বাজারে নতুন

খান সারওয়ার মুরশিদ সংবর্ধনা-গ্রন্থ উপদেষ্টা-সম্পাদক: আনিসুজ্জামান সম্পাদক: শামসুজ্জামান খান, হায়াৎ মামুদ, আমিনুর রহমান রানা প্রকাশক: বাংলা একাডেমী দাম: ৩৪০ টাকা অধ্যাপক খান সারওয়ার মুরশিদ বাংলাদেশের বুদ্ধিবৃত্তিক জগতের এক অনন্য প্রতিভা।


তাঁর ছিমছাম জীবনযাপন, সূক্ষ্ম রুচিবোধ এবং পরিশীলিত ব্যবহার যেমন লক্ষ্যযোগ্য, তেমনি তাঁর লেখা পত্রও দৃষ্টি কাড়ে। খান সারওয়ার মুরশিদের ৮৮তম জন্মবর্ষ পূর্তিতে এই গ্রন্থ প্রকাশিত হয়েছে।

স্মৃতিস্পর্শে রবীন্দ্রনাথ
অপ্রকাশিত চিঠি আর ছবির মালা
লেখক: সুছন্দা সরকার
প্রকাশক: মনফকিরা
দাম: ৩০০ টাকা
রবীন্দ্রনাথের স্নেহধন্য সুহূদচন্দ্র সিংহ ও অনিন্দিতা দেবীর কন্যা রবীন্দ্রনাথের একগুচ্ছ অপ্রকাশিত চিঠি ও আলোকচিত্রের সূত্রে এই বই। মূল চিঠির প্রতিলিপি এর প্রধান আকর্ষণ। সুহূদচন্দ্র সিংহ কর্তৃক গৃহীত রবীন্দ্রনাথ, অবনীন্দ্রনাথ, নন্দলাল বসু, মহাত্মা গান্ধী, জহরলাল নেহরু প্রমুখের আলোকচিত্র থেকে পাঠক পেতে পারেন সে সময়কে।

প্যারাডাইস অন আর্থ
লেখক: আজিজুল জলিল
প্রকাশক: ইউপিএল
দাম: ৪৬০ টাকা
ভ্রমণ শুধু যে ভিন্ন দেশ দেখা, তা-ই তো নয়, অভিজ্ঞতা অর্জনও। প্রায় ৩০টির মতো ভ্রমণকাহিনি লিখেছেন লেখক। এই বইয়ে স্থান পেয়েছে তাঁর যুক্তরাজ্যসহ ইউরোপ ও আমেরিকার আশাপাশের বিভিন্ন অঞ্চল। লেখক শুধু ওই অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্যই দেখেননি, লিপিবদ্ধ করেছেন ওখানকার মানুষের ভালোমন্দও। ভ্রমণকাহিনি যাঁদের পচ্ছন্দ, এই বই তাঁদের অনাবিল আনন্দ জোগাবে।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
হয়ত তোমারই জন্য
বাংলাদেশের রবীন্দ্রসংগীতের শিল্পীদের মধ্যে অন্যতম একজন ইফ্ফাত আরা দেওয়ান। ছায়ানটে গান করেছেন। দেশের বিভিন্ন আন্দোলনে রেখেছেন অগ্রণী ভূমিকা। বেঙ্গল ফাউন্ডেশন থেকে শিল্পীর একটি গানের অ্যালবাম বেরিয়েছে। হয়ত তোমারই জন্য নামের আধুনিক বাংলা গানের এই অ্যালবামে রয়েছে ‘হয়ত তোমারই জন্য’, ‘দীপ ছিল’, ‘এখনো আকাশে চাঁদ’সহ মোট ১০টি গান।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
দহন
পরিচালক: শেখ নিয়ামত আলী
ব্যক্তিগত প্রেমের চেয়ে সমষ্টিগত প্রেমই এ চলচ্চিত্রে প্রাধান্য পেয়েছে। দেখানো হয়েছে ব্যক্তিজীবনের নানা জটিল বিষয়। মানুষ নিয়ে রাজনীতি, বাজেট নিয়ে আলোচনা, শেরেবাংলা নগরের প্রেমাভিসার প্রভৃতি চলচ্চিত্রে স্থান পেয়েছে। পরিচালক অর্থনৈতিক-সামাজিক পুরোনো পদ্ধতি ভাঙার সংগ্রামী প্রচেষ্টাকে তুলে ধরেছেন; খুঁজেছেন মুক্তির পথ। সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্রটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার পেয়েছে।

দ্য ডিসেনডেন্টস
পরিচালক: আলেক্সান্দার পেইন
বিশাল বিত্তের মালিক ম্যাট কিং। এক দুর্ঘটনায় স্ত্রী পঙ্গু হয়ে পড়লে দুই মেয়ের দায়িত্ব এসে পড়ে এই বড় লোক বাবার ওপর। তিনি অনুভব করেন, দুই মেয়ের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়ে গেছে। এই দূরত্ব ঘোচাতে নানা উদ্যোগ নিতে শুরু করেন ম্যাট কিং।
এরই অংশ হিসেবে দুই মেয়েকে নিয়ে ভ্রমণে বের হন। হাওয়ায় থেকে তাঁরা আসেন ওয়াহো ও কায়াও নামের দ্বীপে। দুই মেয়েকে খুব কাছ থেকে নতুনভাবে চিনতে শুরু করেন কিং।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.