গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের আচার্য ড. ইউনূস

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস স্কটল্যান্ডের গ্লাসগো ক্যালেডোনিয়ান ইউনিভার্সিটির আচার্য (চ্যান্সেলর) হয়েছেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইউনূসের কাছে ওই বিশ্ববিদ্যালয়ের আচার্য হওয়ার আমন্ত্রণ জানান।


গত রোববার ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। গ্লাসগো ক্যালেডোনিয়ান ইউনিভার্সিটি হচ্ছে স্কটল্যান্ডের গ্লাসগোতে অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়।
বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক পামেলা গিলিস এক চিঠিতে অধ্যাপক ইউনূসকে ওই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের দায়িত্ব নিতে এবং তাঁর সৃজনশীল ও অন্তর্দৃষ্টিপূর্ণ নির্দেশনা দিয়ে বিশ্ববিদ্যালয়কে উন্নতির দিকে নিয়ে যেতে আমন্ত্রণ জানান।
অধ্যাপক গিলিস চিঠিতে বলেন, ‘আপনার অধীনে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করা প্রকৃতপক্ষেই আমার জন্য এক বিরাট সম্মানের বিষয় হবে। আমি বিশ্বাস করি, একসঙ্গে আমরা আধুনিক যুগে একটি বিশ্ববিদ্যালয়ের ধারণা পাল্টে দিতে পারব।’
গ্লাসগো ক্যালেডোনিয়ান ইউনিভার্সিটি ২০১০ সালে ‘ইউনূস সেন্টার ফর সোশ্যাল বিজনেস অ্যান্ড হেলথ’ প্রতিষ্ঠা এবং ‘ইউনূস চেয়ার’ গঠন করে। স্বাস্থ্যবিষয়ক নেতৃত্বস্থানীয় অর্থনীতিবিদ অধ্যাপক ক্যাম ডোনাল্ডসন ‘ইউনূস চেয়ারের’ মনোনীত অধ্যাপক (হোল্ডার)। সেন্টারটি গ্লাসগোসহ বিশ্বের অন্যান্য এলাকার সুবিধাবঞ্চিত লোকজনের জীবন ও স্বাস্থ্যের ওপর সামাজিক ব্যবসা কী ধরনের প্রভাব ফেলে, তা নিয়ে সমীক্ষা চালিয়ে গবেষণা কর্মসূচি পরিচালনা করে।
২০১০ সালে গ্লাসগো ক্যালেডোনিয়ান ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষস্থানীয় ৪০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পায়। আর আর্কিটেকচার অ্যান্ড দ্য বিল্ট এনভায়রনমেন্ট ইউনিটের মূল্যায়নে বিশ্ববিদ্যালয়টির গবেষণা যুক্তরাজ্যের শীর্ষ ২০টির মধ্যে জায়গা করে নেয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৪৫ জন।
অধ্যাপক মুহাম্মদ ইউনূসের আগে বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর ছিলেন গ্লাসগোর ট্রাডেস্টনের লর্ড ম্যাকডোনাল্ড। বর্তমানে তিনি প্রধানমন্ত্রীর ব্যবসায়িক নিয়োগসংক্রান্ত উপদেষ্টা কমিটিতে রয়েছেন। বিজ্ঞপ্তি।

No comments

Powered by Blogger.