অভিমত ভিন্নমত

কেমন হয়ে গেল আমার ঢাকা লোডশেডিং, পানি-গ্যাসের অভাব, মশার কামড়ে জীবন অতিষ্ঠ। এই হলো এখনকার ঢাকা। খুব ছোটবেলা থেকেই ঢাকায় আছি বলে সব নাগরিক সুযোগ-সুবিধার মধ্যেই বড় হওয়ার সুযোগ ঘটেছে। ছোটবেলায় অবাক হয়ে ভাবতাম, গ্রামের মানুষ কী করে অন্ধকারে বাস করে?


বড়দের জিজ্ঞাসা করলে বলত, একদিন সারা দেশের আনাচকানাচে মানুষ বিদ্যুতের সুবিধা পাবে। বিশ্বাস করেছি, বিজ্ঞান ও প্রযুক্তির সব সুবিধা একদিন সারা দেশের মানুষই পাবে। ৪০ বছর আগে স্বপ্ন দেখতাম, একদিন সারা দেশ বিদ্যুতের আলোয় আলোকিত হবে। কিন্তু আজ? খোদ রাজধানীতেই বিদ্যুতের তীব্র সংকট, গ্যাস-পানির সংকটও ক্রমেই বেড়ে চলেছে। রাজধানীর অবস্থাই যদি হয় এ রকম, তাহলে মফস্বল শহর বা গ্রামগুলোর কী অবস্থা? আজ কাকে জিজ্ঞাসা করব, বরং নিজেই এখন সন্তানের প্রশ্নে জর্জরিত হচ্ছি।
বিদ্যুৎ সাশ্রয়ের জন্য দোকানপাট বন্ধ হয় তাড়াতাড়ি। সরকারি অফিস শুক্র-শনি দুই দিন ছুটি। এতেও বিদ্যুৎসাশ্রয় কিছুটা হয়। সেবরকারি খাতেও সাপ্তাহিক ছুটি দুই দিন করা যায় কি না, তা বিবেচনা করা যেতে পারে।
গ্যাসের অপচয় ও চুরি বন্ধ করা অতি জরুরি। গ্যাসের সংকট এভাবে বাড়তে থাকলে আমাদের হয়তো অচিরেই গ্যাস সিলিন্ডার কিনে রান্নাবান্না করতে হবে। নতুন নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার ও গ্যাস উত্তোলনের পদক্ষেপ নেওয়া উচিত জরুরি ভিত্তিতে। কারণ গ্যাস ছাড়া বিদ্যুৎ উৎপাদন বাড়ানো সম্ভব হবে না।
পানির সমস্যাটি খুব জটিল হচ্ছে দিন দিন। গভীর নলকূপের সাহায্যে ভূগর্ভের পানি তোলা আর কত দিন উচিত বা সম্ভব হবে, তা বিশেষজ্ঞরাই বলতে পারেন। কিন্তু আর বেশি দিন যে এভাবে চলবে না তা সাধারণ জ্ঞানেও বুঝতে কষ্ট হয় না। ভূপৃষ্ঠের পানির দিকেই বেশি নজর দিতে হবে। অনেক দূরের নদী থেকে পানি এনে তা পরিশোধন করে রাজধানীতে সরবরাহ করতে হবে। কিন্তু সে হবে অনেক ব্যয়বহুল। ঢাকার চারপাশের নদী, খাল ও নিচু জলাভূমিগুলোর দূষণ রোধ করা গেলে এসব নদী হতে পারে ভূপৃষ্ঠের পানি সংরক্ষণ ও ব্যবহারের বিরাট উৎস।
রাতারাতি সমস্যার সমাধান হয় না। তাত্ক্ষণিকভাবে অনেক বড় প্রকল্পের কাজ শেষ করা যায় না। কিন্তু পরিকল্পনা করতে হয়, পরিকল্পনা বাস্তবায়নের কাজ অবিরামভাবে দক্ষতা ও সুব্যবস্থাপনার সঙ্গে চালিয়ে যেতে হয়।
বন্দনা আমীর
উত্তরা, ঢাকা।

ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে
বিশ্বের ও দেশের তথ্যভান্ডারে প্রতিদিন, প্রতিক্ষণই সংযোজিত হচ্ছে লক্ষ-কোটি নতুন তথ্য। এসব তথ্য প্রয়োজনমতো যথাসম্ভব স্বল্প সময়ের মধ্যে পাওয়া খুব সহজ নয়। সঠিক সময়ে সঠিক তথ্যটি সঠিক পাঠককে পৌঁছে দেওয়ার জন্য আছে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনার মতো একটি বিষয়। এ বিষয়ে পড়াশোনা ও প্রশিক্ষণ প্রয়োজন। তথ্য ব্যবস্থাপনার ভিত শক্ত হলে জ্ঞান ও তথ্যভিত্তিক সমাজ গড়ে তোলা সহজ হয়। সে জন্য তথ্য ব্যবস্থাপনায় পড়াশোনার পাশাপাশি সর্বাধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করা প্রয়োজন।
গ্রন্থাগারগুলোতে তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক সুযোগ-সুবিধা সংযোজন করতে হবে। একই সঙ্গে যেসব প্রযুক্তি দক্ষতার সঙ্গে ব্যবহার করার উপযুক্ত জনবলও তৈরি করতে হবে। এ জন্য তাদের হাতে-কলমে প্রশিক্ষণ দিতে হবে। মাধ্যমিক বিদ্যালয় থেকেই ইন্টারনেট সংযোগ-সুবিধাসংবলিত গ্রন্থাগার গড়ে তোলা এবং সেসব গ্রন্থাগার ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতি গ্রহণ করা একান্ত প্রয়োজন। অর্থাৎ কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ প্রতিটি গ্রন্থাগারেই থাকতে হবে।
মো. সিরাজুল ইসলাম
islam.islam0@gmail.com

রাজশাহীতে মাদকের বিস্তার
শিক্ষানগর বলে পরিচিত রাজশাহী শহরের প্রায় সর্বত্রই মাদক ভয়াবহভাবে বিস্তৃতি লাভ করেছে; বিশেষ করে কোর্ট এলাকা, ১ নম্বর ওয়ার্ডের হড়গ্রাম, গুড়িপাড়া রায়পাড়া বাইপাস, কাশিয়াডাঙ্গা, কাঁঠালবাড়িয়া, বশড়ী এলাকা মাদক ব্যবসা ও চোরাচালানের সঙ্গে যুক্ত।
সারা দিনে ১৫০ থেকে ২০০ মাদক সেবনকারীর আনাগোনা শুধু হড়গ্রাম ও গুড়িপাড়া এলাকায়। মাদক সেবনকারীদের মধ্যে ১৫ থেকে ৪০ বছর বয়সের লোকের সংখ্যা সর্বাধিক। কলেজ-বিশ্ববিদ্যালয়ের, ছাত্র, ব্যবসায়ী এবং কিছু চাকরিজীবীও মাদকসেবী। ইদানীং কিছু মেয়েকেও মাদক সেবন করতে দেখা যাচ্ছে। বেশির ভাগ মাদক গ্রহণকারী মোটরসাইকেলে অথবা রিকশায় আসে। গুড়িপাড়ার মোড়ের একটি চায়ের দোকান সত্যিকার অর্থে গাঁজার দোকান। পুলিশের সদস্যরা পিকআপ ভ্যানে চড়ে এসে সেখানে ফ্রি চা খেয়ে চলে যায়; মাদক ব্যবসায়ীকে ধরে না, তার অবৈধ ব্যবসায় বাধাও দেয় না। কোনো কোনো বাড়িতে ফেনসিডিল বিক্রি হয়; পুরো পরিবার, আত্মীয়স্বজন মিলে তারা এই ব্যবসা করে। পুরো এলাকার চেহারা বদলাতে শুরু করেছে। বাসা থেকে বের হলেই মাদক ব্যবসায়ী ও সেবনকারীদের আনাগোনা। জানালার কাছে, বাসার পেছনে লুকিয়ে, কখনো রাতের আঁধারে গাঁজা, ফেনসিডিল কেনাবেচা এবং মাদক গ্রহণ। শিশুরাও জড়িয়ে পড়ছে এই ব্যবসায়। কিছু কিশোর-কিশোরী মায়ের সঙ্গে ফেনসিডিল ব্যবসায় যুক্ত। তাদের দিয়ে মাদকদ্রব্য খদ্দেরদের কাছে পৌঁছানো হয়। গুড়িপাড়ায় ৯ থেকে ১৩ বছরের শিশুদের আছে একটি গ্রুপ আছে, যারা মাদক ব্যবসা এবং চুরির সঙ্গে যুক্ত।
স্থানীয় সাংসদের বাসা থেকে অল্প দূরে এবং কেশবপুর পুলিশ ফাঁড়ির ৫০-৭০ গজের মধ্যেই অবৈধ মাদক ব্যবসা চলছে প্রায় প্রকাশ্যেই। কীভাবে সম্ভব হচ্ছে? পুলিশ কি কিছুই জানে না? এলাকার মানুষ মনে করে, পুলিশের কনস্টেবল থেকে থানার ঊর্ধ্বতন কর্মকর্তারা সব জানেন। মাঝেমধ্যে দু-একজনকে ধরেও নিয়ে যান। কিন্তু কোর্টে চালান না দিয়ে টাকার বিনিময়ে ছেড়ে দেন। এ ছাড়া প্রতি সপ্তাহে প্রশাসনের লোকেরা মাদক ব্যবসায়ীদের কাছ থেকে টাকা নেন। একজন মাদক ব্যবসায়ীকে ঘিরে থাকে একদল সন্ত্রাসী, পেছনে রয়েছে তাদের গডফাদার, যখন যে সরকার তখন সেই রাজনৈতিক শক্তি।
মাদকের ব্যবসা ও ব্যবহার বেড়ে যাওয়ায় এ শহরে এখন চুরি, ছিনতাইও বেড়েছে। মেয়েদের স্বাভাবিক চলাফেরা ব্যাহত হচ্ছে। সভ্য, শিক্ষিত যে কজন মানুষ আছে, তারা আজ জিম্মি। এমনও হুমকি দেওয়া হয় যে অভিযোগ করতে গেলে বাসায় ফেনসিডিল রেখে পুলিশ ডেকে ফাঁসিয়ে দেওয়া হবে। মাদকব্যবসাকে কেন্দ্র করে গড়ে উঠেছে নানা অপরাধ চক্র।
সরকারের কাছে আকুল আবেদন, আমাদের এ অবক্ষয় থেকে রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।
মনিরুজ্জামান, রাজশাহী
mmdipu2@gmail.com

ব্যাংকের সার্ভিস চার্জ
‘সঞ্চয়’ শব্দটির সঙ্গে সবচেয়ে বেশি সম্পর্ক দরিদ্র, নিম্নমধ্যবিত্ত বা মধ্যবিত্ত শ্রেণীর লোকজনের। যাঁরা খুব সামান্য পরিমাণ অর্থ সঞ্চয় করতে পারেন, তাঁদের অধিকাংশই সবজি বিক্রেতা, মুদি দোকানদার, রিকশা-ভ্যান-টেম্পোচালক বা এ রকম বেশ কিছু পেশার নিম্ন-আয়ের মানুষ। তাঁদের সঞ্চয়ের পরিমাণ খুবই কম। সেই সামান্য পরিমাণ সঞ্চয় থেকে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, যদি বছরে ৬০০ টাকা করে কেটে নেওয়া হয়, তবে তা তাঁদের ব্যাংকবিমুখ করে তুলবে। তাঁরা ব্যাংকে সঞ্চয় করার আগ্রহ হারিয়ে ফেলবেন। অনেক দরিদ্র পরিবারের ছেলেমেয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। বিশ্ববিদ্যালয় থেকে কিংবা বিশ্ববিদ্যালয়ের বাইরের কোনো প্রতিষ্ঠান থেকে বৃত্তি পাওয়ার জন্য তাঁদের ব্যাংক হিসাবের প্রয়োজন হয়। কেউ কেউ বিশ্ববিদ্যালয় থেকে বছরে মাত্র এক হাজার ৪৪০ টাকা বৃত্তি পায়। এই টাকা থেকে ৬০০ টাকা কেটে নেওয়ার পর
তাঁর আর কী থাকে?
সরকারি ব্যাংকগুলো থেকে একটু বেশি সুবিধা পাওয়া যায় বলে দরিদ্র, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত শ্রেণীর লোকজন সরকারি ব্যাংকগুলোকে তাদের গন্তব্য মনে করে। বেসরকারি ব্যাংকগুলোর মতো সরকারি ব্যাংকগুলোও যদি বিভিন্ন সময়ে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কর্তন করে, তাহলে দরিদ্র গ্রাহকেরা যাবে কোথায়? বিষয়টি নিয়ে ভাবার যথেষ্ট অবকাশ রয়েছে। সার্ভিস চার্জ যদি নিতান্তই রাখতেই হয়, তাহলে তা বছরে ১০০ টাকা পর্যন্ত করা যেতে পারে।
মো. এরশাদ হোসেন, রাজশাহী।

প্রাচীনকালের প্রতিবেদন!
২৭ মার্চ শনিবারের বিশেষ প্রতিবেদনটি আমার দৃষ্টি আকর্ষণ করল। ‘প্যাডল মেরে সেচ’-এর সঙ্গে ছাপা হওয়া ছবিটা দেখুন। ‘জ্বালানিবিহীন’ সেচযন্ত্রের প্যাডল ঘোরাচ্ছেন যে ব্যক্তিটি, তাঁর নাভিশ্বাস উঠে যাওয়া কায়িক শ্রমের চিত্র একদম স্পষ্ট। তেল-বিদ্যুৎ ছাড়া ফসল ফলিয়ে ফসল ঘরে তোলার জন্য কী প্রাণান্তকর চেষ্টা এ যুগের কৃষকের!
আফাজ মাস্টার এই সেচযন্ত্রের নাম দিয়েছেন ‘গরিবের বন্ধু’। যন্ত্রটি যদি দেশের গ্রামে-গ্রামে ছড়িয়ে দেওয়া যায় তাহলে কৃষকেরা, বিশেষ করে প্রান্তিক ক্ষুদ্র চাষিরা যেমন একদিকে জ্বালানি ও বিদ্যুতের দুশ্চিন্তা থেকে মুক্ত হবেন, তেমনি তাঁদের সেচের ব্যয়ও অনেক কমে যাবে। এই দর্শন সংশ্লিষ্ট প্রতিবেদকের।
আফাজ মাস্টার কৃষক হিসেবে অন্য কৃষকের দুঃখ দূর করার উদ্যোগ নিয়েছেন—হোক না তা সনাতনি চিন্তায়—সে জন্য তাঁকে সাধুবাদ।
কিন্তু কায়িক শ্রমের প্রস্তরযুগীয় ধারণা যদি শনিবারের বিশেষ প্রতিবেদনের বিষয় হয়, তাহলে ভড়কে যাই বইকি।
ভাবছি, তেল কিংবা বিদ্যুতের জন্য আফাজ মাস্টারদের ভাবতে হয় কেন? যাঁদের ভাববার কথা তাঁরা কি এতে লজ্জা পান না? আফাজ মাস্টারের এই আবিষ্কারকে ছড়িয়ে দিলে সংশ্লিষ্টরা দায়মুক্তি পেয়ে বেঁচে যান—এটা বোঝা কি খুব কঠিন?
আফাজ মাস্টাররা একা। প্রথম আলো তাদের উৎসাহ দিয়েছে—ভালো। এই ‘প্রযুক্তি’কে এখন কীভাবে কায়িক-জ্বালানিবিহীন করা যায়, তা নিয়ে গবেষণা দরকার।
মাইনুল এইচ সিরাজী, চট্টগ্রাম।

বখাটেদের দখলে সিদ্ধেশ্বরী
সিদ্ধেশ্বরী এলাকার অদূরেই রাজধানীর অতি পরিচিত বেইলি রোড। এখানে আছে বিলাসবহুল অ্যাপার্টমেন্ট, মার্কেট ও অভিজাত খাবারের দোকান। এ কারণে অনেক আগে থেকেই এলাকাটি তরুণ-তরুণীদের খুব প্রিয়। বেইলি রোড-লাগোয়া সিদ্ধেশ্বরী এলাকায়ও তরুণ-তরুণীর ভিড় লক্ষণীয়। মাঝেমধ্যে তাদের উচ্ছ্বাসের কারণে অনভিপ্রেত ঘটনা যে ঘটে না, তা নয়। তবে তা হয় ঈদ, ইংরেজি নববর্ষ বা কোনো বিশেষ দিনে। কিন্তু সম্প্রতি কিছু বখাটে যুবকের উৎপাতে এ এলাকায়, বিশেষ করে স্টামফোর্ড ইউনিভার্সিটির আশপাশের এলাকায় সন্ধ্যার পর কোনো মেয়ের অবস্থান করা ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বখাটে যুবকেরা কোনো মেয়েকে একা দেখলেই অশ্লীল মন্তব্য ছুড়ে দেয়। আবার কখনো কখনো তারা ছিনতাইও করে। এমনকি সুযোগ পেলে তারা রাস্তা আটকে মেয়েদের উত্ত্যক্ত করছে। তাদের কেউ কেউ প্রকাশ্যে নিজেকে স্টামফোর্ড ইউনিভার্সিটির ছাত্র-ক্যাডার বলে হুমকি দেয়।
তাদের অনেকে মাদকসেবী। বেইলি রোড ও সিদ্ধেশ্বরী এলাকায় অনেক তরুণ-তরুণীর হাতে তুলে দেওয়া হচ্ছে ‘ইয়াবা’ নামের ভয়ংকর মাদক। আবাসিক এলাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন যে কী সমস্যার সৃষ্টি করতে পারে, তা আমরা স্থানীয় এলাকাবাসী হাড়ে হাড়ে টের পাচ্ছি। যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন, বেইলি রোড ও সিদ্ধেশ্বরী এলাকার মেয়েদের নির্বিঘ্নে চলাফেরায় স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে বখাটে, মাদকসেবীদের উপদ্রব বন্ধ করার যথাযথ ব্যবস্থা নেওয়া হোক।
তৌহিদুর রহমান
সিদ্ধেশ্বরী, ঢাকা।

ট্যুরিস্ট বাস
অনেকেই ভাবেন, কোনোমতে সিলেটে পৌঁছাতে পারলেই মজা করে জাফলং, মাধবকুণ্ড, ভোলাগঞ্জ, শ্রীমঙ্গল, লাউয়াছড়া, হাকালুকি হাওর ইত্যাদি স্থানে ঘোরা যাবে। ব্যাপারটি তেমনই হওয়ার কথা ছিল। দেশের উত্তর বা দক্ষিণ অঞ্চল থেকে যারা সিলেটে আসে, তাদের কাছে ৪০-৫০ কিলোমিটার পথ অতিক্রম করা তেমন কঠিন কোনো কাজ নয়। কিন্তু যদি আপনি একা বা পরিবার নিয়ে, ব্যক্তিগত গাড়ি ছাড়া সিলেটে ঘুরতে আসেন তখন বুঝবেন মাধবকুণ্ড কতটা দুর্গম এলাকায় অবস্থিত। আমরা মুখে পর্যটন খাতের বিকাশের কথা বললেও এর জন্য প্রয়োজনীয় মৌলিক দিকগুলোতে এখনো নজর দিতে পারিনি।
পর্যটনশিল্পে উন্নত দেশগুলো (নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ড ইত্যাদি) সর্বোচ্চ চেষ্টা করে ট্যুরিস্টদের যাতায়াত, থাকা-খাওয়া ও নিরাপত্তার দিকগুলোকে সর্বোত্তম করতে। তাদের সেবার মান ক্রমেই বাড়ছে। আর আমাদের দেশে হয় তার উল্টোটা। ২০০৪ সালে আমি যখন সিলেটে প্রথম আসি তখন সিলেট থেকে জাফলং যাতায়াতের জন্য বিআরটিসির বিশেষ বাস সার্ভিস চালু ছিল। সেই বাসে যৌক্তিক ভাড়ায় জাফলং ভ্রমণটি বেশ উপভোগ্য হয়েছিল। কিন্তু অজানা কারণে সেই বাস সার্ভিস এখন বন্ধ রয়েছে। ফলে প্রাইভেট বাস কোম্পানিগুলোর ইচ্ছামাফিক যাত্রীদের যাতায়াত করতে ও ভাড়া গুনতে হচ্ছে। জাফলং সড়কটি মানসম্মত হওয়ায় পর্যটকেরা মোটামুটি শিডিউল অনুযায়ী ভ্রমণ শেষ করতে পারে। কিন্তু পাবলিক বাসে পরিবার-পরিজন নিয়ে মাধবকুণ্ড, ভোলাগঞ্জ বা লাউয়াছড়ার মতো স্পটগুলোতে যাওয়া-আসা প্রায় অসম্ভব ব্যাপার। তা ছাড়া কষ্ট করে সে স্থানগুলোতে গিয়ে রাতযাপনের নেই কোনো ব্যবস্থা। সন্ধ্যার পর পথে রয়েছে ছিনতাইকারীর উপদ্রব। ফলে দিনাজপুর বা সাতক্ষীরা থেকে ভ্রমণপিপাসুরা সিলেটে পৌঁছার পরও আর ওসব দর্শনীয় স্থানে যাওয়ার সাহস করে না।
বর্তমান সরকার পর্যটন খাতকে অগ্রাধিকার তালিকায় রেখেছে। আগামী বছরটিকে ‘পর্যটন বছর’ হিসেবে পালনেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জেনেছি। সংশ্লিষ্ট মন্ত্রী বিভিন্ন অনুষ্ঠানে এ নিয়ে কথা বলছেন। কিন্তু শুধু কথা বললে কাজ হবে না। আমরা রাতারাতি মিলিয়ন ডলারের বিনিয়োগ করতে পারব না তা ঠিক। কিন্তু যে কাজগুলো সামান্য উদ্যোগ আর আন্তরিকতা দিয়েই করা সম্ভব, সেগুলো শুরু করা দরকার। সিলেট থেকে নির্দিষ্ট সময় অন্তর কিছুসংখ্যক বাস আকর্ষণীয় কিছু স্পটের দিকে ছেড়ে যাবে এবং ফিরে আসবে—এ কাজটি করা অসম্ভব। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় শিগগিরই কার্যকর পদক্ষেপ নেবে বলে আশা করি।
মো. আবদুল হামিদ
সিলেট।

শিশু-কিশোরদের প্রতি যত্ন নিন
চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের ছাত্র সৌমেন হত্যাকাণ্ডের কয়েক দিন পর গত ২৬ মার্চ চট্টগ্রামের সুগন্ধা আবাসিক এলাকায় দেখা গেল কয়েকজন স্কুলপড়ুয়া বালক টহল দিচ্ছে ছুরি, হকিস্টিক হাতে। পত্রিকায় প্রায় প্রতিনিয়তই চোখে পড়ছে কিশোর-তরুণদের সন্ত্রাসী আচরণের খবর। যে বয়সের শিশু-কিশোরদের হাতে থাকার কথা বই-খাতা, কলম কিংবা ব্যাটবল, সে বয়সের শিশু-কিশোরেরা কেন হাতে তুলে নিচ্ছে ছুরি, চাকু কিংবা হকিস্টিক? কেন হচ্ছে এ রকম, তা কি ভেবে দেখেছেন দেশের কর্তাব্যক্তিরা?
শহর এখন আস্তে আস্তে যান্ত্রিক হয়ে যাচ্ছে। কমে যাচ্ছে শিশুদের খেলার মাঠ, স্কুল-কলেজের সাংস্কৃতিক উৎসব, ঘুড়ি ওড়ানো। অর্থাৎ কমে যাচ্ছে সুস্থ বিনোদনের জায়গাগুলো। এই শূন্যতায় ঢুকে পড়ছে মারামারি, কাটাকাটির সিনেমা, মোবাইল ফোন সংস্কৃতি, কম্পিউটার গেমসের মতো অসুস্থ বিনোদনগুলো, যা শিশুদের কোমল ভাবনাগুলোকে ভোঁতা করে দিচ্ছে আর শিশুরা হয়ে উঠছে নিষ্ঠুর। একটা শিশু যদি কম্পিউটার গেমসে মানুষ মারার খেলা খেলে, তবে তার নেতিবাচক প্রভাব তার মানসিকতায় অবশ্যই পড়বে। তাই সরকারের উচিত শহরগুলোতে শিশু-কিশোরদের জন্য সুস্থ বিনোদনের ব্যবস্থা নিশ্চিত করা। খেলাধুলা, বইপড়া, সাংস্কৃতিক চর্চা, পশুপাখি লালন-পালন, গাছ লাগানো—এসব ব্যাপারে শিশু-কিশোরদের আগ্রহী করে তোলা উচিত। তাহলেই শিশুরা হয়ে উঠতে পারে সত্যিকারের মানুষ, দেশ পেতে পারে একজন ভবিষ্যৎ কর্ণধার।
প্রসূন ঘোষ রায়, চট্টগ্রাম।

মা ও বুদ্ধিজীবী
সংসারটা চালিয়ে নিয়ে যান মা। চাল, ডাল, তেল, নুন, সাবান, সোডা তিনিই কেনেন। দ্রব্যমূল্যের এই বল্গাহীন ঊর্ধ্বগতির সঙ্গে তাল মিলিয়ে মা কী করে পারছেন সবকিছু সামলাতে! আমরা শুধু দেখি টেবিলে খাবারের পরিমাণ কমে আসছে। চিকন চাল মোটা হয়ে যাচ্ছে। কবে কার ‘আলুমন্ত্রে’ দীক্ষিত হয়ে মা নিয়মিত ‘আলু চর্চা’ করে যাচ্ছেন।
বাজারভর্তি থলে নিয়ে মা রিকশা করে ঘরে ফিরতেন। এখন বাজারের থলি অনায়াসে হাতে করে বয়ে আনতে পারেন ঘরে, যে হাতে তাঁর আর্থ্রাইটিস। হাঁটুর জয়েন্টের ক্ষয় নিয়েও মা এখন হেঁটে ফেরেন, রিকশা নেন না। ছেলেমেয়েরা স্কুল থেকে অমনি পানিভর্তি বোতল নিয়েই ফেরে। মা যখন জিজ্ঞেস করেন, ‘কীরে, পানি খাসনি?’ ওরা বলে, ‘আগে টিফিন দিতে, টিফিন খেয়ে পানি খেতাম। এখন তো আর টিফিন দাও না। খালি পেটে পানি খেলে বমি বমি লাগে।’
খোলাবাজারে আবার চাল বিক্রি শুরু হয়। মা সেই লাইনে গিয়ে দাঁড়াতে পারেন না, পাছে স্বামী-সন্তানের লজ্জা বাড়ে। প্রতিদিন নানা টানাপোড়েন মায়ের মধ্যবিত্তসুলভ আত্মমর্যাদায় আঘাত করে। মা বিচলিত হয়ে ওঠেন, শেষে কি মানটুকও খোয়াবেন?
মায়ের হাত খালি হয়, কান খালি হয়, তবুও মা সংসারের মানুষগুলোর জীবন টিকিয়ে রাখেন। আর আমরা কীটপতঙ্গের মতো ভুড়ভুড়ি ওঠা কাঁচা ড্রেনের মধ্যে বিচরণ করি।
মা যুগ যুগ ধরে মেনে নিতে নিতে ন্যুব্জ হয়ে গেছেন, তবুও মানিয়ে নিচ্ছেন। আমরা মাকে দিয়ে মানিয়ে নেওয়াচ্ছি সেই কবে থেকে। কীভাবে কীভাবে জানি সয়ে যাচ্ছে সবকিছু। মা শুধু একবার বলতে পারতেন, এভাবে আর চলতে দেওয়া যায় না, তাহলে আর কোনো তপ্ত বুলেট, ধারালো বেয়নেট, ধরপাকড়, হাজত, হান্টার, জরুরি আইন কোনো কিছুই তাঁকে বাধা দিতে পারত না।
অতিক্রান্ত মধ্যরাতে টেলিভিশনে বসে বাংলাদেশের নামীদামি বিখ্যাত ব্যক্তিরা বাজার বিশ্লেষণ করেন। অর্থনীতির ওই সব ঘোরানো সিঁড়ি মায়ের কাছে বড্ড দুর্বোধ্য ঠেকে। মা ম্যালথাসের সূত্র বোঝেন না, মা ডোনাল্ড ডেভিডসনকে চেনেন না। মা শুধু বুঝতে চান, দোকান থেকে যে জিনিস আগের দিন তিনি নিয়ে এলেন সেই একই জিনিস, একই পরিমাণে একই দোকানে পরের দিন কেন তিন টাকা বেশি, তার পরের সপ্তাহে আরও তিন টাকা বেশিতে কিনতে হয়।
নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজারদর নিয়ে জাদুকরি ভাষায় পত্রিকায় সম্পাদকীয়, উপসম্পাদকীয়, কলাম লেখা হয়। সেসব লেখায় ভাষার ব্যবহার আপসকামী। সেখানে কোনো রাগ, ক্ষোভ থাকে না। জীবন যেখানে স্তব্ধ হয়ে যায়, ভাষা সেখানে অস্ত্রের মতো শাণিত হয় না। মা যদি লিখতে পারতেন, তাহলে হতো। তাই মা যেন লিখতে না পারেন, সেই চেষ্টাই করে যাওয়া হচ্ছে প্রতিনিয়ত।
দীপু মাহমুদ
আদাবর, ঢাকা।
dipumahmud65@yahoo.com

লিখুন, পাঠিয়ে দিন
প্রিয় পাঠক, প্রথম আলোয় প্রকাশিত সম্পাদকীয়, উপসম্পাদকীয়, প্রতিবেদন ইত্যাদি নিয়ে আপনার প্রতিক্রিয়া/ভিন্নমত আমাদের লিখে পাঠান। সমসাময়িক অন্যান্য বিষয়েও আপনার অভিমত, চিন্তা, বিশ্লেষণ সর্বোচ্চ ৪০০ শব্দের মধ্যে লিখে পাঠিয়ে দিন ডাকযোগে:
অভিমত, সম্পাদকীয় বিভাগ, প্রথম আলো, সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ,
কারওয়ান বাজার, ঢাকা।
ই-মেইলে (এমএস ওয়ার্ড অ্যাটাচমেন্ট): obhimot@prothom-alo.info

No comments

Powered by Blogger.