বিক্ষোভকারীদের দৃঢ় অবস্থানে পিছু হটল কর্তৃপক্ষ

নিউ ইয়র্কে ওয়াল স্ট্রিটের কাছের জুকোটি পার্ক পরিষ্কারের ঘোষণা দিলেও গতকাল শুক্রবার শেষ মুহূর্তে কর্তৃপক্ষ ওই কর্মসূচি স্থগিত করেছে। এ ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করেছে বিক্ষোভকারীরা। জুকোটি পার্কের নাম পরিবর্তন করে 'লিবার্টি প্লাজা' রেখেছে তারা। পরিচ্ছন্নতা কর্মসূচি মুলতবি করায় করপোরেটবিরোধী বিক্ষোভকারীরা সেখানে অবস্থানের সুযোগ পাচ্ছে।গত ১৭ সেপ্টেম্বর থেকে ওয়াল স্ট্রিট-বিরোধী আন্দোলনকারীরা জুকোটি পার্কে অবস্থান নেয়। প্রথমে মাত্র কয়েক ডজন লোক ব্যক্তিমালিকানার ওই পার্কটিতে বিক্ষোভ শুরু করে। তবে ধীরে ধীরে বিক্ষোভকারীর সংখ্যা বাড়তে থাকে।


কিন্তু গত বৃহস্পতিবার পার্কের মালিক পক্ষ স্থানটি পরিষ্কারের ঘোষণা দেয় এবং আন্দোলনকারীদের পার্ক ছাড়ার অনুরোধ জানায়। তবে বিক্ষোভকারীরা এতে অসম্মতি জানায়। পরিচ্ছন্নতা অভিযানের নামে 'উচ্ছেদ প্রতিরোধের' ডাক দেয় তারা।
সামাজিক বৈষম্য ও রাজনীতিতে ব্যবসায়ী গোষ্ঠীর প্রভাবের বিরোধী এ আন্দোলন বর্তমানে যুক্তরাষ্ট্রের অনেক শহরে ছড়িয়ে পড়েছে। হাজার হাজার লোক এ আন্দোলনে সমর্থন দিয়েছে। আজ শনিবার ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন স্থানে এ আন্দোলনের সমর্থনে মিছিল, সমাবেশ হওয়ার কথা রয়েছে।
জুকোটি পার্কের মালিক প্রতিষ্ঠান ব্রুকফিল্ড প্রোপার্টিজ গত বৃহস্পতিবার জানায়, স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা থেকে পার্ক পরিষ্কার শুরু করবে তারা। পরিচ্ছন্নতার কাজ শেষ হতে প্রায় ১২ ঘণ্টা লাগবে। তবে পরিষ্কারের কাজ শেষ হয়ে যাওয়ার পর বিক্ষোভকারীরা আবার সেখানে ফিরতে পারবে। তবে স্লিপিং ব্যাগ, ত্রিপল বা অন্য কোনো ব্যক্তিগত সরঞ্জাম সঙ্গে আনতে পারবে না। নতুন নিয়ম অনুযায়ী পার্কের বেঞ্চে ঘুমানোও যাবে না। ব্রুকফিল্ড প্রোপার্টিজের প্রতিনিধিরা গত বৃহস্পতিবার বিক্ষোভকারীদের মধ্যে এ-সংক্রান্ত লিফলেট বিলি করে। তাদের সঙ্গে পুলিশি প্রহরা ছিল।
প্রায় এক মাস ধরে লোকজনের অবস্থানের কারণে জুকোটি পার্কের চেহারা পাল্টে গেছে। সেখানে স্লিপিং ব্যাগের সংখ্যা বেড়েছে, অস্থায়ী একটি চিকিৎসাকেন্দ্র ও একটি লাইব্রেরি গড়ে উঠেছে। পার্কে কোনো টয়লেট না থাকায় বিক্ষোভকারীরা কাছের রেস্টুরেন্টগুলো ব্যবহার করছিল। তবে রাস্তাঘাটেই মলমূত্র ত্যাগের ঘটনা ঘটছে বলে সম্প্রতি অভিযোগ করছে স্থানীয় অধিবাসীরা। তার পরও নিউইয়র্কের মেয়র মিশেল ব্লুমবার্গ গত সপ্তাহে ঘোষণা দেন, আইন ভঙ্গ না করা পর্যন্ত বিক্ষোভকারীদের ওই পার্ক থেকে উচ্ছেদ করা হবে না। তবে বিক্ষোভকারীদের সরাতে ব্লুমবার্গ 'চালাকির' আশ্রয় নিয়েছেন বলে এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেছেন নিউ ইয়র্কের কয়েকজন কাউন্সিলর।
নিউ ইয়র্কের ডেপুটি মেয়র কাস হলোওয়ে গতকাল জুকোটি পার্কের পরিচ্ছন্নতা কর্মসূচি স্থগিতের খবর জানান। তিনি বলেন, 'আমাদের অবস্থান এখন পর্যন্ত সঙ্গতিপূর্ণ। জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তা বজায় রাখা, আইন বাস্তবায়ন ও নাগরিকদের অধিকারের নিশ্চয়তা বিধানই নগর কর্তৃপক্ষের দায়িত্ব। ব্রুকফিল্ড প্রোপার্টিজের বিশ্বাস, পার্কটি পরিষ্কার, নিরাপদ ও জনগণের ব্যবহারোপযোগী রাখার ব্যাপারে আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতায় পেঁৗছাতে পারবে তারা। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করবে।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.