সেজং এখন দক্ষিণ কোরিয়ার 'মিনি রাজধানী

দক্ষিণ কোরিয়ার 'উপরাজধানী' হিসেবে সেজং শহরের যাত্রা শুরু হয়েছে। মূল রাজধানী সিউল থেকে ১২০ কিলোমিটার দক্ষিণে গতকাল এই 'মিনি রাজধানীর' উদ্বোধন করা হয়। এ সময় দেশটির গুরুত্বপূর্ণ কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন।
মিনি রাজধানীতে অন্তত ৩৬টি সরকারি দপ্তর ও প্রায় ১০ হাজার সরকারি কর্মকর্তার ঠিকানা হবে।


তবে এর নির্মাণকাজ এখনো পুরোপুরি শেষ হয়নি।
দক্ষিণ কোরিয়ার মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই রাজধানী সিউল ও তার আশপাশের উপশহরগুলোতে বাস করে। তাই রাজধানী থেকে জনসংখ্যার চাপ কমাতে ও উন্নয়নে ভারসাম্য রক্ষা করতে নতুন রাজধানী তৈরির উদ্যোগ নেয় সরকার। সাবেক প্রেসিডেন্ট রো মু হিউন ২০০২ সালে বিকল্প এই রাজধানীর ধারণা দেন। সেজং সিটিকে নতুন রাজধানী করার প্রস্তাব দেন তিনি। যদিও সাংবিধানিক একটি আদালত ২০০৪ সালে তাঁর প্রস্তাব বাতিল করে দেন।
গতকাল সেজং সিটির উদ্বোধনী অনুষ্ঠানে সিউলের প্রায় দুই হাজার গুরুত্বপূর্ণ ব্যক্তি যোগ দেন। ২০১৫ সাল নাগাদ ১৬টি মন্ত্রণালয় ও কেন্দ্রীয় সরকারের ২০টি কার্যালয় সেজংয়ে স্থানান্তরিত হবে। অন্তত ১০ হাজার কর্মকর্তা কাজ করবেন সেখানে। তবে প্রেসিডেন্টের কার্যালয়, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়, পার্লামেন্টসহ প্রায় ১০টি গুরুত্বপূর্ণ দপ্তর সিউলেই থাকবে। কাজ শেষ হলে শহরটি নির্মাণের খরচ এক হাজার ৯৪০ কোটি ডলারে দাঁড়াবে।
দক্ষিণ কোরিয়ার সরকারি হিসাবে, বিশেষ স্বায়ত্তশাসিত শহর সেজংয়ে বর্তমানে প্রায় এক লাখ ২০ হাজার লোক বাস করছে। ২০৩০ সাল নাগাদ এই সংখ্যা পাঁচ লাখে পেঁৗছে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.