বিএনপির মহাসমাবেশ-ঢাকায় আন্তর্জাতিক সংস্থার কার্যালয় বন্ধ, বিদেশিরা সতর্ক

বিএনপির মহাসমাবেশকে ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে কয়েকটি দেশের সংস্থা ঢাকায় অবস্থানরত তাদের কর্মীদের সতর্ক থাকতে বলেছে। এ ছাড়া জাতিসংঘের একটি সংস্থাসহ কিছু আন্তর্জাতিক সংস্থা ও বহুজাতিক প্রতিষ্ঠানের কার্যালয় আজ সোমবার বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।


যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের ওয়েবসাইটে বাংলাদেশে ভ্রমণ-সংক্রান্ত অধ্যায়ে বলা হয়েছে, ১২ মার্চ ঢাকায় বিরোধী দলের কর্মসূচি রয়েছে। এটি যেকোনো সময় সহিংস হয়ে উঠতে পারে। বাস ও অন্যান্য গণপরিবহনে অগ্নিসংযোগ, পুলিশের সঙ্গে সংঘর্ষ, রাস্তা বন্ধসহ অনেক কিছুই হতে পারে। গত কয়েক মাসে হরতাল হয়েছে, ভবিষ্যতে আরও হরতাল ডাকা হতে পারে।
কানাডার ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেড ওয়েবসাইটের বাংলাদেশ ভ্রমণ-সংক্রান্ত পাতায় বলা হয়েছে, বাংলাদেশের রাজনৈতিক কর্মসূচিগুলো যেকোনো সময় সহিংস হয়ে উঠতে পারে। পরিবহন ব্যবস্থায় বিপর্যয় দেখা দিতে পারে। এ দেশে ভ্রমণরত কানাডার নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে।
এদিকে ১২ মার্চকে কেন্দ্র করে ঢাকার আন্তর্জাতিক ও বহুজাতিক সংস্থাগুলো বন্ধ থাকবে বলে কয়েকটি এনজিওর কর্মীরা জানান। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) একজন কর্মকর্তা জানান, সোমবার তাঁদের অফিস যেতে নিষেধ করা হয়েছে। ঘরে বসেই কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান বাংলাদেশের একজন কর্মকর্তা জানান, তাঁদেরও ঘরে বসে করার মতো কাজগুলো করতে বলা হয়েছে।
হেল্পএজ ইন্টারন্যাশনালের একজন কর্মকর্তা বলেন, বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে সোমবার তাঁদের অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। গত রোববারও তাঁদের অফিসে যাওয়ার বিষয়ে বিধিনিষেধ ছিল না।

No comments

Powered by Blogger.