দ্বৈত অর্থ by ইকবাল খন্দকার

শব্দ এক, কিন্তু এর অর্থ একেকজনের কাছে একেক রকম। তেমনি কিছু শব্দ আপনাদের সামনে তুলে ধরেছেন
টিসি ক. স্কুলের ভীষণ দুষ্টু ছাত্রটির কাছে টিসি হচ্ছে আতঙ্কের নাম। যেকোনো সময় এটা দিয়ে তাকে স্কুল থেকে বের করে দেওয়া হতে পারে। ও হ্যাঁ, তার কাছে টিসি মানে হচ্ছে ট্রান্সফার সার্টিফিকেট।


খ. প্রেমিক অনেকক্ষণ ধরে অপেক্ষা করে আছে, প্রেমিকার একটা এসএমএসের জন্য। তারপর যখন এসএমএসটা এল, আনন্দে তার বুকটা ভরে গেল। প্রেমিকা তার প্রতি এত খেয়াল করে! খেয়াল যদি না করবে তাহলে টিসি লিখবে কেন। তার কাছে টিসি মানে টেককেয়ার কি না।

জিএফ
ক. কথা সংক্ষিপ্ত করার কারণে হোক আর অন্যকে বুঝতে না দেওয়ার উদ্দেশ্যেই হোক, এক বন্ধু যখন আরেক বন্ধুকে জিজ্ঞেস করে, কিরে, তোর জিএফের কী খবর, তখন সে বোঝে, জিএফ মানে হচ্ছে গার্লফ্রেন্ড।
খ. লিফটে ওঠার পর সবার চোখ থাকে লিফটের বাটনের দিকে। কে কয় তলায় যাবে, সেটা বোঝা যায় বাটনে চাপ দেওয়া দেখে। যে একদম নিচের তলায় যাবে, সে চাপবে ‘জিএফ’ লেখা বাটনটি। তার কাছে জিএফ মানে হচ্ছে গ্রাউন্ড ফ্লোর।

টিটি
Teachers Training (TT)
ক. কচ্ছপের গতিতে ট্রেন যাবে, সেই ট্রেনে ওঠার জন্য আবার টিকিট কাটতে হবে কেন! মনে মনে এই যুক্তি দাঁড় করিয়ে বিনা টিকিটেই উঠে গেলেন ট্রেনে। হঠাৎ একজন বলল, ‘টিটি’ আসছে, সঙ্গে সঙ্গে তার ধুকপুকানি বেড়ে যাবে। কারণ, টিটির কাজই হলো আপনার টিকিটের তালাশ করা।
খ. ছাত্রজীবনে প্রচুর পড়ার পর যখন শিক্ষক হলেন, তখন ভাবলেন আর পড়তেও হবে না, কেউ আপনার ওপর খবরদারিও করবে না। এ অবস্থায় যখন ‘টিটি’ শব্দটা শোনেন, তখন খানিকটা ভড়কে যান বৈকি। টিটি মানে টিচার্স ট্রেনিং কি না। আর ট্রেনিংয়ে গেলে কেউ না কেউ আপনার ওপর খবরদারি তো করবেই।

No comments

Powered by Blogger.