যুক্তরাষ্ট্রে প্রচণ্ড ঝড়-ওয়াশিংটন ও চার অঙ্গরাজ্যে জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে প্রচণ্ড ঝড়ে জনজীবন বিপর্যস্ত হওয়ার পর রাজধানী ওয়াশিংটন ডিসি এবং মেরিল্যান্ড, ওয়েস্ট ভার্জিনিয়া, ভার্জিনিয়া ও ওহাইও অঙ্গরাজ্যে গত রোববার জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ঘূর্ণিঝড়ের সমতুল্য শক্তিশালী ওই ঝড় গত শুক্রবার আঘাত হানে। এতে ১৩ জনের মৃত্যু হয়।


এ ছাড়া ওই ঝড়ে বহু গাছপালা উপড়ে যায় এবং বিদ্যুৎ সরবরাহ বিপর্যস্ত হয়। প্রচণ্ড গরমে ৩০ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় চরম দুর্ভোগে পড়ে। পরিস্থিতি স্বাভাবিক হতে এক সপ্তাহের মতো সময় লাগতে পারে বলে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো সতর্ক করে দিয়েছে। সরকারি কর্মকর্তারা বলেছেন, তীব্র দাবদাহে স্থানীয় শিশু, বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তিদের স্বাস্থ্যঝুঁকি রয়েছে।
টেনেসি অঙ্গরাজ্যের পূর্বাঞ্চলীয় ব্র্যাডলি কাউন্টিতে তিন ও পাঁচ বছর বয়সী দুই ভাইয়ের মৃত্যুর জন্য উচ্চ তাপমাত্রাকে দায়ী করা হচ্ছে। ওই দুই শিশু ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ঘরের বাইরে খেলা করছিল।
ভার্জিনিয়ার ইতিহাসে সবচেয়ে শক্তিশালী এই ঝড়ে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে বলে ওই অঙ্গরাজ্যের গভর্নর বব ম্যাকডোনেল জানিয়েছেন। সেখানে প্রচণ্ড ঝড়ে ছয়জনের মৃত্যু হয়। এ ছাড়া কোনো ধরনের পূর্বাভাস ছাড়াই সংঘটিত ওই ঝড়কে ঘূর্ণিঝড়ের চেয়ে বেশি বিপজ্জনক বলে মেরিল্যান্ডের গভর্নর মন্তব্য করেছেন। এদিকে ইলিনয়ের ডিক্সন শহরে ঝড়ে ক্ষতিগ্রস্ত একটি কারাগার থেকে ৭৮ জন বন্দীকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।
ঝড়ে ইন্টারনেট যোগাযোগেও বিভ্রাট দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রে আরও একাধিক ঝড়ের আশঙ্কা রয়েছে বলে জাতীয় আবহাওয়া বিভাগ সতর্ক করে দিয়েছে। বিশেষ করে, উত্তরাঞ্চলীয় রকি পর্বত অঞ্চল, মিসিসিপি নদীর মধ্যভাগ থেকে ওহাইও উপত্যকা পর্যন্ত বিস্তৃত এলাকা এবং মধ্য আটলান্টিক এলাকা থেকে দক্ষিণ-পূর্বাঞ্চল, বিশেষ করে পূর্বাঞ্চলের নর্থ ও সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে বিপর্যয়ের ঝুঁকি বেশি। বিবিসি।

No comments

Powered by Blogger.