শিক্ষাপ্রতিষ্ঠানে নারীর নিরাপত্তায় নজরদারি দরকার-অধঃপতিত শিক্ষক

একজন ছাত্রীর সঙ্গে একজন শিক্ষকের আচরণ কতটা নিচে নামতে পারে? আর সেই ছাত্রী যদি হয় স্কুল-পর্যায়ের! রাজধানীর ভিকারুননিসা নূন স্কুলের বসুন্ধরা শাখায় একজন শিক্ষক তাঁর নিজের ছাত্রীর প্রতি জঘন্যতম নিপীড়নটিই করেছেন। ঘটনার শিকার স্কুলছাত্রীটির বাবা মেয়ের ওপর পাশবিক নির্যাতনের অভিযোগে মামলা করেছেন শিক্ষক পরিমল


মজুমদারের বিরুদ্ধে। স্কুল কর্তৃপক্ষ অভিযুক্ত ওই শিক্ষককে বহিষ্কার করেছে; ইতিমধ্যে পুলিশও তাঁকে গ্রেপ্তার করেছে। ব্যবস্থা নেওয়া হয়েছে আরও কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে। বোঝা যায়, বিদ্যালয়টিতে এ সমস্যা বেশ কিছুদিন ধরেই চলছিল। অথচ ব্যবস্থা নিতে এক ছাত্রীর নির্যাতিতা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হলো!
পরিমল মজুমদার তাঁরই এক ছাত্রীকে বাসায় প্রাইভেট পড়ানোর সুযোগে তার ওপর পাশবিক নির্যাতন চালিয়েছেন বলে অভিযোগ। তিনি যা করেছেন, পরিকল্পিতভাবেই করেছেন। এমনকি সেই ঘটনার ভিডিও মোবাইল ফোনে ধারণ করে অব্যাহতভাবে ব্ল্যাকমেইল করারও চেষ্টা করে গেছেন। একজন শিক্ষকই বটে! কিন্তু শেষরক্ষা হয়নি। ছাত্রীরা লিখিতভাবে অভিযোগ করে ওই শিক্ষকের বিরুদ্ধে। ছাত্রীদের এই অভিযোগের পর আরও ঘটনা। অভিযোগ ওঠে আরও কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে। তাঁরা ছাত্রীদের সঙ্গে নিয়মিতভাবে অশালীন আচরণ করে গেছেন। ছাত্রীদের একটি স্কুলে এ ধরনের বিষয়ে নজরদারির যে প্রয়োজন রয়েছে, তা মনে হয় কর্তৃপক্ষের বিবেচনায় ছিল না।
ছাত্রী ও অভিভাবকদের অভিযোগ, আন্দোলন আর দাবির মুখে বিদ্যালয় কর্তৃপক্ষের শেষ পর্যন্ত টনক নড়েছে। অভিযুক্ত শিক্ষককে বিদ্যালয় থেকে বহিষ্কারের পাশাপাশি ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণের জন্য মোট সাতজন শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন মাত্রার শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে এটা স্পষ্ট, এই সাতজন শিক্ষকই কোনো না কোনোভাবে ছাত্রীদের সঙ্গে অশালীন আচরণের সঙ্গে জড়িত ছিলেন। কর্তৃপক্ষ সচেতন থাকলে ওই ছাত্রীটিকে হয়তো পাশবিক নির্যাতনের শিকার হতে হতো না।
রাজধানীর একটি অভিজাত স্কুলে যৌন নিপীড়নের এ রকম প্রকোপ দেখে ভয় হয় যে, আমাদের সমাজ ও প্রতিষ্ঠানগুলো কি মেয়েদের জন্য অনিরাপদ হয়ে উঠছে? প্রায়শই শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন নিপীড়ন ও হয়রানির খবর জনমনকে ভারাক্রান্ত করে। এসব বিবেচনা থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানসহ কর্মস্থলে যৌন নিপীড়নবিরোধী নীতিমালা ও অভিযোগ সেল গঠনের দাবিটি সর্বস্তরে জনপ্রিয় হয়ে উঠেছিল। উচ্চ আদালতও শিক্ষাপ্রতিষ্ঠানে এটি কেন বাস্তবায়ন করা হচ্ছে না, সে ব্যাপারে রুল জারি করেছিলেন। শিক্ষা ও কর্মস্থলে এ ধরনের নীতিমালা ও অভিযোগ সেল থাকাটাই স্বয়ং একটা রক্ষাকবচ। অভিযোগের নিরপেক্ষ জায়গা থাকলে শিক্ষার্থীরাও নির্ভয়ে অভিযোগ করতে পারবে। তাতে কোণঠাসা থাকবে নিপীড়কমনা পুরুষের অভিলাষ।
মানুষ গড়ার কারিগর—এই যাঁদের পরিচয়, তাঁদের কারও এ ধরনের অপকর্মে পুরো শিক্ষকসমাজ কলঙ্কিত হোক, তা নিশ্চয়ই কাম্য নয়। এ ধরনের অধঃপতিত সহকর্মীকে রক্ষার চেষ্টা না করে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শিক্ষকসমাজের স্বার্থেই জরুরি। এ ঘটনা শেখায় কোনো শিক্ষক কোনো ধরনের অনৈতিক আচরণ করলে গোপন না করে, মুষড়ে না গিয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানো।
আমরা আশা করব, অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পর এখন পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হয়ে আসবে এবং স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হবে।

No comments

Powered by Blogger.