পাসের হার জেএসসিতে ৮২.৬৭, জেডিসিতে ৮৮.৭১

ষ্টম শ্রেণী স্তরের শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ফল আজ বুধবার প্রকাশ করা হয়েছে। জেএসসি পরীক্ষার পাসের হার ৮২ দশমিক ৬৭। আর জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ৮৩৮ জন শিক্ষার্থী। অন্যদিকে জেডিসি পরীক্ষার পাসের হার ৮৮ দশমিক ৭১। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ১৪ জন। আজ বিকেল তিনটায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের তথ্য


তুলে ধরেন। মন্ত্রী জানান, ঢাকায় সেরা পাঁচ প্রতিষ্ঠান যথাক্রমে রাজউক স্কুল, আইডিয়াল স্কুল, মির্জাপুর ক্যাডেট কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজ।
এর আগে বেলা একটার দিকে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে মন্ত্রণালয় ও বোর্ডের শীর্ষ কর্মকর্তারা এ দুই পরীক্ষার ফলাফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন।
সূত্র জানায়, দুই পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ৭১। মোট জিপিএ-৫ পেয়েছেন ৩০ হাজার ৮৫২ জন।
বিকেল সাড়ে চারটায় দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, পরীক্ষাকেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠান (প্রতিষ্ঠানের ই-মেইল) এবং মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে একযোগে ফল প্রকাশ করা হবে।
গতকাল এক সংবাদবিজ্ঞপ্তিতে জানানো হয়, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো (www.educationboardresults.gov.bd) ওয়েবসাইট থেকে ফল ডাউনলোড করতে পারবে। পরীক্ষার্থীদের নিজ নিজ কেন্দ্র বা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করার পরামর্শ দেওয়া হয়েছে।
ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষা গত মাসে অনুষ্ঠিত হয়।

No comments

Powered by Blogger.