মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে পিনা নিয়েতো জয়ী

অর্ধশতাব্দীরও বেশি সময় মেক্সিকো শাসনকারী পুরোনো রাজনৈতিক দল ইনস্টিটিউশনাল রেভল্যুশনারি পার্টি (পিআরআই) আবারও ক্ষমতায় আসতে যাচ্ছে। দলটির প্রার্থী এনরিক পিনা নিয়েতো গত রোববারের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন।


নির্বাচনী কার্যালয়ের প্রাথমিক ফল ঘোষণা অনুযায়ী, পিনা নিয়েতো ৩৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পার্টি অব দ্য ডেমোক্র্যাটিক রেভল্যুশনের (পিআরডি) প্রার্থী আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর পেয়েছেন ৩১ থেকে ৩২ শতাংশ ভোট।
ফেডারেল ইলেকটোরাল ইনস্টিটিউট (আইএফই) নির্বাচনের ফল ঘোষণার পরপরই পিনা নিয়েতো রাজধানী মেক্সিকো সিটিতে অবস্থিত দলের সদর দপ্তরে যান। এ সময় তাঁর দলের সমর্থকেরা ‘প্রেসিডেন্ট! প্রেসিডেন্ট’ বলে উল্লাস করেন। তিনি সমর্থকদের উদ্দেশে বলেন, ‘ভোট শেষ। এখন প্রয়োজন...মেক্সিকানদের একসূত্রে গাঁথা।’ তিনি অন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, নির্বাচনে তাঁদের অংশগ্রহণের কারণেই গণতন্ত্র সমুন্নত থেকেছে। পিনা বলেন, ‘আমরা সবাই নির্বাচনে জয়ী হয়েছি। মেক্সিকো জয়ী হয়েছে।’ তিনি পিআরআইকে ফের সুযোগ দেওয়ার জন্য মেক্সিকানদের প্রতি ধন্যবাদ জানান।
আইএফই প্রেসিডেন্ট লিওনার্দো ভালদেস বলেন, সাড়ে সাত হাজার ভোটকেন্দ্র থেকে পাওয়া হিসাব অনুযায়ী প্রাথমিক ফল ঘোষণা করা হয়েছে। এতে ভুল হওয়ার সম্ভাবনা শূন্য দশমিক ৫ শতাংশ। তিনি বলেন, মেক্সিকোর ইতিহাসে অন্য যেকোনো নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনে বেশি ভোট পড়েছে।
তবে লোপেজ ওব্রাডর নির্বাচনের এ ফল মেনে নেননি। তিনি বলেন, ‘শেষ কথা বলার সময় এখনো আসেনি। চূড়ান্ত ফল ঘোষণা না করা পর্যন্ত আমরা অপেক্ষা করব। আমরা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিতে পারি না। সঠিক সময়েই মেক্সিকোর জনগণকে আমরা সবকিছু জানাব।’
কিন্তু বিদায়ী প্রেসিডেন্ট ফিলিপ ক্যালডেরন নির্বাচনে জয়ী পিনা নিয়েতোকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, ‘পরবর্তী সরকার নির্বিঘ্নে সরকার পরিচালনা করবে এবং তা সব মেক্সিকানের জন্য সুফল বয়ে আনবে বলেই আমি আশা করছি।’ সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য তিনি আবার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারেননি।
২০০৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও লোপেজ ওব্রাডর ১ শতাংশেরও কম ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন। এরপর তিনি ব্যাপক বিক্ষোভ শুরু করেন, যাতে গোটা মেক্সিকো এক মাসেরও বেশি সময় ধরে অচল হয়ে যায়। শেষ পর্যন্ত তিনি ‘বৈধ’ প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন এবং মন্ত্রপরিষদও গঠন করেছিলেন।
পিনা নিয়েতোর এ বিজয়ের মধ্য দিয়ে মধ্য-বামপন্থী দল পিআরআই ২০০০ সালের পর আবার ক্ষমতায় আসতে যাচ্ছে। এর আগে তারা সাত দশক মেক্সিকো শাসন করেছে। মাদক ব্যবসায়ী ও চোরাচালানীদের সঙ্গে যোগসূত্রতার অভিযোগে ২০০০ সালের নির্বাচনে তাদের পরাজয় হয়েছিল। মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দলের নতুন মুখ পিনা নিয়েতো আবারও দলকে বিজয়ী করলেন।
নির্বাচনী কর্মকর্তারা বলেন, নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। প্রাথমিকভাবে কিছু সমস্যা হলেও তা সার্বিক নির্বাচনে কোনো প্রভাব ফেলেনি।
মেক্সিকানরা রোববার প্রেসিডেন্ট ছাড়াও ছয়টি রাজ্যের গভর্নর, কংগ্রেস ও স্থানীয় সরকার প্রতিনিধিদের নির্বাচন করেন। এএফপি, বিবিসি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.