ভারতে রাষ্ট্রপতি নির্বাচন-প্রণবের প্রার্থিতা চ্যালেঞ্জ করলেন সাংমা-আজ জবাব দেবেন প্রণব

ভারতের ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী প্রণব মুখার্জির প্রার্থিতার বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী পি এ সাংমা। প্রধান বিরোধী দল ভারতীয় জনতা দলসহ (বিজেপি) আরো বেশ কয়েকটি রাজনৈতিক দল সমর্থিত সাবেক স্পিকার সাংমার অভিযোগ, লাভজনক প্রতিষ্ঠানের পদে থেকেও প্রার্থী


হয়েছেন সাবেক অর্থমন্ত্রী প্রণব। এ জন্য গতকাল সোমবার প্রণবের প্রার্থিতা বাতিলের দাবি জানিয়েছেন তিনি।
সাংমার দাবি, প্রণব ভারতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের (আইএসআই) কার্যকরী চেয়ারম্যান। এ জন্য 'অফিস অব প্রফিট' বিধি অনুযায়ী রাষ্ট্রপতি পদের জন্য লড়াইয়ে অযোগ্য বিবেচিত হন তিনি। এ যুক্তি তুলে ধরে প্রণবের প্রার্থিতা বাতিলের দাবি করেন সাংমা।
তবে সাংমার এ অভিযোগ উত্থাপনের পর পরই ইউপিএর পক্ষ থেকে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার এক সপ্তাহ আগেই আইএসআইয়ের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেন প্রণব। সংসদবিষয়কমন্ত্রী পি কে বনসাল বলেন, 'গত ২০ জুন প্রণব আইএসআই থেকে পদত্যাগ করেছেন।'
গতকাল ছিল রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আগামীকাল বুধবার। এ অবস্থায় আজ মঙ্গলবারের মধ্যে প্রণবকে সাংমার অভিযোগের জবাব দিতে বলা হয়েছে। অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে মনোনয়নপত্র যাচাই-বাছাই এক দিনের জন্য স্থগিত করা হয়েছে। রাজ্যসভা সচিবালয়ের রিটার্নিং কর্মকর্তা প্রণবকে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের জবাব দিতে বলেন।
বনসাল জানান, সাংমা অভিযোগ দায়েরের পর পরই এ ব্যাপারে আলোচনায় বসেন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম ও প্রণব মুখার্জি। বৈঠক শেষে তাঁকে জানানো হয়েছে, মনোনয়নপত্র জমা দেওয়ার আগেই নিয়ম মেনে আইএসআই থেকে পদত্যাগ করেছেন প্রণব। সূত্র : জিনিউজ, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.