সংবর্ধনা-সবার আগে দেশের সম্মান

দেশপ্রেম না থাকলে, দেশের জন্য কাজ করার তাগিদ নিজের ভেতরে না থাকলে শেষ পর্যন্ত কোনো অর্জনই কাজে আসে না। তাই মানুষ হিসেবে বড় হতে চাইলে দেশকে সবার আগে স্থান দিতে হবে—এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গুণীজনেরা এসব কথা বলেন।


গুণীজনেরা আরও বলেন, দেশকে বদলে দিতে চাইলে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখা জরুরি। এসএসসির মতো সাফল্য এইচএসসিতেও অর্জন করতে হলে এখন থেকেই প্রস্তুতি শুরু করতে হবে।
প্রথম আলোর আয়োজনে ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) লিমিটেডের সহযোগিতায় গতকাল সোমবার ভোলা জেলার কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এতে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা সার্বিক সহায়তা দেন। অনুষ্ঠানের প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন, এবিসি রেডিও এবং প্রথম আলো ডট কম।
সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমীর মিলনায়তনে সুরের ধারার শিল্পীদের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এতে জেলার সাত উপজেলার তিন শতাধিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক ও শিক্ষকেরাও অংশ নেন। আলোচনায় অংশ নিয়ে নাজিউর রহমান কলেজের প্রাক্তন অধ্যক্ষ এম ফারুকুর রহমান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘মা ও মাটির প্রতি ভালোবাসা থাকতে হবে।’
বিশ্বের দরবারে বাংলাদেশকে সম্মানের আসনে তুলে ধরতে নিজের প্রতিভার সর্বোচ্চ বিকাশ ঘটানোর আহ্বান জানান চরনোয়াবাদ মুসলিম হাইস্কুলের প্রধান শিক্ষক আবু তাহের।
ভোলা সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকিরুল হক বলেন, সততা ও যোগ্যতার সঙ্গে জীবন গড়ে তুলতে হবে।
এসএসসির মতো ফলাফল এইচএসসিতেও অর্জনের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করার পরামর্শ দেন ভোলা সরকারি কলেজের অধ্যাপক মো. আবদুল কাদির।
নিজাম-হাসিনা ফাউন্ডেশনের চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, ‘ইভ টিজিং ও মাদক থেকে শুধু নিজে দূরে থাকলে হবে না, বন্ধুদের কেউ যাতে ওই পথে পা না বাড়ায়, সে ব্যাপারেও সচেতন থাকতে হবে।’
দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হওয়া ও মানবিক হিসেবে নিজেকে গড়ে তোলার আহ্বান জানান প্রথম আলোর সহকারী সম্পাদক অরুণ বসু।
কৃতী শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেয় শূচিতা রহমান ও সালমান। অনুষ্ঠানে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা স্মারক (ক্রেস্ট) দেওয়া হয় ভোলা সরকারি বালক উচ্চবিদ্যালয়কে।
পরে সাংস্কৃতিক আয়োজনে গান গেয়ে শোনান উত্তম ঘোষ, মৃদুল দে, আশিষ কুমার ও রতন। এ ছাড়া স্থানীয় শাহবাজপুর থিয়েটার ও বন্ধুসভার সদস্যরা সমাজসচেতনতামূলক নাটক মানিক জোড় মঞ্চস্থ করেন। নাটকটির নির্দেশনায় ছিলেন ভোলা বন্ধুসভার সভাপতি আবু সাঈদ।

No comments

Powered by Blogger.