মুম্বাই হামলায় সম্পৃক্ত ছিল ৪০ ভারতীয় নাগরিক!

মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার সঙ্গে সম্পৃক্ত ছিল অন্তত ৪০ জন ভারতীয় নাগরিক। ওই হামলার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তার হওয়া জাবিউদ্দিন আনসারিকে তারাই সহায়তা করেছিল। জাবিউদ্দিন পাকিস্তানের করাচি থেকে মুম্বাই হামলা নিয়ন্ত্রণ করেন বলে সম্প্রতি খবর বের হওয়ার পর পাকিস্তান এ দাবি তুলেছে।


পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দি এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকাকে বলেন, ‘আমাদের কাছে খবর রয়েছে, কমপক্ষে ৪০ জন ভারতীয় নাগরিক হামলাকারীদের সহযোগিতা করেছিল। আমরা চাই, ভারত এ বিষয় খোলাসা করুক।’ পত্রিকাটির খবরে ওই কর্মকর্তার নাম প্রকাশ করা হয়নি।
দি এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার খবরে বলা হয়, সম্প্রতি জাবিউদ্দিন আনসারি ওরফে আবু জান্দাল গ্রেপ্তার হওয়ার ব্যাপারে বিস্তারিত তথ্যবিনিময়ে ভারতকে ‘চাপ’ দেবে পাকিস্তান। আগামীকাল মঙ্গলবার থেকে নয়াদিল্লিতে শুরু হওয়া দুই দেশের পররাষ্ট্রসচিবদের মধ্যে বৈঠকে এটা করা হতে পারে। দুই দিনব্যাপী এ বৈঠকে আনসারিকে গ্রেপ্তার এবং এ ব্যাপারে ভারতীয় কর্তৃপক্ষের সমসাময়িক দাবির বিষয়গুলো গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।
আনসারির গ্রেপ্তারের বিষয়ে পাকিস্তান ভারতের কাছে তথ্য চাইবে—এ কথা জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, ‘এই গ্রেপ্তারের বিষয়ে ভারত এখনো আমাদের সঙ্গে কোনো কিছু আলোচনা করেনি।’ তিনি আরও বলেন, পাকিস্তান বরাবরই বলে আসছে, ভারতীয় নাগরিকদের সহযোগিতা ছাড়া মুম্বাই হামলা কোনোভাবেই সম্ভব ছিল না।
মুম্বাই হামলার ঘটনা তদন্তের ‘পুর্ণাঙ্গ চিত্র’ পাকিস্তানকে দিতে ভারত সব সময়ই অনীহা দেখিয়ে আসছে—বিষয়টি দাবি করে ওই কর্মকর্তা বলেন, ‘পাকিস্তানের একটি বিচার বিভাগীয় কমিশন তথ্য-উপাত্ত সংগ্রহে যখন ভারতে গিয়েছিল, তখন কমিশনকে সাক্ষীদের জেরা করতে দেওয়া হয়নি।’ তদন্তের বিষয়ে বিস্তারিত তথ্য পেলে পাকিস্তান ‘চূড়ান্ত ব্যবস্থা’ নেবে জানিয়ে তিনি বলেন, ‘আমরা লোকশ্রুতির ওপর ভিত্তি করে কোনো ব্যবস্থা নিতে পারি না।’
ভারতীয় কর্মকর্তারা দাবি করেছেন, পাকিস্তানের ওই কমিশনের পরিদর্শনের আগেই নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে এই মর্মে মতৈক্য হয়েছিল যে কমিশনকে সাক্ষীদের জেরা করার অনুমতি দেওয়া হবে না।
ভারতীয় নাগরিক আবু জান্দাল সৌদি আরব থেকে বিতাড়িত হওয়ার পর গ্রেপ্তার হন। ভারতীয় কর্মকর্তারা জানান, তিনি পাকিস্তানি ভিসা নিয়ে ভ্রমণে ছিলেন। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরাম বলেনে, তদন্তকারীদের কাছে আবু জান্দাল স্বীকার করেছেন, তিনি করাচিতে বসে মুম্বাই হামলা নিয়ন্ত্রণ করেছিলেন। আর ওই হামলা বাস্তবায়ন করে ১০ জন সন্ত্রাসী।
২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা সংঘটিত হয়। এ ঘটনায় পাকিস্তান এ পর্যন্ত সন্দেহভাজন সাতজনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে রয়েছেন, লস্কর-ই তাইয়েবার অপারেশন্স কমান্ডার জাকির রেহমান লাকভি। তবে এক বছরেরও বেশি সময় ধরে তাঁদের বিচার স্থগিত রয়েছে। পিটিআই।

No comments

Powered by Blogger.