ডারবান টেস্ট-সেই শ্রীলঙ্কাই তো!

ব্যাটটাকে ধরলেন স্টেনগানের মতো করে, এরপর ড্রেসিংরুমের দিকে তাক করে ছুড়তে থাকলেন অদৃশ্য গুলি...কাকে গুলিতে ঝাঁঝরা করে থিলান সামারাবীরার এই সেঞ্চুরি উদ্যাপন? আড়াই বছর আগে পাকিস্তানে যে সন্ত্রাসীদের গুলিতে আহত হয়েছিলেন, তারা নিশ্চয়ই নয়। কোনো সতীর্থ বা কোচিং স্টাফের কেউও নন। সাম্প্রতিক ঘটনাপ্রবাহ জানা থাকলে বুঝে নিতে সমস্যা হওয়ার কথা নয় একটুও। ৫২ টেস্ট গড়ের ব্যাটসম্যানকে মাত্র ৪ ইনিংস


ফিফটি না পাওয়ায় বিতর্কিতভাবে বাদ দিয়েছিলেন নির্বাচকেরা। এই সিরিজেও প্রথমে দলে ছিলেন না, পরে ঢুকেছেন ক্রীড়ামন্ত্রীর প্রকাশ্য হস্তক্ষেপে। শুধু দক্ষিণ আফ্রিকার বাউন্সি উইকেট বা প্রোটিয়া বোলাররাই নন, সামারাবীরার চ্যালেঞ্জ ছিল আরও অনেক। প্রথম টেস্টে দলের সর্বোচ্চ রান, কালকের সেঞ্চুরি...এমনিতে অন্তর্মুখী সামারাবীরার এমন বাঁধনহারা উদ্যাপনের রহস্য বুঝতে সমস্যা হওয়ার কথা নয়।
ব্যাট হাতে সামারাবীরার ৩৫৬ মিনিটের সংগ্রাম নিশ্চিতভাবেই ফিরিয়ে এনেছে লঙ্কান মনোবল। আর ওই অদৃশ্য গুলিই হয়তো ভড়কে দিল প্রোটিয়া ব্যাটসম্যানদের। লঙ্কান বোলাররা দারুণ বোলিং করলেন, সঙ্গে একের পর এক আত্মহত্যার মিছিলে যোগ দিলেন স্বাগতিক ব্যাটসম্যানরা। প্রথম টেস্টে আড়াই দিনে উড়ে যাওয়া শ্রীলঙ্কা চানাকা ভেলেগেদেরার ক্যারিয়ার-সেরা বোলিংয়ে পেল ১৭০ রানের বিশাল লিড। শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে অধিনায়ক দিলশানকে হারাতে হয়েছে। দিনশেষে তবু বলতে হয়, নিজেদের প্রত্যাশাকেও হয়তো ছাড়িয়ে গেছে লঙ্কানদের পারফরম্যান্স। দেশের হয়ে অভিষেকে তৃতীয় সেরা বোলিং কীর্তি গড়ার দিনটি তাই পুরোপুরি উপভোগ করতে পারছেন না মার্চেন্ট ডি ল্যাঙ্গে। ২১ বছর বয়সী পেসারকে দিয়ে এ বছর অভিষেকে ৫ উইকেট নিলেন আটজন!
ডারবানের উইকেট প্রথম দিনের তুলনায় অনেক বেশি ব্যাটিং সহায়ক ছিল কাল। অথচ প্রথম দিন উইকেট পড়েছিল ৭টি, কাল দ্বিগুণ! স্মিথ-রুডলফ-আমলা-ডি ভিলিয়ার্স-প্রিন্স-বাউচার যেভাবে আউট হলেন, রিপ্লে দেখতে চাইবেন না তাঁরা কেউই। ২৫ রানের ইনিংসটির পথে অবশ্য ৫ হাজার রান ছুঁয়েছেন ডি ভিলিয়ার্স। দলের এমন দিনে কি আর এসব উদ্যাপনের উপায় থাকে! ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.