গাজীপুরে সরকারি প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা


তুরাগ নদ দূষণের দায়ে গাজীপুরের টঙ্গীতে সরকারি নিউ মেঘনা টেক্সটাইলস লিমিটেড কারখানাকে গতকাল মঙ্গলবার ১০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। প্রতিষ্ঠানটি বস্ত্র মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের নিয়ন্ত্রণে পরিচালিত। তারা বর্জ্য পরিশোধনযন্ত্র (ইটিপি) অর্ধসমাপ্ত অবস্থায় রেখে দীর্ঘদিন ধরে অপরিশোধিত ও দূষিত তরল বর্জ্য তুরাগ নদে ফেলে পরিবেশ দূষণ করছে বলে প্রমাণ পেয়েছে পরিবেশ


অধিদপ্তর। পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরীর নেতৃত্বে র‌্যাব-১-এর সদস্যরা গতকাল সকালে টঙ্গীতে নিউ মেঘনা টেক্সটাইলে অভিযান চালান। এ সময় কারখানার কর্মকর্তারা কারখানার বর্জ্যপ্রবাহ সম্পর্কে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের। কারখানার কর্মকর্তারা বলেন, কারখানা থেকে নির্গত তরল বর্জ্য দুটি পুকুরে সংরক্ষণ করা হচ্ছে। পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা পুকুর দুটি পরীক্ষা করে তরল বর্জ্য সংরক্ষণের নমুনা পাননি।
পরে কারখানার অপর একটি স্থানে অনুসন্ধান চালিয়ে ঘন কালো বর্ণের দূষিত পানি নির্গমনের প্রমাণ পাওয়া যায়, যা তুরাগ নদে প্রবাহিত হচ্ছিল।
ঘটনাস্থলে কারখানার পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও মহাব্যবস্থাপক দূষণের ঘটনা স্বীকার করেন এবং আগামী ১৫ দিনের মধ্যে ইটিপি স্থাপন করা হবে মর্মে অঙ্গীকার করেন।
পরে কারখানার নির্বাহী পরিচালক মিজানুর রহমানকে পরিবেশ অধিদপ্তরে তলব করে সম্ভাব্য কম সময়ের মধ্যে ইটিপি স্থাপন করে তরল বর্জ্যের যথাযথ ব্যবস্থাপনা ও দূষণ নিয়ন্ত্রণের নির্দেশ দেওয়া হয় এবং তুরাগ নদ দূষণের কারণে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

No comments

Powered by Blogger.