অকুপাই ওয়ালস্ট্রিটের আদলে আজ ৭৮ দেশে বিক্ষোভ

নিউজিল্যান্ড থেকে আলাস্কা মাঝখানে লন্ডন, ফ্রাঙ্কফুট, ওয়াশিংটনে অকুপাই ওয়ালস্ট্রিট ড়আন্দোলনের আদলে বিশ্বব্যাপী নিজ নিজ দেশের প্রেক্ষপটে বিক্ষোভ করবে বিক্ষোভকারীরা। বিশ্বব্যাপী ৭৮টি দেশের ৮৬৮ শহরে এ বিক্ষোভ অনুষ্ঠিত হবে। সামাজিক যোগাযোগ ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বব্যাপী বিক্ষোভকারীরা সংগঠিত হচ্ছে। সবাই নিজ নিজে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করবে। খবর রয়টার্স, এএফপির।
িি.ি১৫ড়পঃড়নবৎ.হবঃ নামের একটি সাইটে এ বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, আমরা রাজনৈতিক এবং ব্যাংকারদের চাই না যারা আমাদের প্রতিনিধিত্ব করে না।


প্রত্যেক দেশের বিক্ষোভকারীদের স্লিপিং ব্যাগ, খাদ্য ও গরমের পোশাক নিয়ে আসার আহ্বান জানানো হচ্ছে। তারা সবাই ওয়ালস্ট্রিটবিরোধী আন্দোলন থেকেই এ অনুপ্রেরণা নিয়েছে। ইতিমধ্যে ইতালির রাজধানীতে আন্দোলনের জোর প্রচেষ্টা চলছে। শনিবার রোমে বড় ধরনের বিক্ষোভ হবে। এ জন্য রোমে ইতালি পুলিশ সতর্ক রয়েছে। সেখানে বার্লুসকোনির স্বেচ্ছাচার পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করবে বিক্ষোভকারীরা। এদিকে লন্ডনের ছাত্ররা আবারও বাজেট কমানোর বিরুদ্ধে আন্দোলনে নামছে। লন্ডনে ছাত্র বিক্ষোভের একজন সংগঠক বলেন, ব্যয় কমানোর সিদ্ধান্তে ছাত্রদের মধ্যে এখনও ক্ষোভ আছে। গত এক বছরের চেয়েও বর্তমানে ছাত্ররা ক্ষিপ্ত হয়ে আছে। শনিবার থেকে অকুপাই অকল্যান্ড নামে সংগঠন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছে। এদিকে অকুপাই ওয়ালস্ট্রিট বিক্ষোভের প্রতীকী স্থান ম্যানহাটান স্কয়ারের জুকোটি পার্ক খালি করার নির্দেশ দিলেও বিক্ষোভকারীদের অনড় অবস্থানের মুখে পিছু হটেছে পুলিশ। নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গের নির্দেশ প্রত্যাখ্যান করে বিক্ষোভকারীরা জানিয়েছে, তারা ম্যানহাটান স্কয়ার ছেড়ে যাবে না। বিক্ষোভ আরও জোরদার করে নির্দেশ অমান্য করার পরিকল্পনা করেছেন তারা। এ নিয়ে নিউইয়র্ক প্রশাসনের সঙ্গে মুখোমুখি অবস্থানে বিক্ষোভকারীরা। জুকোটি পার্ক খালি করার নির্দেশ দেওয়ার পরপরই বিক্ষোভকারীরা সেখানে আরও শক্ত অবস্থান নিয়েছে। নিউইয়র্ক মেয়র এরই মধ্যে ঘোষণা দিয়েছেন, বিক্ষোভকারীরা নির্দেশ না মানলে তাদের সেখান থেকে বল প্রয়োগ করে সরিয়ে দেওয়া হবে।

No comments

Powered by Blogger.