যুক্তরাষ্ট্রে ২০ অঙ্গরাজ্যে দাবদাহের হুঁশিয়ারি, চারটিতে জরুরি অবস্থা

ভয়াবহ ঝড়ের কবলে পড়ার দুই দিন পর যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনসহ চারটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গত শুক্রবার ঝড়ের কারণে এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অনেক এলাকার বিদ্যুৎসংযোগ গত তিন দিন বন্ধ রয়েছে। কয়েক দিনের মধ্যে অন্তত ২০টি অঙ্গরাজ্যে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে এবং সেই সঙ্গে বজ্রসহ ঝড়ও হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।


তাপমাত্রা অত্যন্ত বেড়ে যাওয়ায় আটলান্টিক মহাসাগরের উপকূলবর্তী অঙ্গরাজ্যগুলোর ওপর দিয়ে গত শুক্রবার প্রচণ্ড ঝড় বয়ে যায়। ঘণ্টায় ১২৯ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাসের কারণে প্রচুর গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে। রেল ও সড়ক যোগাযোগব্যবস্থায় বিঘ্ন ঘটে এবং প্রায় ৩০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ঝড়ের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত রাজ্য ওয়েস্ট ভার্জিনিয়ায় ওই দিনই জরুরি অবস্থা জারি করা হয়। সর্বশেষ মেরিল্যান্ড, ভার্জিনিয়া, ওহাইয়ো ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া বা ওয়াশিংটনেও জরুরি অবস্থা জারি করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রেসিডেন্ট বারাক ওবামা এরই মধ্যে সংশ্লিষ্ট অঙ্গরাজ্যের গভর্নরদের সঙ্গে কথা বলেছেন।
ঝড়ে গত শুক্রবার থেকে ১৪ জনের মৃত্যুর খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো। ভার্জিনিয়া, মেরিল্যান্ড, নিউ জার্সি, ওহাইয়ো, কেন্টাকি ও ওয়াশিংটনে তাদের মৃত্যু হয়েছে। তীব্র দাবদাহ ও বিদ্যুৎ বিচ্ছিন্নতার কারণে ছোট শিশু, অসুস্থ ও বয়স্কদের ব্যাপারে সতর্কতা অবলম্বের পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সংস্থা সতর্কতা জারি করেছে, আগামী এক সপ্তাহে যুক্তরাষ্ট্রের অনেক এলাকার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। ওয়াশিংটন কর্তৃপক্ষ অত্যধিক গরমের কারণে হিট স্ট্রোকের সতর্কতা জারি করেছে। পূর্বাঞ্চলীয় টেনেসি অঙ্গরাজ্যে দাবদাহের কারণে দুই শিশু মারা গেছে। সাউথ ক্যারোলাইনার তাপমাত্রা ৪৮ ডিগ্রিতে পৌঁছাতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। গত গ্রীষ্ম মৌসুমকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে উষ্ণ মৌসুম বলে চিহ্নিত করা হয়েছিল। আশঙ্কা করা হচ্ছে, এবার ওই রেকর্ডও ভেঙে যেতে পারে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.