মুজাহিদ-কামারুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ পুনর্দাখিলের আদেশ

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদ ও সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ রাষ্ট্রপক্ষকে পুনর্দাখিলের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তবে ট্রাইব্যুনাল জামায়াতের অন্য সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন। জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ পর্যবেক্ষণ এখনো শেষ


হয়নি উল্লেখ করে ট্রাইব্যুনাল আগামী ৯ জানুয়ারি অভিযোগ আমলে নেওয়ার বিষয়ে দিন ধার্য করেছেন।
বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল আজ বুধবার এসব আদেশ দেন।
আদেশে ট্রাইব্যুনাল বলেন, জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মামলার ক্ষেত্রে যে আদেশ দেওয়া হয়েছিল, মুজাহিদ ও কামারুজ্জামানের ক্ষেত্রে একই আদেশ প্রযোজ্য হবে। রাষ্ট্রপক্ষকে কামারুজ্জামানের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ১৪ জানুয়ারি এবং মুজাহিদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ১৬ জানুয়ারির মধ্যে পুনঃ দাখিল করতে হবে। এর আগে গোলাম আযমের মামলার আদেশে ট্রাইব্যুনাল বলেছিলেন, অভিযোগ সুবিন্যস্ত না হওয়ায় এটি পুনর্দাখিলের জন্য রাষ্ট্রপক্ষের কাছে ফেরত দেওয়া হলো।
কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়ার আদেশে ট্রাইব্যুনাল বলেন, আনুষ্ঠানিক অভিযোগে প্রাথমিক অভিযোগ পাওয়ায় অভিযোগ আমলে নেওয়া হলো। অভিযোগের বিষয় শুনানির জন্য ট্রাইব্যুনাল আগামী ২৯ জানুয়ারি দিন ধার্য করা হয়। আসামিপক্ষকে সরবরাহের জন্য এ মামলার আনুষঙ্গিক কাগজপত্র আগামী রোববারের মধ্যে রাষ্ট্রপক্ষকে ট্রাইব্যুনালে জমা দিতে বলা হয়েছে।
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর এই চার নেতা আটক রয়েছেন। সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগার ও নারায়ণগঞ্জ কারাগার থেকে তাঁদেরকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

No comments

Powered by Blogger.