মানবতাবিরোধী অপরাধের বিচার-মুজাহিদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের অভিযোগ উপস্থাপন শুরু

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় গতকাল রোববার অভিযোগ উপস্থাপন শুরু করেছে রাষ্ট্রপক্ষ। ২০ মার্চ অভিযোগ উপস্থাপনের পরবর্তী দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।


বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে গতকাল আনুষ্ঠানিক অভিযোগ উপস্থাপন শুরু করেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মোখলেসুর রহমান। এর আগেই মুজাহিদকে নারায়ণগঞ্জ কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।
রাষ্ট্রপক্ষের কৌঁসুলি বলেন, মুজাহিদ ১৯৬৬ থেকে ১৯৭০ সাল পর্যন্ত জামায়াতের তৎকালীন ছাত্রসংগঠন ইসলামী ছাত্রসংঘের ফরিদপুর জেলা শাখার সভাপতি ছিলেন। একাত্তরে তিনি পূর্ব পাকিস্তান ছাত্রসংঘের সাধারণ সম্পাদক ও অক্টোবরে সভাপতি নির্বাচিত হন। ওই সময় তিনি আলবদর বাহিনীরও কমান্ডার ছিলেন।
মোখলেসুর রহমান পরে সাংবাদিকদের বলেন, আলবদরের কমান্ডার থাকা অবস্থায় মুজাহিদ কুমিল্লা, বগুড়া, ফরিদপুর, ময়মনসিংহসহ দেশের নানা স্থানে সফর করেন এবং আলবদর বাহিনীর কর্মকাণ্ডে উৎসাহ দেন। তিনি আলবদরের বিভিন্ন প্রশিক্ষণ ক্যাম্প পরিদর্শন করে এই বাহিনীতে যোগ দেওয়ার আহ্বান জানান। তাঁর বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের ৩২টি অভিযোগ আনা হয়েছে।
সকালে ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হলে আসামিপক্ষের আইনজীবী মুন্সী আহসান কবীর অভিযোগের বিষয়ে শুনানি চার সপ্তাহ মুলতবির আরজি জানান। তিনি বলেন, শুনানির জন্য আসামিপক্ষের প্রস্তুতি এখনো শেষ হয়নি। তিনি এই মামলায় রাষ্ট্রপক্ষের সরবরাহ করা নথির ২৭৮ পৃষ্ঠা দুষ্পাঠ্য উল্লেখ করে এসব পৃষ্ঠা আবার সরবরাহের আবেদন জানান।
ট্রাইব্যুনাল আসামিপক্ষের নথিতে দুষ্পাঠ্য পৃষ্ঠা থাকলে সেগুলো আবার সরবরাহের জন্য রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেন। এ সময় ট্রাইব্যুনাল বলেন, বিভিন্ন মামলায় দেখা যাচ্ছে, এক মাস আগে মামলার নথি পেলেও শুনানির জন্য নির্ধারিত দিনের দুই দিন আগে দুষ্পাঠ্য পৃষ্ঠার বিষয়ে আবেদন দেওয়া হচ্ছে। এটা একটা অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। মনে হচ্ছে, এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে।
এরপর রাষ্ট্রপক্ষ অভিযোগ উপস্থাপন শুরু করে। অভিযোগের ২৩ পৃষ্ঠা পর্যন্ত উপস্থাপনের পর আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে কার্যক্রম ২০ মার্চ পর্যন্ত মুলতবি করা হয়। ট্রাইব্যুনাল বলেন, অভিযোগ ও এর পক্ষে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের পর আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের দিন ধার্য করা হবে। সে ক্ষেত্রে মামলার প্রস্তুতির জন্য আসামিপক্ষ পর্যাপ্ত সময় পাবে।
রাষ্ট্রপক্ষ গত বছরের ২৮ ডিসেম্বর মুজাহিদের বিরুদ্ধে প্রথম আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে। ট্রাইব্যুনাল তা সুবিন্যস্ত করে ১৬ জানুয়ারির মধ্যে পুনর্দাখিলের আদেশ দিলে সেদিন রাষ্ট্রপক্ষ ১০৯ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগ পুনর্দাখিল করে। ট্রাইব্যুনাল ২৬ জানুয়ারি তা আমলে নেন।

No comments

Powered by Blogger.