সোহেল তাজের ফিরে আসা এবং প্রবাসী নেতাদের নিয়ে দুটি কথা by ফারুক যোশী

সোহেল তাজ একটি খোলা চিঠি দিয়েছেন তাঁর এলাকা কাপাসিয়ার জনগণকে। তিনি বলেছেন, এক বুক আশা নিয়ে তিনি দেশের সেবা করতে তাঁর এলাকায় এসেছিলেন। তাঁর বাবার রক্তধারা আর বঙ্গবন্ধুর আদর্শ (আদর্শটা শুধুই বঙ্গবন্ধুর, কাউকে যোগ না করলে এখানে কি টিকে থাকা যায়?) বুকে ধারণ করেই তিনি দেশ সেবার জন্য রাজনীতিতে সক্রিয় হয়েছিলেন।


বঙ্গবন্ধুর বিচার, জাতীয় চার নেতার বিচার, উদীচী ও একুশ আগস্ট হত্যাকাণ্ড, সাবেক মন্ত্রী কিবরিয়া, আহসানউল্লাহ মাস্টার হত্যাকাণ্ড, ১০ ট্রাক অস্ত্র মামলাসহ সব হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করার একটা আকাঙ্ক্ষা কাজ করেছিল তাঁর মধ্যে। খুব স্বাভাবিকভাবেই সোহেল তাজ যে মন্ত্রণালয় পেয়েছিলেন, সে মন্ত্রণালয়ের মধ্য দিয়েই তিনি এ কাজগুলোতে হাত দিতে পারতেন। কিন্তু সোহেল তাজ সম্ভবত ভুলেই গিয়েছিলেন- এ-টা বাংলাদেশ, আমেরিকা নয়। এখানে তাঁর ধারায় জনগণের জন্য কিছু করার অভিপ্রায় যেন একটা স্বপ্নবিলাস। শুধু বক্তৃতায় স্বপ্ন দেখানো যায় জনগণকে। এ দেশ, যেখানে বিশাল বিশাল মঞ্চ বানিয়ে জনগণের বাহবা নিতে স্বপ্নের কথা বলতে হয় কল্পকাহিনীর মতো। জনগণকে জাদুর মন্ত্রে শিক্ষা দিতে হয়। একসময় বক্তৃতার কথা বেমালুম ভুলে যেতে হয়। এ দেশ, যেখানে জনগণও বড় সকরুণভাবে ভুলে যায় সব। অতীতের স্বপ্ন দেখানোকে তাঁরাও মনে করেন কোনো ঐন্দ্রজালিক বিলাসী কথা। এ কথাগুলোর আদৌ কোনো গুরুত্ব নেই।
সোহেল তাজ আমেরিকায় বেড়ে ওঠা মানুষ। প্রতিশ্রুতিশীল তরুণ। তারুণ্যের রক্ত নিয়েই তিনি এসেছিলেন। কিন্তু হোচট খেয়েছিলেন শুরুতেই। মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেছিলেন, ছয়টি মাস না যেতেই। দুর্নীতি কিংবা ছোটখাটো অভিযোগ ছাড়া পৃথিবীর কোনো দেশেই কেউ কোনো সময় মন্ত্রী থেকে, এমনকি পার্লামেন্ট মেম্বার থেকেও পদত্যাগ করেন না। যদিও মাঝেমধ্যে ব্যতিক্রম লক্ষণীয়। উদাহরণ হিসেবে বলতে পারি, মাত্র দুই মাস আগে ব্রিটেনের ব্রাডফোর্ড ওয়েস্টের এমপি মারশা তাঁর স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করেছেন। উল্লেখ্য, এখানকার উপনির্বাচনে এমপি নির্বাচিত হয়েছেন ব্রিটেনের রেসপেক্ট পার্টির প্রধান জর্জ গ্যালওয়ে। কিন্তু বাংলাদেশ এমন একটি দেশ, যেখানে কেউ কোনোদিন পদত্যাগ করার সাহসটুকু দেখাতে পারেন না। এমনকি হালের সুরঞ্জিত সেনগুপ্ত, যিনি নাকি বাংলাদেশের খ্যাতিমান অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান হিসেবে খ্যাত, তিনিও দুর্নীতিকে জায়েজ করার লক্ষ্যে এক ধরনের মিডিয়া-ব্যাটল করে শেষ পর্যন্ত অনিচ্ছায় পদত্যাগ করেছেন। সে দেশে সোহেল তাজ একজন, বলতে গেলে ইউনিক। ২০০৯ সালের ৩১ মে-ই প্রমাণ করেছেন তিনি আসলেও তাজউদ্দীনেরই সন্তান। আপস করতে পারেন নি তিনি। এটাই তিনি অকপটে বলে গিয়েছেন তাঁর কাপাসিয়ার জনগণকে। কাপাসিয়ার জনগণকে বলতে গিয়েই তিনি জাতীয় ইস্যুগুলোর কথা টেনে এনেছেন। আর এ ইস্যুগুলোর কোনোটাতেই যে তিনি সফলকাম হতে পারবেন না, তা ধরে নিয়েছিলেন সে সময়েই। তাই তো তাঁর পদত্যাগ। কিন্তু কী অদ্ভুত গণতন্ত্র আমাদের বাংলাদেশে। সাংবিধানিক উপায়ে প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র দিয়েও তা ঝুলে থাকে। বছরের পর বছর তিনি পান প্রতিমন্ত্রীর মর্যাদা। সরকার ব্যাংকে জমা করে তাঁর প্রতিমন্ত্রীর ভাতা, যা তিনি লিখিতভাবে প্রত্যাখ্যান করেন এবং অর্থ ফিরিয়ে নেওয়ার জন্য সরকারের কাছে অনুরোধ করেন। এ এক অদ্ভুত বাংলাদেশ, যেখানে একজন মুক্তিযোদ্ধা কিংবা তাঁর পরিবার ভিখারি হয়ে জীবন চালায়, অথচ একজন মন্ত্রী না থাকলেও লাখ-কোটি টাকা তাঁর ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হয়। এ এমন এক বাংলাদেশ, যেখানে বিরোধী দলের চিফ হুইপকে হারুনের মতো পুলিশ অফিসাররা কিল-ঘুষি মারে, কাপড় খুলে ফেলে, আবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কিংবা রাষ্ট্রের কৃপায়ই এই হারুনের পদোন্নতি হয়, অনেক সতীর্থ কিংবা যোগ্যদের ডিঙিয়ে। খুব স্বাভাবিকভাবেই সোহেল তাজদের মতো তারুণ্য সেসব মন্ত্রণালয়ে বড়ই বেমানান। অনেকেরই মনে আছে বিএনপি আমলের সেই কোহিনূরের কথা। পিকেটারের কাছে, রাজপথের মানুষের কাছে একটি আতঙ্ক আর ত্রাসের নাম ছিল একসময় কোহিনূর। সেও পদোন্নতি পেয়েছিল এসব করেই। সোহেল তাজের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কী এখন কোহিনূরের স্থলাভিষিক্তই করল হারুনকে।
২) হয়তো সোহেল তাজের মন্ত্রিত্ব শুরুর দিকের নানা অনিয়ম তাঁকে এভাবেই ধাক্কা দিয়েছিল। তাই তো পেরে ওঠেননি। একবুক হতাশা নিয়ে সটকে পড়েছিলেন। অভিমান করে চলে গিয়েছিলেন দূরে, আবারও আমেরিকায়। কিন্তু চলে গেলে কী হবে। তিনি পেয়েছিলেন অপ্রয়োজনীয়-অনর্থক সম্মান। যে সম্মান পেতে সুরঞ্জিত যুদ্ধ করেছেন এবং শেষ পর্যন্ত দপ্তর ছাড়াই মন্ত্রীর পদ আঁকড়ে ধরে আছেন, আর সোহেল তাজ সেই মন্ত্রিত্ব পায়ে ঠেলেছেন। এখানেই তারুণ্য, এখানেই মাথা উঁচু করে দাঁড়ানো। সোহেল তাজের পদত্যাগ অন্তত আমাদের ভাবায়। বাংলাদেশের রাজনীতি নিয়ে নতুন কিছু ঈঙ্গিত দিয়ে যায়। ব্রিটেন-আমেরিকায় যেসব বাঙালির বসবাস, যাঁরা ব্রিটিশ কিংবা আমেরিকার নাগরিকত্ব পেয়ে এসব দেশে বিলাসী দিন কাটান, তাঁদের বাংলাদেশে এমপি কিংবা মন্ত্রিত্ব পাওয়ার খায়েশ আরেক রকমের বিলাসিতাই বলা যায়। তাদের অনেকেই এমনকি পাশ্চাত্য ধ্যান-ধারণায়-সংস্কৃতিতে নিজেদের লেপ্টে রাখেন। কখনো হয়তো ভিন্ন সংস্কৃতির কারো সঙ্গে বৈবাহিক সূত্রেও আবদ্ধ হন। খুব স্বাভাবিকভাবেই তাঁদের সঙ্গে দেশটির এক ধরনের গ্যাপ সৃষ্টি হতে বাধ্য। তাঁরা দেশে যেতেই পারেন, আবেগী হয়ে। কিন্তু থেকে যায় তাঁদের পিছুটান। বাংলাদেশের বড় দলগুলোর রাজনীতির সঙ্গে তাঁরা বিত্তের কারণে নিজেদের জড়িতও করতে পারেন। কিন্তু দেশ কিংবা দেশের জনগণের সঙ্গে আদৌ কি কোনো ব্রিজ কিংবা সেতুবন্ধন তৈরি করতে পারেন তাঁরা, সে প্রশ্নটি থেকেই যায়। সোহেল তাজের ফিরে যাওয়ার জায়গা আছে। সোহেল ফিরে আসতে পেরেছেন। একটা খোলা চিঠি দিয়ে দায় সারার চেষ্টা করেছেন। কিন্তু তিনি কি ভেবে দেখছেন, রাষ্ট্র আর জনগণ নিয়ে তাঁর বুকভরা প্রত্যাশার সঙ্গে কাপাসিয়ার জনগণও একটা স্বপ্ন বুনেছিল- বাংলাদেশের এক কিংবদন্তি পুরুষ তাজউদ্দীনের ছেলেকে দিয়ে তারা তাদের স্বপ্ন স্বার্থক করতে চেয়েছিল। পাশাপাশি একজন প্রতিমন্ত্রীর মর্যাদায় দেশ এবং জাতিরও প্রত্যাশা ছিল বিশাল। কিন্তু দুটোতেই তিনি ব্যর্থ হয়েছেন। রাষ্ট্রের সঙ্গে, জাতির সঙ্গে তিনি নিজেকে মানিয়ে নিতে পারেননি। যে দলটির হয়ে তিনি এমপি হয়েছিলেন, মন্ত্রী হয়েছিলেন, সেই দলটির জন্য তিনি বেমানান- এটাই তিনি জানাতে চেয়েছেন আমাদের।
৩) সে কারণেই আমাদের মনে প্রশ্ন জাগাটাও স্বাভাবিক যে, কেন-ই বা টানাটানি বিদেশ-বিভূঁইয়ে কিংবা প্রবাসে-অভিবাসনের মানুষকে জায়গা ছেড়ে দেওয়ার। আমরা প্রধানমন্ত্রীর অনুভূতিকে সম্মান জানাই। তিনি চান, মরহুম তাজউদ্দীনের ছেলের প্রস্থানের ব্যাপারটা সম্মানজনকভাবেই সম্পন্ন হোক। কিন্তু সেই অনুভূতির মাধ্যম কিংবা পরিবারকে শ্রদ্ধা করার ভিন্ন পথ আছে। একটা সংসদীয় এলাকার মানুষ বছরের পর বছর প্রতিনিধিত্বহীন হয়ে থাকবে। রাষ্ট্র গচ্ছা দেবে লাখ-কোটি টাকা, এটা কি নৈতিকতার মধ্যে পড়ে? আওয়ামী লীগ কিংবা সরকারেরও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন এখনো অনেক নেতা, যাঁরা একই সঙ্গে ব্রিটিশ কিংবা আমেরিকান। এর আগে বিএনপির মন্ত্রিসভায়ও দু-একজন ছিলেন। এরশাদের মন্ত্রিসভায়ও ছিলেন এরকম। দেশে অবস্থান করে দলের সঙ্গে, এলাকার মানুষের সঙ্গে কিংবা রাষ্ট্রের সঙ্গে তাঁদের বনিবনা না হলে তাঁদের জায়গা নির্ধারণ করা আছে। বসন্তের কোকিলের মতো তাঁরা একসময় কিছুদিন গান গেয়ে ফিরে আসবেন আবারও সোহেল তাজের মতো। হয়তো অভিমানে, নয়তো অন্য কোনো কারণে। রাষ্ট্র-দল কিংবা এলাকার মানুষেরও কিন্তু এ ব্যাপারটা ভাবনায় নেওয়ার সময় এখন। অন্তত সোহেল তাজের ফিরে আসা আমাদের তা-ই ঈঙ্গিত দিয়ে গেল।
লেখক : লন্ডন প্রবাসী সাংবাদিক
Faruk.joshi@gmail.com

No comments

Powered by Blogger.