বিবাহোত্তর সংবর্ধনায় ভিন্ন আঙ্গিকে এল মুক্তিযুদ্ধের চেতনা

মুক্তিযোদ্ধা মুজাহিদ উদ্দিন হোসাইন প্রতি মুহূর্তে হৃদয়ে ধারণ করে চলেছেন মুক্তিযুদ্ধের চেতনা। জীবনের প্রতিটি পর্যায়ে অন্তরঙ্গ অনুভবে তিনি ধারণ করছেন মুক্তিযুদ্ধকে। তাই তো একমাত্র ছেলের বিয়ের অনুষ্ঠানেও ভিন্ন আঙ্গিকে দেশ ও দেশের প্রতি ভালোবাসার প্রকাশ ঘটিয়েছেন তিনি।একাত্তর সালে ২ নম্বর সেক্টরে যুদ্ধ করা মুজাহিদ উদ্দিন হোসাইন বর্তমানে গ্যাস ট্রান্সমিশন কম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক। ইস্কাটনের ঢাকা লেডিস ক্লাবে গতকাল শুক্রবার সন্ধ্যায় তাঁর একমাত্র ছেলে আহমদ সাদিকের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান হয়।
সেখানে নতু
ন প্রজন্মের বর সাদিক ও কনে তিনথি মান্নানকে বিশেষ দুটি উত্তরীয় পরিয়ে দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক কামাল লোহানী, ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকা, মুক্তিযোদ্ধা মুক্তাদির আলী, মুক্তিযোদ্ধা ফতে আলী চৌধুরী বীর-উত্তম, মেজর জেনারেল (অব.) আইনুদ্দীন, মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল, বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের স্ত্রী মিলি রহমান প্রমুখ।
উত্তরীয় দুটিতে ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুখচ্ছবি ও জাতীয় সংগীত লেখা। সবুজ কাপড়ের ওপর বাংলাদেশের যুদ্ধকালীন পতাকা, জাতীয় কবি নজরুল ইসলামের মুখচ্ছবি ও রণসংগীতও ছিল সেখানে। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের উপস্থিতি ভিন্নমাত্রা এনে দেয়।
এ প্রসঙ্গে কামাল লোহানী কালের কণ্ঠকে বলেন, 'বিয়ের অনুষ্ঠানে আনন্দের সঙ্গে চিরন্তন এক আনন্দ যুক্ত হলো। এর নাম মুক্তিযুদ্ধ। আমাদের প্রতিটি কাজে মুক্তিযুদ্ধকে এভাবে সম্পৃক্ত করতে পারলে মুক্তিযুদ্ধের চেতনা সমুজ্জ্বল হবে।' মেয়র সাদেক হোসেন খোকা বলেন, 'একজন মুক্তিযোদ্ধা যে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিনিয়ত অন্তরে ধারণ করেন, আজকের অনুষ্ঠান এরই বহিঃপ্রকাশ।'
মুক্তিযোদ্ধা মুজাহিদ উদ্দিন হোসাইন বলেন, 'মুক্তিযুদ্ধের চেতনা প্রকাশ করতে স্থান-কাল লাগে না। আমি এ অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন প্রজন্মের মাঝে এ চেতনা ছড়িয়ে দিতে চাই।'

No comments

Powered by Blogger.