বাসচাপায় পা হারালেন সাংবাদিক নিখিল ভদ্র, চালক বরখাস্ত

জাতীয় প্রেসক্লাবের সামনে আজ বুধবার সকালে বিআরটিসির একটি বাসের চাপায় গুরুতর আহত হন দৈনিক কালের কণ্ঠের জ্যেষ্ঠ সাংবাদিক নিখিল ভদ্র। বাসের ধাক্কায় পড়ে গেলে তাঁর ডান পায়ের ওপর দিয়ে বাস চলে যায়। পঙ্গু হাসপাতালে নেওয়ার পর চিকিত্সকেরা তাঁর ওই পায়ের হাঁটুর নিচের অংশ কেটে ফেলেন। এদিকে এ খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ সাংবাদিকেরা দুপুর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন। তাঁদের সঙ্গে


যোগ দেন পথচারীরাও। পরে ওই এলাকায় গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। বিকেলে বিআরটিসির চেয়ারম্যান মেজর (অব.) এম এম ইকবাল দুর্ঘটনাস্থলে পৌঁছে বাসচালককে বরখাস্ত করা হয়েছে বলে সাংবাদিকদের আশ্বস্ত করার চেষ্টা করেন। কিন্তু সাংবাদিকেরা ওই চালককে গ্রেপ্তারের দাবিতে ক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে। তখন ঘটনাস্থলে উপস্থিত হন তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ। বিকেল পৌনে পাঁচটায় শেষ খবর পাওয়া পর্যন্ত ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে প্রেসক্লাব, সচিবালয়সহ আশপাশ স্থবির হয়ে পড়ে।
প্রত্যক্ষদর্শী, হাসপাতাল ও পুলিশ সূত্রে জানা গেছে, সকাল পৌনে ১০টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে রাস্তা পার হওয়ার সময় বিআরটিসির একটি বাস নিখিলকে ধাক্কা দেয়। এরপর চালক বাসটি না থামিয়ে তাঁর পায়ের ওপর দিয়ে চালিয়ে ঘটনাস্থল ত্যাগ করে। পরে তাঁকে পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়। চিকিত্সকেরা তাঁর ডান পায়ের হাঁটুর নিচের অংশ কেটে ফেলেছেন।
খবর পেয়ে দুপুর সাড়ে ১২টার দিকে বিক্ষুব্ধ সাংবাদিক ও পথচারীরা প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভের একপর্যায়ে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় গোটা এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পুলিশ ও র্যাব তত্পর হয়। পরে তাঁরা দুর্ঘটনাস্থল ঘিরে অনির্দিষ্টকালের জন্য অবস্থান নেন।
সেখান থেকে সাংবাদিক নেতা আলতাফ মাহমুদ বলেন, নিখিল ভদ্রের চিকিত্সার যাবতীয় ব্যয় সরকারকে বহন করতে হবে। এ ছাড়া তিনি মন্ত্রীকে দুর্ঘটনাস্থলে এসে অযোগ্য চালক ও সহযোগী দিয়ে গাড়ি চালানো হবে না—মর্মে ঘোষণা দেওয়ার দাবি জানান। উপস্থিত সাংবাদিক নেতারা অযোগ্য চালকদের লাইসেন্স পাওয়ার বিষয়ে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের ভূমিকার তীব্র সমালোচনা করেন।
বেলা দুইটার কিছু পর বিআরটিসির পরিচালক মেজর কাজী শফিক আহমেদ ঘটনাস্থলে যান। তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সাংবাদিকদের কাছে সময় চেয়েছেন।

No comments

Powered by Blogger.