পাওয়া না পাওয়ার ২০১১


বাংলাদেশের নারীরা ক্রিকেটে পেলেন ওয়ানডে মর্যাদা, দেশের কোনো সিটি করপোরেশনে এই প্রথম নারী মেয়র নির্বাচিত হলেন—নারীদের এমন সাফল্য এসেছে ২০১১ সালে। প্রথমবারের মতো নারী পুলিশ ইউনিট গঠন, মেয়েদের ফুটবল লিগের আয়োজন—এসবই নারীর জন্য ইতিবাচক ঘটনা।আবার বছরজুড়ে নারীর প্রতি সহিংস ঘটনার উদাহরণও দেখা গেছে সারা দেশে। স্বামীর নির্যাতনে দৃষ্টিশক্তি হারিয়েছেন রুমানা মনজুর, শিক্ষকের কাছে যৌন


নির্যাতনের শিকার ভিকারুননিসা স্কুলের ছাত্রী—এ ধরনের নির্যাতনের ঘটনা ঘটেছে বছরের নানা সময়ে।
২০১১ সালে ঘটে যাওয়া এ রকম সাফল্য-ব্যর্থতার কিছু আলোচিত ঘটনা থাকছে এখানে।

ওয়ানডে মর্যাদা পেলেন বাংলাদেশের নারীরা
ক্রিকেটের মতো খেলায় আমাদের মেয়েদের অর্জন বছরের সেরা আলোচিত ঘটনা। গত ২৪ নভেম্বর বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ওয়ানডে মর্যাদা পেয়েছে। অধিনায়ক সালমা খাতুনের নেতৃত্বে ঢাকায় বিকেএসপিতে মেয়েদের বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্বে যুক্তরাষ্ট্রকে ৯ উইকেটে হারিয়ে এই মর্যাদা অর্জন করেন তাঁরা। স্পিনার খাদিজাতুল কুবরার বোলিংনৈপুণ্য, ফারজানা শুকতারা ও শারমিন আকতারের অনবদ্য ব্যাটিং সালমা বাহিনীর এই জয়কে গৌরবান্বিত করেছে। শুধু তা-ই নয়, আয়ারল্যান্ডের বিপক্ষে তাঁরা প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচও খেলেন। এগিয়ে যাক আমাদের নারী ক্রিকেটাররা।

আলোচিত সেলিনা হায়াৎ আইভী
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন বছরের অন্যতম আলোচনার বিষয়বস্তু ছিল। কে হবেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম মেয়র? এই জল্পনা-কল্পনার অবসান ঘটান সেলিনা হায়াৎ আইভী। ৩০ অক্টোবর নানা প্রতিকূলতা ছাপিয়ে তিনি জনতার বিপুল ভোটে জয়ী হয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন। এই নির্বাচনে মেয়র পদে ছয়জন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হয় নারায়ণগঞ্জের সাবেক পৌর মেয়র সেলিনা হায়াৎ আইভী ও আওয়ামী লীগ-সমর্থিত শামীম ওসমানের মধ্যে। বিএনপি-সমর্থিত তৈমুর আলম খন্দকার নির্বাচনের আগের রাতে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। ২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ পৌরসভা বন্দরের কদমরসুল ও সিদ্ধিরগঞ্জ পৌরসভা নিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠিত হয়। গত ২২ সেপ্টেম্বর এই সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। বাংলাদেশের ইতিহাসে কোনো সিটি করপোরেশনের প্রথম নারী মেয়র হিসেবে নির্বাচিত হয়ে সেলিনা হায়াৎ আইভী ইতিহাস গড়লেন।

পুলিশ বাহিনীতে তাঁরাই প্রথম
২০১১ সালের ২১ জুন আরেকটি নতুন অধ্যায়ের যাত্রা শুরু হয়। ৩৭১ জন নারী সদস্য নিয়ে বাংলাদেশে প্রথম নারী পুলিশ ইউনিট এই দিনে গঠিত হয়। ১১ আর্মড পুলিশ ব্যাটালিয়ন বাংলাদেশ পুলিশের বিশেষায়িত বাহিনীর একটি বিশেষ ইউনিট। এই ইউনিটের প্রত্যেক সদস্যই নারী। বাংলাদেশ পুলিশের এই বিশেষায়িত বাহিনীতে এটিই প্রথম নারী ইউনিট। এর দায়িত্বে বর্তমানে আছেন অতিরিক্ত পুলিশ সুপার আবিদা সুলতানা। ইউনিটের সদস্যসংখ্যা সাত শতাধিক না হলে পূর্ণাঙ্গ ব্যাটালিয়ন হয় না। সে লক্ষ্যে তাঁরা কাজ করে যাচ্ছেন।

সহিংসতার শিকার রুমানা মনজুর
পত্রপত্রিকায়, গণমাধ্যমে অন্যতম আলোচিত ব্যক্তিত্ব ছিলেন রুমানা মনজুর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক রুমানা মনজুরের স্বামী হাসান সাইদ গত ৫ জুন তাঁর চোখ তুলে নেওয়ার চেষ্টা করেন। এতে চিরদিনের জন্য দৃষ্টিশক্তি হারাতে হয় রুমানাকে। এর পরিপ্রেক্ষিতে পুলিশ হাসান সাইদকে গ্রেপ্তার করে। ৫ ডিসেম্বর তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেলে চিকিৎসারত অবস্থায় মারা যান। বর্তমানে রুমানা মনজুর কানাডায় আছেন।

ভিকারুননিসা নূন স্কুলে আন্দোলন
ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের বসুন্ধরা শাখার দশম শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে ছাত্রীরা আন্দোলন করে এ বছরের জুলাই মাসে। শিক্ষার্থীরা স্কুলের মূল ফটকের সামনে ও শহীদ মিনারে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে। তাদের প্রতিবাদের মুখে ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের শিক্ষক পরিমল জয়ধরকে গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনায় অধ্যক্ষ হোসনে আরা বেগমকে অপসারণ করা হয়। যৌন নিপীড়নকারী শিক্ষক পরিমল জয়ধর ওই ছাত্রীকে ধর্ষণের কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। পরিমল জয়ধর বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক আছেন।

মেয়েদের ফুটবল লিগ
শুধু ক্রিকেট নয়, ফুটবল খেলায়ও মেয়েরা এগিয়ে এসেছে। ২০১১ সাল তো এ দেশের মেয়েদের ফুটবলের ইতিহাসে যোগ করল নতুন পালক। কারণ, এ বছরেই গত ২৮ সেপ্টেম্বর প্রথমবারের মতো মাঠে গড়াল মেয়েদের ফুটবল লিগ। ‘ওয়ালটন মহানগর মহিলা ফুটবল লিগ’ নামের এ আয়োজনে সারা দেশের মেয়েদের অংশগ্রহণে উৎসবে পরিণত হয় বঙ্গবন্ধু স্টেডিয়াম। আস্তে আস্তে ফুটবলে সুযোগ-সুবিধা বাড়ায় অনেকেই উৎসাহ দেখাচ্ছেন। খেলার শুরুর দিন থেকেই মেয়েদের শিরোপার দৌড়ে এগিয়ে থাকে শেখ জামাল। শেষ পর্যন্ত তারাই শিরোপা জেতে। টুর্নামেন্টে সর্বোচ্চ ২৫টি গোল করেন শেখ জামালের হয়ে সাতক্ষীরার মেয়ে সাবিনা খাতুন। আর লিগ-সেরা নির্বাচিত হন সুইনু প্রু। সব মিলিয়ে ফুটবলে মেয়েদের এই শুভসূচনা আগামী দিনের সাফল্যের অগ্রযাত্রাই ধরা যায়।

সুফিয়া কামালের জন্মশতবর্ষ
২০১১ সাল কবি সুফিয়া কামালের জন্মশতবর্ষ। ১৯১১ সালের ২০ জুন নারী আন্দোলনের পথিকৃৎ প্রগতিশীল এই মানুষ জন্মগ্রহণ করেন। তাঁর ঘটনাবহুল জীবনের প্রতিটি মুহূর্ত যেন নারীদের সম্মুখপানে এগিয়ে যাওয়ার শক্তি জোগায়। নারীদের সামনে এগিয়ে নিতে বেগম রোকেয়ার প্রচেষ্টারই যেন উত্তরসুরী ছিলেন তিনি। ২০ নভেম্বর ১৯৯৯ সালে তিনি মৃত্যুবরণ করেন।

শারীরিক নির্যাতনের শিকার
নারী নির্যাতনের ঘটনা ঘটেছে চলেছে। বছরের শেষের দিকে নরসিংদীর ভেলানগরের হাওয়া আক্তার খবর হয়ে এসেছেন। তিনি পরিবারের কাছে জুঁই নামে পরিচিত। ৪ ডিসেম্বর উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চাওয়ায় হাওয়া আক্তারের স্বামী রফিকুল ইসলাম তাঁর আঙুল কেটে দেন, যাতে তিনি পরীক্ষা দিতে না পারেন। পুলিশ রফিকুল ইসলামকে গ্রেপ্তার করেছে। তবে এমন শারীরিক নির্যাতনে থেমে নেই হাওয়া আক্তার। আঙুল হারানোর পরও তিনি পরীক্ষার ফরম পূরণ করেছেন।

সেবিকার ভিন্ন সেবা
গত ১৮ সেপ্টেম্বর ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের ঝাঁকুনিতে কেঁপে ওঠে প্রায় সমগ্র বাংলাদেশ। আতঙ্কিত হয়ে পড়ে লোকজন। কর্তব্য ভুলে সবাই নিরাপদ স্থানের খোঁজে ছোটাছুটি করতে থাকে। তবে এর মধ্যে ব্যতিক্রম ছিলেন সেবিকা আর্জিনা খাতুন। ভূমিকম্পের সময় তিনি তাঁর কর্মস্থল পঞ্চগড় সিটি জেনারেল হাসপাতালে এক সন্তানসম্ভবা মায়ের অস্ত্রোপচারের কাজে সহযোগিতা করছিলেন। এর মধ্যে শুরু হয় প্রবল কম্পন। চিকিৎসকসহ অন্যরা বাইরে বেরিয়ে এলেও নবজাতক ও তার মাকে ফেলে তখন বাইরে আসেননি আর্জিনা খাতুন; বরং নবজাতককে কোলে তুলে নিয়ে তিনি অপেক্ষা করতে থাকেন। ভূমিকম্পে নিজের মৃত্যুর ভয় না করে আর্জিনা খাতুন সেবিকা হিসেবে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেন। পঞ্চগড়ের সদর উপজেলার তালমা ডিয়াবাড়ী গ্রামের ব্যবসায়ী জয়নুল ইসলামের স্ত্রী আর্জিনা খাতুন ১৪ বছর ধরে সেবিকা পেশায় নিয়োজিত। তাঁর এই ঘটনাটি ছিল বছরের আলোচিত ঘটনার একটি।

দুই মহাদেশের শীর্ষ চূড়ায় ওয়াসফিয়া
এ পর্যন্ত চার শতাধিক পর্বতারোহী সেভেন সামিট (সাত মহাদেশের সাতটি শীর্ষ পর্বতচূড়া) জয় করেছেন, যার মধ্যে নারী আছেন মাত্র ৩৭ জন। আর সেই সেভেন সামিট জয় করার ঘোষণা দিয়েছেন বাংলাদেশের মেয়ে ওয়াসফিয়া নাজনীন। এরই মধ্যে দুই মহাদেশের দুটি শীর্ষ চূড়া জয় করেছেন তিনি।গত ২ অক্টোবর আফ্রিকা মহাদেশের শীর্ষ পর্বত কিলিমানজারো এবং ১৬ ডিসেম্বর দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ পর্বতচূড়া অ্যাকোনকাগুয়া জয় করেন ওয়াসফিয়া নাজরীন।‘বাংলাদেশ অন সেভেন সামিটস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করে বাংলাদেশের এই মেয়েটি স্বাধীনতার ৪০ বছর পূর্তি উপলক্ষে এ অভিযান শুরু করেছেন।

সর্বোচ্চ আদালতে নাজমুন আরা সুলতানা
বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ইতিহাসে প্রথম নারী বিচারপতি হলেন নাজমুন আরা সুলতানা। এ বছর ২৩ ফেব্রুয়ারি তিনি বিচারপতি হিসেবে শপথ নেন। ১৯৯১ সালে দেশের প্রথম নারী হিসেবে তিনি ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজ হিসেবে দায়িত্ব নেন। এ ছাড়া ২০০০ সালের ২৮ মে তিনি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। আর এবার তিনি আপিল বিভাগে প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নিলেন। নানা প্রতিকূলতা জয় করে তাঁর আজকের এই অবস্থান দেশের নারীদের জন্য সত্যিই এক অনুপ্রেরণার উৎস বলে বিবেচিত।

ফতোয়া নিয়ে রায়
২০০১ সালে ফতোয়াকে শাস্তিযোগ্য অপরাধ গণ্য করে সংসদে আইন প্রণয়ন এবং জনশৃঙ্খলা ও নৈতিকতা সাপেক্ষে সংবিধানের ৪১(১) অনুচ্ছেদের আলোকে ধর্মীয় স্বাধীনতা নিয়ন্ত্রণ করে আইন প্রণয়নের জন্য সরকারকে দুটি গুরুত্বপূর্ণ নির্দেশ দেন আদালত। এতে বলা হয়, একমাত্র আদালতই মুসলিম বা অন্য কোনো আইন অনুযায়ী আইনসংক্রান্ত কোনো মতামত দিতে পারেন। কেউ ফতোয়া দিলে তা ফৌজদারি কার্যবিধির ১৯০ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য হবে। তবে ফতোয়াবিরোধী এই রায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নয় বছর ধরে আটকে থাকার পর গত ১২ মে এর সংক্ষিপ্ত আদেশ ঘোষণা করা হয়। এতে বলা হয়, শুধু যথাযথ শিক্ষিত ব্যক্তিরা ধর্মীয় বিষয়ে ফতোয়া দিতে পারবেন। এটা ব্যক্তির স্বেচ্ছায় গ্রহণের ওপর নির্ভরশীল। এ ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব বা বল প্রয়োগ করা যাবে না। রাষ্ট্রের প্রচলিত আইনে ব্যক্তির সাংবিধানিক অধিকার ও মর্যাদা ক্ষুণ্ন করে, এমন কোনো ফতোয়া দেওয়া যাবে না। এই সংক্ষিপ্ত আদেশের পূর্ণাঙ্গ রূপ পাওয়া যায়নি এখনো। এ নিয়ে বছরজুড়ে আলোচনা-সমালোচনা ছিল।

রোকেয়া পদক-২০১১
প্রতিবছরের মতো এবারো নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্মদিনে দুজন নারীকে দেওয়া হয় রোকেয়া পদক। বেগম মেহেরুন্নেছা খাতুন ও মরহুম অধ্যাপক হামিদা খানমকে এ বছর রোকেয়া পদকে ভূষিত করা হয়। বেগম মেহেরুন্নেছা খাতুন ১৯২২ সালের ২৩ ডিসেম্বর নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবিতে স্নাতকোত্তর শেষ করেন ১৯৬১ সালে। ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। নানা সময়ে তিনি খাদ্য কাউন্সিল, হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থায় দায়িত্ব পালন করেন।
অধ্যাপক হামিদা খানম ১৯২৩ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেন রাজশাহী জেলায়। তিনি ১৯৪৯ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে বিএ এবং ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা লাভ করেন। ১৯৪৯ সালে অধ্যাপক হিসেবে ঢাকার ইডেন কলেজে যোগ দেন। পরে ১৯৫৯ সালে ঢাকার গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ে যোগ দেন অধ্যক্ষ হিসেবে। দেশের গুরুত্বপূর্ণ দুই স্থানে বিশেষ অবদানের জন্য তাঁদের এ বছর রোকেয়া পদক দেওয়া হয়। পুরস্কার হিসেবে দেওয়া হয় এক লাখ টাকা এবং ১৮ ক্যারেট ওজনের স্বর্ণপদক।

নারীনীতি এবং...
২০১১ সালের মার্চেনারী উন্নয়ন নীতিমালা প্রকাশিত হয়েছে। তবে এই নারী নীতিমালায় উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তিতে নারীর সমঅধিকারের বিষয়টির স্পষ্ট উল্লেখ নেই বলে নারী অধিকার ও মানবাধিকার কর্মীরা সমালোচনা করেছেন।
‘পাওয়া না পাওয়ার ২০১১’ গ্রন্থনা করেছেন: তৌহিদা শিরোপা ও ইমাম হাসান

No comments

Powered by Blogger.