশ্বাসযোগ্য বন্ধু। প্রশান্ত মহাসাগরীয় এলাকায় শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম অংশীদার তারা। জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া হবে।'
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গত মঙ্গলবার জাপানি এক তরুণী ধর্ষণের শিকার হন। পরে ওই তরুণী ধর্ষণকারী দুই সেনাকে শনাক্ত করলে পুলিশ তাদের গ্রেপ্তার করে। পুলিশ জানিয়েছে, ঘটনার সময় ওই দুই সেনা মাতাল ছিল।
এর আগে ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রের সেনাদের হাতে ১২ বছরের এক কিশোরী গণধর্ষণের শিকার হয়। এর প্রতিবাদে জাপানে মার্কিনবিরোধী ব্যাপক বিক্ষোভ সৃষ্টি হয়। ফলে যুক্তরাষ্ট্র ওকিনাওয়ায় সেনা উপস্থিতির সংখ্যা কমাতে বাধ্য হয়। সূত্র : এএফপি, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.