শতবর্ষ পর ঢাকার আকাশে হট এয়ার বেলুন by ইফ্ফাদ আবদুল্লাহ

সত্তরের দশকের গোড়ার দিকে উত্তরার বিস্তীর্ণ ফাঁকা মাঠে ছোট মডেল বিমান উড়িয়েছেন শাহজাহান মৃধা। এই শখ নিয়েই মেতে ছিলেন দীর্ঘদিন, কিন্তু তারপর তিনি ঠিক করেন, ঢাকার আকাশে বেলুনে চড়বেন। এই পরিকল্পনার অংশ হিসেবেই


গত বছর তিনি নিয়ে আসেন হট এয়ার বেলুন বা উষ্ণ বায়ুর বেলুন। একান্ত ব্যক্তিগত উদ্যোগে তিনি সংগ্রহ করেন এ বেলুন। অর্থের পাশাপাশি এ কাজ করতে গিয়ে তাকে খরচ করতে হয়েছে বিপুল সময়; ধরনা দিতে হয়েছে সরকারি পর্যায় থেকে শুরু করে নানা মহলে, নানা ঘাটে। যেকোনো বিষয়ের পথপ্রদর্শককে এমন বন্ধুর পথ মাড়িয়ে এগোতে হয়, সেটা মেনেই তিনি এ পথে এগিয়েছেন। বাংলাদেশের প্রথম এবং এখনো পর্যন্ত একমাত্র হট এয়ার বেলুন কিনতে গিয়ে চীন থেকে দেশে আনতে এবং চালনা প্রশিক্ষণ নিতে গিয়ে তাকে ধৈর্যের পরীক্ষা দিতে হয়েছে প্রত্যেক মুহূর্তে। বেলুনটি বাংলাদেশে আনার কাজে সহায়তা করেছেন চীনে বাংলাদেশ দূতাবাস।
বাংলাদেশে হট এয়ার বেলুন ওড়ানো কম ঝক্কির কাজ নয়। এতে ব্যবহূত গ্যাস সিলিন্ডার কিনতে নানা মহলের অনুমোদনের প্রয়োজন পড়ে। ওড়ানোর জন্য প্রয়োজন হয় বিমানচালনোর লাইসেন্স। গ্যাস সিলিন্ডারের অনুমোদনের জন্য যেতে হয় আদালত পর্যন্ত। তারপর গ্যাস সংগ্রহ আরেক ঝক্কির ব্যাপার। সঠিক সিলিন্ডার মেলে না।
সারা পৃথিবীতে খুব ভোরে, সকালে এবং সন্ধ্যায় অথবা শীতকালে যখন বাতাস কম থাকে, সেই সময় বেলুন আকাশে ওড়ানো হয়।
প্রস্তুতি নিয়ে শাহজাহান মৃধা অনুমতি পাওয়ার আশায় বসে আছেন। শীতকালও শেষ হয়ে যাচ্ছে প্রায়। দেরি হচ্ছিল দেখে মনে মনে অস্থির হয়ে পড়ছিলেন তিনি। প্রস্তুতিতেও প্রাণ পাচ্ছিলেন না। অবশেষে খবর এলো, কাগজপত্র এসেছে। খবরটা এল দুপুরবেলা, শাহজাহান মৃধা বিপুল উদ্যেমে নেমে পড়লেন, বেলুন উড়ানোর প্রস্তুতি নিতে নিতে রাত হয়ে গেল, কিন্তু থামলেন না, সংকল্প তাঁর ওই দিনই আকাশে উড়বে বেলুন।
এটা গত বছরের নভেম্বর মাসের ৩ তারিখ। বেলুন উড়ানোর স্থান হিসেবে বেছে নেওয়া হয়েছিল স্বাধীনতার যুদ্ধে যেখানে পাকিস্তানি সেনারা আত্মসমর্পণের দলিলে দস্তখত করেছিল, সেই শিখা চিরন্তনের পাদদেশে। এবং ওখান থেকেই ৩ নভেম্বরের ওই দিনে প্রথম আকাশে উড়ল জয় বাংলা নামের হট এয়ার বেলুনটি। সেদিন শাহজাহান মৃধা দ্বিতীয়বার ঢাকার আকাশে হট এয়ার বেলুনে চড়ে খানিক উড়ে বেড়ালেন। তৈরি হল এক নতুন ইতিহাসের। সেদিন উড়তে উড়তে রাত ১০টা বেজে গিয়েছিল বলে জানান শাহজাহান মৃধা। ‘প্রথম প্রথম এটাকে ওড়াতে গিয়ে একটু ভড়কে গিয়েছিলাম। বেলুনটা উড়ছিল ঠিকই কিন্তু প্রবল বাতাসের তোড়ে স্থির রাখা যাচ্ছিল না। অনভিজ্ঞতা ছিল এটার একটা কারণ। তবে সেদিন লোকে লোকারণ্য হয়ে গিয়েছিল শিখা চিরন্তনের পাদদেশ। বড় ভালো লেগেছিল।’
৮৪ কেজি ওজনের এই বেলুনের নিচে ফিতার সাহায্যে একটি ঝুড়ি বাঁধা থাকে। সেই ঝুড়িতে গ্যাসের দুটি সিলিন্ডার ও আরোহী দাঁড়ায়। একটা লিকুইড প্যাট্রোলিয়াম গ্যাস সিলিন্ডার থাকে, যা থেকে আগুন ধরিয়ে বেলুনের ভেতরের বায়ুকে হালকা করা হয়। অন্য সিলিন্ডার থেকে গ্যাস সরবরাহ করা হয় বেলুনটিকে ওড়ানোয় সচল রাখতে। হট এয়ার বেলুনের যে আগুন থেকে বাতাস তৈরি হয়, সেই বার্নার প্রতি মিনিটে দুই কেজি করে ক্লোরিন পোড়ায়। এটা বেশ ব্যয়বহুল ব্যাপার।
তবে শাহজাহান মৃধা মনে করেন: আজ থেকে চার কি পাঁচ বছর পর হট এয়ার বেলুন অনেকের হাতেই চলে আসবে। তখন ব্যাপারটা এত কঠিন থাকবে না। ‘কঠিন বলছি এ জন্য, এখনো এই বেলুন আকাশে ওড়াতে বহু কাঠখড় পোড়াতে হচ্ছে।’
এর আগেও ঢাকার আকাশে একবার বেলুন উড়েছিল।
জমিদার ও গীতিকবি হাসন রাজার ছেলে গনিউর রাজার রোজনামচা থেকে জানা যায়: বাংলা ১২৯৯ সালে ঢাকায় একবার এই হট এয়ার বেলুন উড়েছিল। সেই বেলুনে চড়েছিলেন এক নারী। তাঁর নাম ছিল জ্যানেট ভানতাসেল। ১৪১৮ সালে এসে, প্রায় শত বছরেরও বেশি সময় পর এবার ঢাকার আকাশে বেলুনে উড়লেন শাহজাহান মৃধা
নবাব আহসানউল্লাহ ১০ হাজার টাকার চুক্তিতে ঢাকায় বেলুন ওড়ানোর জন্য একটি দলকে ঢাকায় এনেছিলেন। ঢাকায় সম্পূর্ণ নতুন ও চমকপ্রদ এই দৃশ্য উপভোগ করতে দু-তিন দিন আগে থেকে ঢোল বাজিয়ে ঢাকাবাসীকে জানানো হয়েছিল। তারপর নির্দিষ্ট দিনে বুড়িগঙ্গার দক্ষিণ-পূর্ব পাশ থেকে বেলুন আকাশে ওড়ানোর প্রস্তুতি নেওয়া হয়। বেলুনের আরোহণ করে আরোহীর আহসান মঞ্জিলের ছাদে এসে নামার কথা ছিল। কিন্তু বাতাসের প্রবল চাপে বেলুন উত্তর-পশ্চিমে সরে যায়। এবং বেলুন থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। গনিউর রাজার বর্ণনায় আরোহী তরুণী তখন মাথার ওপর ছাতা মেলে ধরে লাফিয়ে পড়েন। আসলে জ্যানেট প্যারাস্যুট খুলে ঝাঁপ দিয়েছিলেন, গনিউর রাজা যাকে ছাতা বলে উল্লেখ করেছেন। দুঃখজনকভাবে নবাববাড়ি থেকে তিন-চার মাইল উত্তরে রমনায় নবাবের বাগিচাবাড়ির ঝাউগাছে গিয়ে আটকে যায় জ্যানেট ভানতাসেলের প্যারাসুট। ঢাকার পুুলিশের এক কর্মকর্তা বাঁশের সঙ্গে বাঁশ জোড়া লাগিয়ে তাঁকে নামানোর চেষ্টা করেন। ভানতাসেল বাঁশ বেয়েই নামতে গিয়ে গুরুতর আহত হন। হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাঁর মৃত্যু হয়। ওয়ারীর খ্রিষ্টান কবরস্থানে তাঁকে কবর দেওয়া হয়।
প্রায় শত বছর আগের আকাশচারী ভানতাসেলের ঢাকার ওড়ার সেই প্রচেষ্টা পূর্ণতা পেল শাহজাহান মৃধার এই উদ্যোগের মধ্য দিয়েই।

No comments

Powered by Blogger.