রাহুলের ব্যর্থ সাধনা by সাবা নাকভি

রাহুল গান্ধীর রাজনৈতিক ধস নেমে গেছে কি? প্রশ্নটা সামনে আসে উত্তর প্রদেশে নির্বাচনে কংগ্রেসের বিধ্বস্ত হওয়া, পাঞ্জাব ও গোয়ায় মারাত্মক পরাজয়, হারতে হারতে কোনোমতে উত্তরাখণ্ডে টিকে থাকা এবং মণিপুরে সম্মানজনক বিজয়ের পর। যদিও বলা হতে পারে, মণিপুরের বিজয়ের জন্য তাঁর অবদান কতটকুই বা আছে।


কারণ, সেখানে তিনি নির্বাচনী প্রচারাভিযানে অংশ নেননি। সাম্প্রতিক ইতিহাসে এ ধরনের পরাজয় অনাকাঙ্ক্ষিত। এই পরাজয় থেকেও তাঁর শিক্ষা নেওয়ার প্রয়োজন আছে। তাঁকে অন্তত শিক্ষা নিতে হবে, এমন বর্ণাঢ্য পরিবারের কোনো সদস্যকেও ভোটাররা প্রত্যাখ্যান করতে পারে; এবং এ অবস্থা সেখানে নতুন কিছু নয়। তাঁর ঠাকুরমা ইন্দিরা গান্ধীর আমলে ইমার্জেন্সি ঘোষণার পরবর্তীকালে এমন অবস্থা ঘটেছিল। ১৯৭৭ সালে তাঁর ঠাকুরমা এবং কাকা সঞ্জয় গান্ধী_দুজনই লোকসভা নির্বাচনে আসন হারিয়েছিলেন। একই ঘটনা তাঁর বাবা রাজীব গান্ধীর ক্ষেত্রেও ঘটেছিল ১৯৮৯ সালের নির্বাচনে। তিনি হেরে গিয়েছিলেন ওই সময়কার নির্বাচনে, যদিও ৫৪২ আসনের লোকসভা নির্বাচনে তাঁর দল ৪১১ আসন পেয়ে ইন্দিরা গান্ধীর মৃত্যু-পরবর্তী ইতিহাসে সর্বাধিক আসন প্রাপ্তির রেকর্ড গড়তে সক্ষম হয়েছিল। কিন্তু রাহুলের জীবনে আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে, তাঁর মায়ের বিদেশি হওয়ার সুবাদে ভারতীয় ক্ষমতা থেকে দূরবর্তী অবস্থানে থাকা। সোনিয়া গান্ধীর পদ গ্রহণে অনিচ্ছা প্রকাশ তাঁকে জাতীয়ভাবে আলাদা হিসেবে স্থান দিয়েছে। ১৯৯৯ সালেও তিনি রাষ্ট্রপতি ভবনে গিয়েছিলেন। তখনো তিনি বলেছিলেন, কংগ্রেস সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছে, তাঁর দল সরকার গঠন করতে সক্ষম। আর সেই শক্তি এনে দিয়েছিলেন মুলায়ম সিং যাদব। এনডিএ গঠন হয়েছিল সেভাবেই। ১৩ বছর পর মুলায়মের ছেলে অখিলেশ এবং রাহুল উত্তর প্রদেশের রাজনৈতিক আকাশে উদিত হলেন।
প্রশ্ন হচ্ছে, এখানে রাহুল গান্ধী যেভাবে ধপাস করে পড়ে গেছেন, তাঁর পক্ষে কি আবার সোজা হয়ে দাঁড়ানো আদৌ সম্ভব হবে? নির্বাচনী ফল দেখে সংগত কারণেই মনমোহন সিংয়ের মেয়াদ পূর্ণ হওয়া নিয়ে কথা উঠতেই পারে। সেক্ষেত্রে রাহুলকে প্রধান করে সরকার গঠনের বিকল্প চিন্তাও যাঁরা করছিলেন, তাঁদের চিন্তাকে বাধাগ্রস্ত করে দিয়েছে এই নির্বাচন। তবে কংগ্রেস সমর্থকরা বিকল্প পরামর্শও দিয়ে থাকেন। তাঁদের কথা, রাহুলকে এখনই প্রধানমন্ত্রী করুন। দেখবেন, দেশের তরুণ সমাজ কিভাবে কংগ্রেসের পেছনে এসে দাঁড়িয়েছে। তাঁদের আরেকটি যুক্তি হচ্ছে, রাজ্য নির্বাচন আর জাতীয় নির্বাচন এক নয়। রাজ্য নির্বাচনে জয়-পরাজয় জাতীয় নির্বাচনে কতটা প্রভাব ফেলবে, তা এ মুহূর্তে বলা যাবে না।
এ পরিস্থিতিতে রাহুলকেই তাঁর যোগ্যতা এবং জনপ্রিয়তা প্রমাণ করতে হবে। তবে কংগ্রেসে নীতি নির্ধারণী ক্ষেত্রে তাঁর ক্ষমতা কতটা, তাও দেখার বিষয়। আসলে যে ক্ষমতা এখানে ক্রমেই দুর্বল, তাও স্বীকার করতে হবে। আবার দলের অভ্যন্তরেই তাঁর ম্যানেজারিয়েল স্টাইল নিয়েও প্রশ্ন উঠেছে। দীর্ঘকাল যুব কংগ্রেসের হাল ধরেও তিনি সেই যুব কংগ্রেসকে কোন পর্যায়ে নিয়ে গেছেন? যুব ক্যাডাররা কোথায়? তারা তো নির্বাচনের টিকিট নিতে উদগ্রীব আর দলকে পরাজয় উপহার দেওয়ার মধ্যেই যেন ব্যস্ত। এই অভিযোগ তো কংগ্রেসের এক প্রবীণ নেতার মুখ থেকেই শোনা গেছে। উত্তর প্রদেশের একজন বিখ্যাত নেতা বলে দিয়েছেন, আসলে রাহুলজি প্রকৃত রোগ নির্ণয় করতে পেরেছেন। মায়াবতীকে বিদায়ের চিন্তাও তাঁরই। অপারেশন সফল হয়েছে ঠিকই, কিন্তু চিকিৎসকেরই তো বিদায়ঘণ্টা বেজে গেল। রাহুলের ব্যাপারে মূল্যায়ন হচ্ছে_তিনি এমনভাবে ঘেরাওয়ের মধ্যে থাকেন, প্রকৃত ও সনাতন ধারার কংগ্রেস সমর্থকরা আসলে তাঁর কাছে ভিড়তে পারেন না।
রাহুল গান্ধী কংগ্রেসের সদর দপ্তর থেকে নিজেকে আলাদা করে রেখেছেন। কংগ্রেসের দপ্তর হচ্ছে ২৪ আকবর রোডে। আর তিনি বসেন ১২ তোগলক রোডে। রাহুল গান্ধীর কাছাকাছি হওয়ার মধ্যেও প্রতিবন্ধকতা রয়েছে। এমনও দেখা গেছে, অনেক কেন্দ্রীয় মন্ত্রীর কাছে যেতে যেসব প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়, তার চেয়েও বেশি পড়তে হয় রাহুল গান্ধীর কাছে যাওয়ার সময়।
এ বছরের শেষ নাগাদ গুজরাটে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেখানেও তাঁর মুখ্য ভূমিকা পালন করার কথা। কিন্তু এই নির্বাচনের পর এর পরিবর্তন হয়ে যেতে পারে। নির্বাচনের ফল প্রকাশের পর সোনিয়া গান্ধী নির্বাচনে প্রার্থীদের দুর্বলতার কথা বলেছেন। উত্তর প্রদেশে তাঁদের সাংগঠনিক দুর্বলতার কথাও উল্লেখ করেছেন। দ্রব্যমূল্য বৃদ্ধি নির্বাচনে প্রভাব ফেলেছে। গুজরাট নির্বাচনের আগেই এসব বিষয়কে বিবেচনায় আনতে হবে। হিমাচল প্রদেশ এবং কর্ণাটকের ক্ষেত্রেও চিন্তা করতে হবে গুরুত্বসহ। রাহুল গান্ধী নির্বাচনের পর এই পরাজয়ের দায় নিজে গ্রহণ করেছেন। তবে হতাশ হওয়ার তেমন কিছু নেই। রাহুল যদি হেরেও যান, তাঁর পর তো আছেন প্রিয়াংকা। সুতরাং পরিবারের প্রভাব এত তাড়াতাড়ি শেষ হয়ে যাবে, এটা ভাবা যায় না।
লেখক : সাংবাদিক। চন্দ্রানী ব্যানার্জি, শ্রুতি কপিকার, সুগতা শ্রীনিবাসরাজু ও পুষ্পা লেয়েঙ্গারের সহযোগিতায় লিখেছেন সাবা নাকভি।
আউটলুক থেকে ভাষান্তর করেছেন মোস্তফা হোসেইন

No comments

Powered by Blogger.