ভিন্ন স্বাদের হালুয়া

বাড়িতে নানা রকম হালুয়া তৈরি করে এসেছেন এত দিন। এবার একটু বৈচিত্র্য আনতে তারকা-হোটেলের শেফের রেসিপি পেলে মন্দ হয় না। ঢাকা রিজেন্সি হোটেল ও রিসোর্টের শেফ রাজীব হাসান দিয়েছেন কয়েক রকম হালুয়ার রেসিপি।


ক্ষীরসা কুনাফা
উপকরণ: লাচ্ছা সেমাই ৫০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ঘি ৪০০ গ্রাম, দুধ ২০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৪০ গ্রাম, পেস্তা বাদাম গুঁড়া ১৫০ গ্রাম, গোলাপজল ২ মিলিলিটার ও চিনির সিরাপ ৪৫০ মিলিলিটার।
প্রণালি: একটি পাত্রে দুধ ও চিনি গরম করে নিন। তাতে কর্নফ্লাওয়ার দিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিন ঘন না হওয়া পর্যন্ত। পরে আলাদা একটি পাত্রে তুলে রাখুন। হয়ে গেল ক্ষীরসা।
অন্য একটি পাত্রে ঘি গরম করে একটি ট্রেতে ভালোভাবে মিশিয়ে তাতে অর্ধেক লাচ্ছা সেমাই বিছিয়ে নিন। এরপর খিরসার মিশ্রণ ঢেলে দিন এবং বাকি অর্ধেক লাচ্ছা সেমাই বিছিয়ে নিন। সবশেষে ১৯০ ডিগ্রি সেলিয়াস তাপে ৩০ মিনিট বেক করুন। হয়ে গেল চিনির সিরাপ দিয়ে ক্ষীরসা কুনাফা। পরিবেশন করুন গরম গরম।

কাজু বাদামের হালুয়া
উপকরণ: কাজু বাদাম গুঁড়া ২০০ গ্রাম, চিনি ৩৫০ মিলি গ্রাম, দুধ ৩০০ গ্রাম, ঘি ৮০ গ্রাম, দারচিনি ৩-৪টি, এলাচ গুঁড়া ১ চা-চামচ, তেজপাতা ৪টি।
প্রণালি: একটি পাত্রে দুধ, চিনি, দারচিনি, তেজপাতা ও এলাচ দিয়ে জ্বাল দিন। কিছুক্ষণ পর গরম মসলাগুলো তুলে কাজু বাদামের গুঁড়া দিয়ে জ্বাল দিন ঘন না হওয়া পর্যন্ত। ঘন হয়ে এলে নামিয়ে অন্য একটি পাত্রে ভালোভাবে ঘি মিশিয়ে তাতে মিশ্রণ ঢেলে পছন্দমতো কেটে পরিবেশন করুন কাজু বাদামের মজাদার হালুয়া।

আমন্ড সফটি কেক
উপকরণ: আমন্ড বাদাম গুঁড়া ৫৫০ গ্রাম, আইসিং সুগার ৭০ গ্রাম, মাখন ২ চা-চামচ, ডিম ২টি, ময়দা ৩ কাপ, আমন্ড ফ্লেবার ৩-৪ ফোঁটা ও বেকিং পাউডার ১ চা-চামচ।
প্রণালি: একটি পাত্রে মাখন ও আইসিং সুগার একসঙ্গে বিট করে নিতে হবে নরম না হওয়া পর্যন্ত। নরম হয়ে গেলে ডিম দিয়ে আরও ৫ মিনিট বিট করতে হবে। তারপর আমন্ড পাউডার, ময়দা ও বেকিং পাউডার একে একে দিয়ে আরও কিছুক্ষণ বিট করতে হবে। এরপর পুরো মিশ্রণ একটি পাত্রে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলিয়াস তাপে ৩০ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন আমন্ড সফটি কেক।

No comments

Powered by Blogger.