মুম্বাইয়ে নতুন করে অনশন শুরু আন্নার

ধিকতর শক্তিশালী লোকপাল বিলের খসড়ার দাবিতে গতকাল মঙ্গলবার মুম্বাইয়ে নতুন করে তিন দিনের অনশন শুরু করেছেন আন্না হাজারে। দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনরত ভারতীয় সমাজকর্মী আন্না নির্ধারিত সময়ের দুই ঘণ্টারও বেশি সময় পর একটি সুসজ্জিত ট্রাকে করে অনশনস্থলে পৌঁছান। অনশনস্থলে শত শত সাধারণ মানুষ আন্না হাজারেকে অভিবাদন জানায়। তবে আন্না অনশনস্থলে পৌঁছার আগে একদল বিক্ষোভকারী কালো পতাকা নিয়ে তাঁর বিরুদ্ধে


বিক্ষোভও দেখায়। দুর্নীতিবিরোধী আন্দোলনে নেমে ব্যাপক জনসমর্থন পেলেও আন্নার সমালোচকের অভাব নেই।
আন্নার অনশনস্থলে অন্তত দুই হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। বোমা নিষ্ক্রিয়কারী বিশেষজ্ঞ ও ডগ স্কোয়াড মোতায়েন করা হয়েছে সেখানে।
গত আগস্টে লোকপাল বিলের খসড়া সংশোধনের দাবিতে নয়াদিল্লিতে ১২ দিনের অনশন করেন আন্না হাজারে। এর পরিপ্রেক্ষিতে সরকার বিলের নতুন খসড়া প্রণয়নে বাধ্য হয়। তবে আন্না বলছেন, লোকপাল বিলের নতুন খসড়াও দুর্নীতি মোকাবিলার জন্য যথেষ্ট নয়।
এদিকে লোকপাল বিল পাসের বিষয়ে ভারতের পার্লামেন্টে তিন দিনের বিশেষ অধিবেশনে বিতর্ক চলছে। বিতর্ক চলাকালে টেলিযোগাযোগমন্ত্রী কপিল সিবাল আইনপ্রণেতাদের সতর্ক করে দিয়ে বলেন, ‘পার্লামেন্টে এই বিল পাস না করতে পারলে দেশের জনগণ কখনোই আপনাদের ক্ষমা করবে না।’
পার্লামেন্টে বিরোধীদলীয় নেতা সুষমা স্বরাজ লোকপাল বিলের খসড়াকে ‘দুর্বল ও আমলাতান্ত্রিক’ এবং ‘একেবারেই ত্রুটিপূর্ণ’ বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, সরকারের উচিত, বিরোধী দলের সংশোধনী প্রস্তাব গ্রহণ করা বা সম্পূর্ণভাবে বিলটি প্রত্যাহার করা।
লোকপাল বিলের খসড়ার যেসব বিষয় নিয়ে বিবাদ দেখা দিয়েছে তার মধ্যে রয়েছে ন্যায়পাল কার্যালয়ের ক্ষমতার পরিধি ও দুর্নীতি তদন্তে এর ক্ষমতার বিষয়টি। সরকারি খসড়ায় প্রধানমন্ত্রীকে বিচারের মুখোমুখি করার ক্ষেত্রে খুবই সীমিত ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া দুর্নীতি তদন্তে ন্যায়পালকে সরকারনিয়ন্ত্রিত কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর সহায়তা নিতে হবে। তবে আন্না হাজারে ও কয়েকটি বিরোধী দল চাইছে, ন্যায়পাল কার্যালয়ের নিজস্ব তদন্ত দল থাকতে হবে। এএফপি।
কলকাতায় অবস্থান আন্দোলন
কলকাতা প্রতিনিধি জানান, আন্না হাজারের তিনদিনের অনশনের প্রতি একাত্মতা ঘোষণা করে গতকাল মঙ্গলবার সকালে কলকাতার মহাজাতি সদনের সামনে আন্নার সমর্থকরা অবস্থান আন্দোলন শুরু করেছে। এ সময় সমর্থকদের হাতে ছিল নানা পোস্টার, ফেস্টুন ও ব্যানার। তাতে লেখা ছিল,’ আন্না তুমি এগিয়ে যাও আমরা আছি তোমার সাথে’।

No comments

Powered by Blogger.