নামেই বিদেশি ক্রিকেটার

গামীকাল থেকে মাঠে গড়াচ্ছে দেশের ক্লাব ক্রিকেটের সবচেয়ে বড় আসর প্রিমিয়ার ক্রিকেট। প্রথম দিনেই টানা তিনবারের চ্যাম্পিয়ন আবাহনী মুখোমুখি হচ্ছে চার বছর পর প্রিমিয়ারে ফিরে আসা ব্রার্দাসের। রানার্সআপ মোহামেডান খেলবে নবাগত শেখ জামাল ধানমণ্ডির বিপক্ষে এবং গতবার তৃতীয় হওয়া গাজী ট্যাংক ক্রিকেটার্স লীগ শুরু করবে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে ম্যাচ দিয়ে। পরের দিন সাকিব-তামিমদের দলে নিয়ে পরাশক্তি হয়ে ওঠা


ভিক্টোরিয়া খেলবে বিমানের বিপক্ষে। আজ বাদে কাল শুরু হচ্ছে লীগ, স্বভাবতই দলগুলোর সব প্রস্তুতি প্রায় শেষ। এখন ক্লাবগুলো মূলত ব্যস্ত সময় কাটাচ্ছে বিদেশি ক্রিকেটার সংগ্রহ নিয়ে। এরই মধ্যে বেশকিছু বিদেশি ক্রিকেটার ঢাকায় চলে এসেছেন। আজ আরও অনেকেই এসে পড়বেন। তবে তারকা ক্রিকেটারের সংখ্যা খুবই কম। লীগের মান বাড়ানোর জন্য তিনজন বিদেশির অনুমোদন দেওয়া হলেও এসব নিম্নমানের বিদেশিদের কারণে নাকি আবার দেশের তরুণ ক্রিকেটারদের বসে থাকতে হয়! এতে লাভের চেয়ে ক্ষতিই হবে বেশি।
নবাগত শেখ জামালের ক্রিকেট ম্যানেজার দেওয়ান শফিকুল ইসলাম বাবলু জানিয়েছেন, শ্রীলংকান বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান জিহান মোবারক ঢাকায় চলে এসেছেন। আজ আসছেন চার টেস্টের অভিজ্ঞতাসম্পন্ন ভারতের ৩৫ বছর বয়সী হেমাঙ্গ বাদানি। মোবারক-বাদানি তাও একসময় জাতীয় দলে খেলেছিলেন; কিন্তু অন্য যে দু'জন ভারতীয় ক্রিকেটারের নাম শেখ জামালের ম্যানেজার বললেন (দীপক জৈন, সুজিত পার্বতানি) ফ্যানরা তো দূরের কথা, এ দেশের সংগঠক-ক্রিকেটাররাও জানেন কি-না সন্দেহ। এরপরও শেখ জামালের ম্যানেজারের দৃঢ় আশাবাদ, তার দলের বিদেশিরা যথেষ্ট ভালোমানের। জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিমের নেতৃত্বে তারুণ্যনির্ভর দলটি বেশ লড়াকু ক্রিকেট খেলবে বলেও জানান ম্যানেজার। মায়সিকুর, শামসুর রহমান শুভ, মেহরাব জুনিয়র, মাহমুদুল হাসান, সোহরাওয়ার্দী শুভ, ডলার মাহমুদ ও আরাফাত সানির মতো তরুণরা দলের মূল শক্তি। আছেন অভিজ্ঞ তাপস্য বৈশ্যও। তাদের সঙ্গে ভালোমানের বিদেশি খেলোয়াড় হলে প্রথমবারেই ভালো কিছু করার সম্ভাবনা আছে শেখ জামালের।
শেখ জামালের মতো নবীন না হলেও চার বছর পর প্রিমিয়ারে ফিরে এসেছে ব্রার্দাস। আর এ ফিরে আসাটাকে স্মরণীয় করে রাখতে আটঘাট বেঁধেই নেমেছে গোপীবাগের ক্লাবটি। ক্রিকেট কমিটির চেয়ারম্যান হয়েছেন চট্টগ্রাম আবাহনীর প্রধান আজম নাসির। তিনি বেশ হিসাব কষেই দল সাজিয়েছেন। দলে আছেন নাজিমউদ্দিন, নাফিস ইকবাল, তুষার ইমরান, আফতাব আহমেদ, ধীমান ঘোষ, শাকের আহমেদ এবং আবদুর রাজ্জাকের মতো ক্রিকেটার। তবে ব্রার্দাসের ব্যাটিং বিভাগটা বেশ শক্তিশালী হলেও বোলিং কিছুটা দুর্বল। বিশেষ করে পেস ডিপার্টমেন্ট। তবে দলের সিনিয়র ক্রিকেটার তুষার ইমরান জানিয়েছেন, পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে রুবেল হোসেন ইনজুরিতে পড়ায় তারা কিছুটা বিপাকে পড়ে গেছেন। তবে এ দুর্বলতা কাটাতে বেশ ক'জন বিদেশি পেসার উড়িয়ে আনছে তারা। এরই মধ্যে পাকিস্তানি পেসার আকিল আঞ্জুম চলে এসেছেন। আজ আসছেন তারকা পেসার সোহেল তানভির। তার সঙ্গে আছেন আনোয়ার আলী। কিন্তু সোহেল তানভির ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে সুযোগ পেতে পারেন। তাই ৫-৬ ম্যাচের বেশি নাও খেলতে পারেন তিনি। বাকি দু'জন অপরিচিতই।
সাকিব-তামিমদের দলে টানার পর ভিক্টোরিয়ার বিদেশি ক্রিকেটার নিয়েও বেশ হাঁকডাক শোনা গিয়েছিল; কিন্তু গতকাল ঢাকায় আসা দুই পাকিস্তানির মধ্যে একটু পরিচিত কেবল টপ অর্ডার ব্যাটসম্যান আহমেদ শেহজাদ। অন্যজন কামরান মজিদ একেবারেই অপরিচিত। তবে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টেস্ট স্কোয়াডে সুযোগ না পাওয়ায় আজ চলে আসতে পারেন তারকা অলরাউন্ডার শোয়েব মালিক। যদিও ভিক্টোরিয়া ক্লাবের এক কর্মকর্তা জানিয়েছেন, গতকাল বিকেল পর্যন্ত শোয়েব মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারেননি তারা। সূর্যতরুণের ঢাকায় চলে আসা তিন বিদেশির মধ্যে খুররম মঞ্জুর পাকিস্তান জাতীয় দলে খেলেছেন; কিন্তু অন্য দুই পাকিস্তানি ইমরানউল্লা এবং রাজা আলি দার একেবারে অপরিচিত।

No comments

Powered by Blogger.