চেনা স্বাদেই বৈচিত্র্য

শবে বরাতে বাড়িতে হালুয়া তো হবেই। চেনা স্বাদের সুজি, ডালের হালুয়াতে একটু বৈচিত্র্য পেলে মন্দ হয় না। দেখুন সিতারা ফিরদৌসের দেওয়া রেসিপিগুলো। নেশেস্তার হালুয়া উপকরণ: সুজি ২৫০ গ্রাম, ঘি বা বাটার অয়েল দেড় কাপ, চিনি তিন কাপ, দারচিনির গুঁড়া সিকি চা-চামচ, এলাচির গুঁড়া আধা চা-চামচ, ফুড কালার পছন্দমতো, গোলাপজল ১ টেবিল চামচ, পেস্তা কুচি ২ টেবিল চামচ, তবক ইচ্ছামতো।


প্রণালি: সুজি ৩ কাপ পানিতে ৮ থেকে ১০ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। সুজি হাত দিয়ে কচলে মাড় বের করে নিতে হবে। এভাবে কয়েকবার কচলে মাড় বের করে নিতে হবে। পাতলা কাপড়ে মাড় কয়েকবার ছেঁকে নিয়ে চুলায় দিয়ে নাড়তে হবে। এ সময় ফুডকালার ও চিনি দিতে হবে। ঘন হয়ে এলে দারচিনির গুঁড়া ও ঘি দিয়ে নাড়তে হবে। যখন হালুয়া কড়াইয়ের গা ছেড়ে আসবে, তখন ঘি-মাখা প্লেটে ঢেলে পেস্তা বাদাম ও তবক দিয়ে বরফি করে কেটে পরিবেশন করতে হবে।

ছোলার ডালের হালুয়া
উপকরণ: ছোলার ডাল আধা কাপ, চিনি আড়াই কাপ, ঘি এক কাপের একটু কম, তেল এক কাপের একটু কম, খাওয়ার সোডা আধা চা-চামচ, পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, এলাচির গুঁড়া আধা চা-চামচ, কেওড়া জল ১ টেবিল চামচ।
প্রণালি: ডাল ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে মিহি করে বেটে এলাচির গুঁড়া চিনি দিয়ে মাখিয়ে দুই ঘণ্টা রাখতে হবে।
তেল ও ঘি একসঙ্গে গরম করে ডাল দিয়ে ভুনতে হবে। হালুয়া যখন ফাঁপা হয়ে আসবে, তখন খাওয়ার সোডা দিয়ে কিছুক্ষণ ঘি মাখানো ডিশে ঢেলে ওপরে পেস্তা বাদামের কুচি ছড়িয়ে দিয়ে পছন্দমতো টুকরো করে পরিবেশন করতে হবে।

নবরত্ন হালুয়া
উপকরণ: ছোলার ডাল সেদ্ধ করে বাটা এক কাপ, নারকেলবাটা আধা কাপ, ছানা আধা কাপ, মাওয়া গুঁড়া এক কাপ, পেস্তা বাদামবাটা সিকি কাপ, কাজুবাটা সিকি কাপ, আমন্ড বাদামবাটা সিকি কাপ, খোরমা বাটা সিকি কাপ, চিনি তিন কাপ, ঘি আধা কাপ, এলাচির গুঁড়া আধা চা-চামচ, কেওড়া এক টেবিল চামচ, জাফরান আধা চা-চামচ, মালাই আধা কাপ।
প্রণালি: মাওয়া ও ঘি বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। কড়াইয়ে ঘি গরম করে মিশ্রিত উপকরণ দিয়ে ভালোভাবে নাড়তে হবে। হালুয়া তাল বেঁধে গেলে চুলা থেকে নামিয়ে মাওয়া গুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে ঠান্ডা হলে পছন্দমতো ছাঁচে গড়িয়ে রাখতে হবে।

গাজরের দরবারি হালুয়া
উপকরণ: গাজর কুচি এক কাপ, দুধ দুই কাপ, চিনি তিন কাপ, ডিম চারটি, ঘি আধা কাপ, পেস্তা বাদাম কুচি সিকি কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, মাওয়া ২ টেবিল চামচ, দারচিনি চার টুকরা, এলাচি চারটি, গোলাপজল ১ টেবিল চামচ, জাফরান আধা চা-চামচ, মালাই আধা কাপ।
প্রণালি: গোলাপজলে জাফরান ভিজিয়ে রাখতে হবে। গাজর ও দুধ দিয়ে জ্বাল দিন, শুকিয়ে গেলে নামিয়ে ঠান্ডা করতে হবে। ডিম কাঁটা চামচ দিয়ে ফেটিয়ে গাজর, চিনি, দারচিনি ও এলাচির সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। প্যানে ঘি গরম করে মিশ্রিত গাজর দিয়ে মাঝারি আঁচে ভুনতে হবে। হালুয়া কড়াইয়ের গা ছেড়ে এলে গোলাপজলে মিশ্রিত জাফরান, কিশমিশ, কিছু পেস্তা বাদাম কুচি, মালাই দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে সার্ভিং ডিশে ঢেলে ওপরে বাকি পেস্তা বাদামের কুচি ছড়িয়ে দিতে হবে।

No comments

Powered by Blogger.