বিরোধীদের ফল পুনর্বিবেচনার দাবি নাকচ করেছেন পুতিন

রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন বিরোধীদের সমালোচনা করে বলেছেন, নির্দিষ্ট কোনো লক্ষ্য ছাড়াই আন্দোলন করছে তারা। একই সঙ্গে বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের ফল পুনর্বিবেচনা করতে বিরোধীদের দাবি নাকচ করে দিয়েছেন তিনি। রাষ্ট্রীয় টেলিভিশনে গতকাল মঙ্গলবার বিরোধীদের আন্দোলন প্রসঙ্গে এসব মন্তব্য করেন প্রধানমন্ত্রী পুতিন। রাশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘তাদের কোনো সংগঠিত কর্মসূচি নেই। লক্ষ্যে পৌঁছার জন্য স্পষ্ট পথও নেই।


তারা নিজেরাই স্পষ্টভাবে কিছু জানে না।’ তিনি বলেন, ‘নির্বাচন হয়ে গেছে। নিম্নকক্ষ দুমায় স্পিকার নির্বাচন করা হয়েছে। পার্লামেন্ট কাজ শুরু করে দিয়েছে। এখন নির্বাচনের ফল পুনর্বিবেচনা নিয়ে কোনো কথা চলতে পারে না।’ তিনি আরও বলেন, আইন আনুযায়ী একটি পথই খোলা আছে, তা হলো আদালতে যাওয়া।
প্রধানমন্ত্রী পুতিন বলেন, আগামী ৪ মার্চ অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে সুকৌশলে জালিয়াতি হতে পারে—এমন অভিযোগ মুছে ফেলতে হবে। তিনি বলেন, ‘আগামী প্রেসিডেন্ট নির্বাচনে আমিও একজন প্রার্থী। কোনো কৌশলের আশ্রয় নেওয়ার প্রয়োজন আমার নেই। আমি জনগণের আকাঙ্ক্ষা পূরণ করতে চাই, তাদের আস্থা অর্জন করতে চাই। এটা ছাড়া কাজ করার কোনো মানে নেই।’
পুতিন বলেন, সব সময় এমন কিছু লোক থাকে, যারা মনে করে ‘লক্ষ্য যাই হোক, আন্দোলনই সব’।
৪ ডিসেম্বর রাশিয়ার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ৪৫০টি আসনের মধ্যে ভ্লাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া ২৩৮টি আসনে বিজয়ী হয়। ২০০৭ সালে অনুষ্ঠিত নির্বাচনে ইউনাইটেড রাশিয়া ৩১৫টি আসন পেয়েছিল। এএফপি।

No comments

Powered by Blogger.