সারাইখানা

এ বিভাগে সমস্যা পাঠানোর ঠিকানা সারাইখানা, প্রজন্ম ডট কম প্রথম আলো, সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। অথবা ই-মেইল: pdotcom@prothom-alo.info আউটসোসিং
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের (এসইও) ওপর আমি একটি কর্মশালায় অংশ নিয়েছি।


এখন আমার একটা সাইট চালু করেছি। এতে অ্যাডসেন্সের জন্য আবেদন করেছি, কিন্তু আবেদন গৃহীত হয়নি। অ্যাডসেন্স ছাড়া আর কীভাবে ওয়েবসাইট থেকে আয় করা সম্ভব? আর নতুনভাবে এ সাইটে এসইও করতে হলে কী করব?
আহমেদ মামুন, যাত্রাবাড়ী, ঢাকা
গুগল অ্যাডসেন্সের জন্য অবশ্যই আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু স্বতন্ত্র হতে হবে।অর্থাৎ এমন সব তথ্য থাকতে হবে, যা কোথাও থেকে কপি-পেস্ট করা নয়। ওয়েবসাইটটি অবশ্যই ইংরেজি ভাষায় হতে হবে। তবে শুরুতে গুগল অ্যাডসেন্সের নীতিমালাগুলো ভালোভাবে পড়ে নিন। গুগল অ্যাডসেন্স একটি পেইড পার ক্লিক (পিপিসি) প্রোগ্রাম। ইচ্ছা করলে আপনি সরাসরি বিজ্ঞাপনদাতা সংগ্রহ করতে পারেন। আবার অন্য পিপিসি প্রোগ্রামও ব্যবহার করতে পারেন। যেমন: ক্লিকসর, ইনফোলিঙ্কস, চিটিকা, কনটেরা, বিডভারটাইজার ইত্যাদি। এ ছাড়া আপনার ওয়েবসাইটের জন্য ডাইরেক্টরি সাবমিশন, প্রোফাইল ব্যাকলিংক, ফোরাম পোস্টিং, ব্লগ পোস্টিং, সোশ্যাল বুকমার্কিং করতে পারেন। তবে সবার আগে ভালো কিওয়ার্ড বিষয়টি দেখে নেবেন।
পরামর্শ দিয়েছেন
ফ্রিল্যান্সার শাওন ভূঁইয়া

No comments

Powered by Blogger.