যা নিয়ে আছি-সত্যজিৎ রায় রেনেসাঁ-মানব

ববিতা, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রাভিনেত্রী, দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন, পেয়েছেন একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের ছবিতে। উল্লেখযোগ্য চলচ্চিত্র: আলোর মিছিল, গোলাপী এখন ট্রেনে, নয়নমণি, দহন, প্রভৃতি। বর্তমানে কাজ করছেন শিশুদের নিয়ে, শিশুদের কল্যাণে ও অধিকার প্রতিষ্ঠায়।


মেঘের ওপর বাড়ি
বইপড়া আমার দীর্ঘদিনের অভ্যাস। এখন পড়ছি হুমায়ূন আহমেদের উপন্যাস মেঘের ওপর বাড়ি। শেক্সপিয়ারের হ্যামলেট-এর সাদৃশ্য খুঁজে পাচ্ছি। আমি হুমায়ূন আহমেদ ও সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখার একজন উৎসাহী পাঠক। আমেরিকার সাহিত্যিক হ্যারল্ড রবিন্সের লেখাও আমার প্রিয়, যার লেখায় আমি ভ্রমণের আনন্দ খুঁজে পাই।

সারা বিশ্বের খবর শুনি
আমি তেমনভাবে অবসর পাই না। চলচ্চিত্র দেখা আমার একটা প্রিয় অভ্যাস। প্রিয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। সারা বিশ্বের খবর শোনার প্রতিও আমার দুর্বলতা রয়েছে। শিশুদের সঙ্গ আমি দারুণভাবে উপভোগ করি। কবিতা ভালোবাসি, ভালো লাগে শেষ বিকেলের বৃষ্টিতে ভিজতে।

সমকালীন ও মধ্যযুগের চিত্রকলা
সম্প্রতি আমেরিকার নিউইয়র্ক সিটির ফাউন্টেইন গ্যালারিতে একটি প্রদর্শনী দেখেছি, মধ্যযুগের চিত্রকলার প্রদর্শনী। সমকালীন চিত্রকলাও আমাকে টানে। দেশে জয়নুল আবেদিন, এস এম সুলতান, কামরুল হাসান প্রমুখ আমার প্রিয় শিল্পী।

দেশের পতাকা নিয়ে ঘুরি
ভ্রমণ আমার জীবনের প্রিয় অনুষঙ্গ। পৃথিবীর অনেক দেশ ঘুরেছি। ভালো লাগে নিজের দেশের পতাকা নিয়ে ঘুরতে। আমাদের ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ-সংস্কৃতি-চিত্রকলা-চলচ্চিত্রের কথাও আমি ভ্রমণের সুযোগে অন্যদের জানিয়ে আনন্দ পাই। বাংলাদেশের বিভিন্ন স্থান ঘুরে বেড়াতে ভালো লাগে। ভারত উপমহাদেশের দর্শনীয় স্থানগুলোও আমাকে মুগ্ধ করে।

প্রিয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়
সত্যজিৎ রায়ের সান্নিধ্যে যাওয়া এবং কাজ করা আমার জীবনের সর্বাপেক্ষা স্মরণীয় ঘটনা। এখনো তাঁর স্মৃতি হাতড়িয়ে আনন্দ পাই; প্রশান্তি অনুভব করি। আমি মনে করি, সত্যজিৎ রায় শুধু একজন চলচ্চিত্রকার নন, আমাদের সময়ের একজন রেনেসাঁ-মানব।

দি আর্টিস্ট
আমি আপাদমস্তক একজন চলচ্চিত্রপ্রেমী। সম্প্রতি দেখলাম অস্কারজয়ী চলচ্চিত্র দি আর্টিস্ট। সাদা-কালোয় নির্মিত নির্বাক এই চলচ্চিত্রটি আমাকে ভীষণভাবে মুগ্ধ করেছে। বিশেষ করে, মানবিক সম্পর্কের দিকটি এখানে চমৎকারভাবে ফুটে উঠেছে। চলচ্চিত্রটির পরিচালনা ও অভিনয় দুটোই ভাল লেগেছে।
সাক্ষাৎকার গ্রহণ: আহমেদ হোসেন

No comments

Powered by Blogger.