আমের মেলা উচ্ছেদের নির্দেশ

জনসাধারণের চলাচল নির্বিঘ্ন করতে ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর ফুটপাত থেকে আমের মেলা উচ্ছেদের নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ সময়ের মধ্যে এসব মেলার দোকানিরা নিজ উদ্যোগে দোকান না সরালে সিটি করপোরেশন ও ঢাকা মহানগর পুলিশ যৌথভাবে এগুলো অপসারণ করবে।


রাজধানীর যানজট নিরসন নিয়ে গতকাল সোমবার স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু আলম মো. শহীদ খান ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদসহ ট্রাফিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
সভা শেষে আবু আলম মো. শহীদ খান বলেন, ‘প্রথম আলোয় প্রকাশিত প্রতিবেদনের মাধ্যমে আমরা জানতে পেরেছি, রাজধানীর বিভিন্ন স্থানে ফুটপাত দখল করে আমের মেলা হচ্ছে। এর ফলে সাধারণ মানুষের চলাচলে সমস্যা হচ্ছে। এ কারণে আমরা এসব মেলা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছি। মঙ্গলবার (আজ) দুপুর ১২টার মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের এসব দোকান সরিয়ে ফেলতে হবে। এ ছাড়া ফুটপাতে এসব মেলা বরাদ্দের নির্দেশ কারা কোন প্রক্রিয়ায় দিয়েছিলেন, এর ফলে কারা লাভবান হয়েছেন, সেটিও খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।’
ধানমন্ডি, নিউমার্কেট, পান্থপথসহ বিভিন্ন স্থানে ফুটপাতে আমের মেলা চলছে। কিছু মেলা চলছে বরাদ্দ নিয়ে। এ মেলা করতে বিভিন্ন থানা ছাত্রলীগের নেতাদের নামে এই ফুটপাত এক মাসের জন্য বরাদ্দ দিয়েছে ঢাকা সিটি করপোরেশন দক্ষিণ। কিন্তু ওই সময় ইতিমধ্যে পেরিয়ে গেলেও মেলা অব্যাহত রয়েছে। এর পাশাপাশি ফুটপাত দখল করেও কিছু আমের মেলা চলছে। ফুটপাতে এসব মেলার কারণে জনসাধারণের চলাচলে বিঘ্ন ঘটছে। সৃষ্টি হচ্ছে যানজটও। এ নিয়ে গত ২৬ জুন প্রথম আলোয় ‘আম-বাণিজ্যের জন্য ছাত্রলীগকে ফুটপাত বরাদ্দ দিল ডিসিসি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

No comments

Powered by Blogger.