আরো দুর্দিন আসছে তেভেজের!

ম্যানচেস্টার সিটি এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে একসঙ্গে খেলেছেন দুজনই। কিন্তু ভাগ্য এখন দুজনকে ঠেলে দিয়েছে দুই মেরুতে। বার্সেলোনায় চলে গেছেন হাভিয়ের মাসচেরানো, সেখানে ভালোই আছেন। আর্জেন্টিনা দলেও নিয়মিত এই ডিফেন্সিভ মিডফিল্ডার। অন্যদিকে কার্লোস তেভেজের ভবিষ্যৎটা বলা চলে অন্ধকার। দুজন একই সঙ্গে ওয়েস্ট হামে যোগ দেওয়ার মাধ্যমে ইংলিশ প্রিমিয়ার লিগে পা রেখেছিলেন। মাসচেরানো মানিয়ে নিতে পারলেও তেভেজ যেন ভুলতেই পারেননি ঘরের কথা। মন টানছিল শুধুই বাড়ির দিকে। স্ত্রী-সন্তানদের ছেড়ে থাকতে ভালো লাগছিল না।


এ কারণেই 'যাই যাই' করতে থাকা তেভেজ শেষমেশ ঘটিয়ে ফেলেছেন এক লঙ্কাকাণ্ড। বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে বদলি হিসেবে মাঠে নামতে রাজি না হওয়ায় কোচ রবার্তো মানচিনির সঙ্গে জমতে থাকা বিরোধের বারুদ ছুঁয়েছে আগুনের ফুলকি। সেখান থেকেই বিস্ফোরণ আর দুই সপ্তাহের জন্য নিষিদ্ধ তেভেজের সামনে এখন আরো শাস্তির শঙ্কা। সাবেক সতীর্থের বিরুদ্ধে ক্লাবের এমন আচরণটা মোটেই মেনে নিতে পারছেন না একসময়ে ম্যান সিটিতে খেলা মাসচেরানো। আর্জেন্টাইন দৈনিক ক্লারিনের কাছে সেই ক্ষোভটাই প্রকাশ করেছেন তিনি।
'কার্লিতোস (তেভেজ) ক্লাবের জন্য অনেক কিছু করেছে, অথচ তার প্রতিদানটা কী কুৎসিতভাবেই না দিল ক্লাব। আমার তো বিশ্বাসই হচ্ছে না যে তার বিরুদ্ধে এত কিছু হচ্ছে। সবাই তাকে দুর্বল সময়ে পেয়ে আক্রমণ করছে। এটা একদমই ঠিক না'_এভাবেই সাবেক সতীর্থ ও স্বদেশি তেভেজের সঙ্গে ক্লাব কর্তৃপক্ষের এমন আচরণের নিন্দা জানিয়েছেন মাসচেরানো। সেই সঙ্গে ইংল্যান্ডের গণমাধ্যমের সমালোচনাও করেছেন তিনি, 'ইংল্যান্ড একটা জটিল জায়গা। সেখানে কোনো একটা ঝামেলায় জড়ালে, সবাই পিছু লেগে থাকে।'
মাসচেরানো পরিস্থিতি যেভাবে দেখছেন, তেভেজের ভবিষ্যৎ কিন্তু আসলে তার চেয়েও খারাপ। প্রাতিষ্ঠানিক শাস্তিই নয়, অপমানও সইতে হয়েছে তেভেজকে। বুধবার রাতে নাকি ফোন করে তাঁকে একটি গোপন বৈঠকে ডেকেছিলেন মানচিনি। সেখানে তেভেজকে ক্লাব মালিক খালদুন আল মুবারক ও মানচিনির কাছে ক্ষমা চাইতে বলা হয়। ক্ষমা চাওয়ার পরেও নাকি শাস্তিমূলক ব্যবস্থা চলবে। তেভেজের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, এমন অপমানজনক প্রস্তাব মোটেই মেনে নেননি তিনি। দুই সপ্তাহের নিষেধাজ্ঞা কাটিয়ে অনুশীলনে ফেরা তেভেজকে অবশ্য দলের অনুশীলন সূচিতে শামিল করেননি মানচিনি। ক্যারিংটন কমপ্লেঙ্ েম্যানচেস্টার সিটির অনুশীলন কেন্দ্রে বৃহস্পতিবার এলেও তিনি নৈমিত্তিক অনুশীলনে যোগ দেননি, বরং ফিটনেস সেশন শেষে শারীরিক অবস্থা পর্যালোচনার পরেই চলে গেছেন বলে জানান ম্যান সিটির ফিজিও। ম্যানচেস্টার সিটির মূল একাদশে তাঁর জায়গা পাওয়ার সম্ভাবনাটা তো ক্ষীণই, আবার খেলবেন কি না সেটাও অনিশ্চিত। ক্লাব ছাড়লেও শীতকালীন দলবদলের আগে অন্য কোথাও খেলাটা তাঁর পক্ষে অসম্ভব। একমাত্র সম্ভাবনা হতে পারে রেলিগেশন এড়াতে না পেরে চ্যাম্পিয়নশিপে নেমে যাওয়া ওয়েস্ট হামের হয়ে খেলা। প্রিমিয়ার লিগ থেকে নিচের ধাপ চ্যাম্পিয়নশিপের দলগুলো জরুরি ভিত্তিতে ওপরের স্তরের কোনো খেলোয়াড় নিতে পারে, সেই ধারাতেই আবারও তেভেজকে ওয়েস্টহামে দেখতে চাইছেন ক্লাবের কো-চেয়ারম্যান ডেভিড সুলিভান।
দ্য সান, গোল ডটকম

No comments

Powered by Blogger.