খুবিতে বাসের চাপায় ছাত্রের করুণ মৃত্যু-পুলিশ ফাঁড়ি ভাংচুর, বাসে আগুন, সড়ক অবরোধ

খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ক্যাম্পাসের ভেতর বাসচাপায় গতকাল মঙ্গলবার ছাত্র হাদিউল ইসলামের (২২) মৃত্যু হয়েছে। তিনি ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় বিক্ষুব্ধ ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের সাতটি বাস, কোয়ার্টার, ল্যাব ও খুবির পুলিশ ফাঁড়ি ভাংচুর এবং ঘাতক বাসসহ দুটি মোটরসাইকেলে আগুন দিয়েছেন। একই সঙ্গে তারা খুলনা-সাতক্ষীরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় কতিপয়
উচ্ছৃঙ্খল ছাত্রের হামলায় সমকালের ফটোসাংবাদিক জাহিদুল ইসলামসহ তিন সাংবাদিক আহত হন।
প্রত্যক্ষদর্শী ছাত্ররা জানান, দুপুর দেড়টায় খুবির শহীদ মিনারের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটি বাস (খুলনা-মেট্রো-চ-০৮-০০০৬) শিক্ষার্থীদের নিয়ে রওনা হয়। বাসটি ক্যাফেটেরিয়ার সামনে অপেক্ষারত হাদিউল ইসলামকে ধাক্কা দিলে তিনি মাটিতে পড়ে যান। বাসটি তার শরীরের ওপর উঠে যায়। ঘটনাস্থলেই মারা যান তিনি। বাসচালক রেজাউল হক বাস রেখে দ্রুত পালিয়ে যায়। ৩টা পর্যন্ত তার লাশ বাসের নিচে চাপা পড়ে ছিল। নিহত হাদিউল নগরীর বানিয়াখামারের শেখ আবদুল জলিলের ছেলে।
হাদিউলের এ করুণ মৃত্যুতে ছাত্ররা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা তাৎক্ষণিক ঘাতক বাসটি ভাংচুর ও আগুন ধরিয়ে দেন। তারা সংঘবদ্ধ হয়ে পদার্থবিদ্যা ও রসায়ন বিভাগের ল্যাব, আবাসিক কোয়ার্টার এবং পুলিশ ফাঁড়িতে ব্যাপক ভাংচুর চালান। এ ছাড়া ক্যাম্পাসে থাকা আরও ছয়টি বাস ভাংচুর এবং একটি মোটর সাইকেলে অগি্নসংযোগ করা হয়।
ছাত্ররা খুবির সামনে খুলনা-সাতক্ষীরা মহাসড়কে ইট ফেলে সড়ক অবরোধ এবং সেখানে বিক্ষোভ করতে থাকেন। তারা সেখানে আরও একটি মোটরসাইকেল আগুন দিয়ে জ্বালিয়ে দেন। এতে খুলনা-সাতক্ষীরা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। বটিয়াঘাটা থানার পুলিশ ক্যাম্পাসে গেলে ছাত্ররা তাদের ওপর চড়াও হন।
এদিকে সাংবাদিকরা ক্যাম্পাসে গিয়ে গাড়ি ভাংচুরের ছবি তোলার সময় ছাত্ররা তাদের ওপরও চড়াও হন। তাদের লাঠির আঘাত ও কিল-ঘুষিতে সমকালের ফটোসাংবাদিক জাহিদুল ইসলাম, পূর্বাঞ্চলের ফটোসাংবাদিক আনোয়ারুল ইসলাম কাজল ও দক্ষিণাঞ্চল প্রতিদিনের ফটোসাংবাদিক আবদুল মালেক আহত হন।
খুবির উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহ জানান, ছাত্র নিহত হওয়ার ঘটনায় তারা সংশ্লিষ্ট থানায় মামলা করবেন। তিনি শিক্ষার্থীদের শান্ত হওয়ার আহ্বান জানান। এ নিয়ে সন্ধ্যায় সিন্ডিকেট সভা হয়।
সাংবাদিকদের নিন্দা : খুবিতে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর অহেতুক হামলাকারী উচ্ছৃঙ্খল ছাত্রদের শাস্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে খুলনা সাংবাদিক ইউনিয়ন। ইউনিয়ন সভাপতি মকবুল হোসেন মিন্টু, সাধারণ সম্পাদক সুবীর রায়, বিএফইউজের যুগ্ম মহাসচিব মোজাম্মেল হক হাওলাদার, কার্যনির্বাহী সদস্য মামুন রেজা ও আনোয়ারুল ইসলাম কাজল যুক্ত বিবৃতিতে বলেন, কোনো কারণ ছাড়াই অতি উৎসাহী কতিপয় ছাত্র সাংবাদিকদের ওপর চড়াও হয়। এর আগেও খুবিতে সাংবাদিকদের ওপর হামলা হয়েছে। এটি খুবই নিন্দনীয়।

No comments

Powered by Blogger.