নকিয়া ফোনে প্রথম আলো by নুরুন্নবী চৌধুরী

ডিজিটাল নানা ধরনের পণ্য এখন সবার হাতের মুঠোয়।হাতে থাকা ডিজিটালযন্ত্র দিয়ে নতুন নতুন কাজ করতে চান অনেকেই।বিশেষ করে তাৎক্ষণিক নানা খবর জানতে চান অনেকে। এ মুহূর্তে কী ঘটছে, তা জানতে হাতের মুঠোয় থাকা স্মার্টফোন কিংবা মোবাইল ফোনটির প্রতি অনেকের আগ্রহ থাকে।


ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে মুহূর্তে যখন সারা বিশ্বের সব খবর পাওয়া যায়, তখন নিজের ভাষায় সব খবর পাওয়ার সুযোগ করে দিতেই চালু হয়েছে প্রথম আলোর অ্যাপস। আর তাই সংবাদপত্র ও কম্পিউটারের পাশাপাশি এখন মুঠোফোনেও সহজে পড়া যাবে প্রথম আলোর সব খবর। শুধু স্মার্টফোনেই নয়, ইন্টারনেট ব্যবহারের সুবিধা আছেএমন যেকোনো নকিয়া ফোনে এই প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশনের (অ্যাপ) মাধ্যমে পড়া যাবে প্রথম আলো।
প্রযুক্তির সর্বশেষ সংযোজন, মানুষের দ্রুততম সময়ে সংবাদ পাওয়ার অধিকারের বিষয়টি মাথায় রেখেই চালু করা হয় অ্যাপটি। শুরুতে এ অ্যাপ তৈরি হয়েছে জনপ্রিয় মোবাইল নকিয়া ফোনের জন্য। নকিয়া ফোন ব্যবহারকারী যে কেউ অ্যাপটি বিনা মূল্যে নামিয়ে নিতে পারবেন নকিয়া স্টোর (http://store.ovi.com/content/253728) থেকে। এ ছাড়া অ্যাপটি পাওয়া যাবে www.prothom-alo.com/nokia ঠিকানার ওয়েবসাইট থেকেও।
ডায়নামিক এই অ্যাপ্লিকেশনের গ্রাফিকস খুবই চমৎকার ও সহজবোধ্য। অ্যাপ প্রস্তুতকারী কারিগরি সহযোগী প্রতিষ্ঠান মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশন লিমিটেডের (এমসিসি) প্রধান নির্বাহী আশ্রাফ আবির জানান, ‘আমরা বাংলা ফন্টকে মোবাইল ফোনে ব্যবহারের উপযোগী করে এ অ্যাপস তৈরি করেছি। আগে মোবাইলে বাংলা পড়া না গেলেও এখন তা পড়া যায়। ফলে সারা বিশ্বের বাংলাভাষী মানুষ নকিয়ার মাধ্যমে প্রথম আলো পড়তে পারবেন।’
হাতের মুঠোয় তাৎক্ষণিক খবর তুলে দিতে দেশের দৈনিক প্রথম আলো প্রকাশ করল এই মোবাইল অ্যাপস। এর মাধ্যমে শিগগিরই মোবাইল ফোন থেকে সরাসরি বাংলায় মতামত বা কমেন্ট করা যাবে।
বাংলায় লেখা বা পড়ার সুযোগের বিষয়টি যখন বেশ আলোচিত, তখন ঝরঝরে বাংলায় সম্পূর্ণ পত্রিকার মোবাইল সংস্করণ চালু হওয়া এই অ্যাপস ইতিমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে।
এর পাশাপাশি মোবাইল ফোনের মুক্ত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড, আইফোন, উইন্ডোজ বা ব্ল্যাকবেরি ব্যবহারকারীদের জন্যও খুব শিগগির অ্যাপস আসছে।
আশ্রাফ আবির জানান, এখন পর্যন্ত প্রথম আলো অ্যাপসটি ৬০ হাজার বার নামানো হয়েছে, যা প্রতিদিন তিন হাজার বার নামানো হচ্ছে। এ ছাড়া এ অ্যাপস ব্যবহার করে প্রথম আলো পড়া পাঠকের সংখ্যা প্রায় ২৫ হাজার।

No comments

Powered by Blogger.