মেসি নয় এগিয়ে রোনালদো!

কে সেরা? লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনালদো_ গত কয়েক বছর ধরেই চলে আসছে এ প্রশ্ন। দু'জনই ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব পেয়েছেন। তারপরও শেষ হয়নি এ বিতর্ক। স্প্যানিশ লীগ এ বিতর্ককে আরও উস্কে দিয়েছে। দু'জনই একই লীগের খেলোয়াড় হওয়ায় তুলনা করাটা হয়েছে আরও সহজ। সে সঙ্গে দারুণ জমেছে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার লড়াইটা। পরিসংখ্যানবিদদের কাজটাও হয়েছে সহজ। গত ১২ মাসের তুলনায় দেখা যায়,


ব্যক্তিগত লড়াইয়ে লিওনেল মেসিকে ছিটকে দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। মেসির তুলনায় রোনালদো বেশি গোল করেছেন; কিন্তু খেলাটা যখন ফুটবল, তখন ব্যক্তিগত সাফল্যের তুলনায় দলীয় সাফল্যটাই আসল। সে লড়াইয়ে মেসির কাছে রোনালদো পাত্তাই পায়নি। মেসি পাঁচটি শিরোপা জয় করেছেন। স্প্যানিশ লীগ, চ্যাম্পিয়ন্স লীগ, স্প্যানিশ সুপারকোপা, উয়েফা সুপার কোপা এবং ক্লাব বিশ্বকাপ। বিপরীতে ক্রিশ্চিয়ানো রোনালদো জিতেছেন মাত্র একটি শিরোপা। কিংস কাপ জিতেছেন রোনালদো। শুধু ২০১১ সালে নয়, ২০১০ সালেও লিওনেল মেসি একাধিক শিরোপা জয় করেছেন। সেখানে রোনালদোর প্রাপ্তি ছিল শূন্য।
ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনে এবারও মেসি ও রোনালদো অন্যতম প্রতিদ্বন্দ্বী। তাদের সঙ্গে রয়েছেন স্পেনের জাভি। আগামী জানুয়ারিতে ফিফা ঘোষণা করবে কে হচ্ছেন এবারের সেরা খেলোয়াড়। ২০১১ সালটা তিনজনই দারুণ পারফর্ম করেছেন। রোনালদো ২০১১ সালে ৬০ ম্যাচে ৬০ গোল করেছেন। শুধু তাই নয়, এক মৌসুমে লীগ ম্যাচে সর্বাধিক গোল করার রেকর্ড গড়েছেন এই পর্তুগিজ। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এ স্ট্রাইকার গত মৌসুমে লীগে ৪৩ গোল করার কৃতিত্ব দেখান। এক মৌসুমে লিওনেল মেসির করা ৪২ গোলের রেকর্ডকে ম্লান করে দেন রোনালদো। নতুন মৌসুমে লিওনেল মেসিকে পেছনে ফেলে দিয়েছেন রোনালদো। এ মৌসুমে মেসি গোল করেছেন ১৭টি। সেখানে রোনালদোর গোল ২০টি। শুধু তাই নয়, পয়েন্ট টেবিলে রোনালদো আধিপত্য বিস্তার করে চলেছেন। বার্সেলোনা থেকে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে রয়েছে রোনালদোর রিয়াল মাদ্রিদ। তারপরও স্বস্তি নেই রিয়াল শিবিরে। এমনকি রোনালদোর মনেও। মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে বড় ধরনের ধাক্কা খেতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। নিজেদের মাঠে বার্সেলোনার কাছে অনেকটা নাস্তানাবুদ হতে হয়েছে। ১-৩ গোলে হারে রোনালদোর রিয়াল মাদ্রিদ। মেসি গোল পাননি কিন্তু দুটো গোলের রূপকার ছিলেন তিনি। এ বছর মেসি-রোনালদো লড়াইটা আরও জমজমাট হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। লীগে আরও একবার মুখোমুখি হবে। এবার কিংস কাপে দু'বার মুখোমুখি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কিংস কাপের সেমিফাইনালে উঠলেই মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
রোনালদোর ৬০ গোলের ৪৩টি করেছেন লীগ ম্যাচে। চ্যাম্পিয়ন্স লীগ ও কিংস কাপে করেছেন ৫টি করে গোল। আর আন্তর্জাতিক ম্যাচে পেয়েছেন ৭ গোল। সব মিলিয়ে ১৭ গোলের রূপকার ছিলেন। ৮ বার দেখেছেন হলুদ কার্ড। অন্যদিকে মেসি করেছেন ৫৯ গোল। খেলেছেন ৭০ ম্যাচ। এর মধ্যে ৩১ গোল করেছেন লীগে। চ্যাম্পিয়ন্স লীগ ও কিংস কাপে করেছে ১২টি করে গোল। আন্তর্জাতিক ম্যাচে তার গোলসংখ্যা ৪। গোলের রূপকার হয়েছেন ২৮ বার। ছয় বার হলুদ কার্ড দেখেছেন।

No comments

Powered by Blogger.