বড় জয় দিয়েই প্রতিশোধ শুরু ভারতের

বিশ্বজয়ী ভারতকে পেয়ে ২৩ বছর আগের ওয়েস্ট ইন্ডিজকেও ছাড়িয়ে গিয়েছিল ইংল্যান্ড। '৮৩-তে বিশ্বকাপ জয়ের হ্যাটট্রিকের সুযোগ হারানোর হতাশা ভুলতে উপমহাদেশে এসেই কপিল দেবের ভারতকে একহাত নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড বাগে পেয়ে ধোনিদের আচ্ছামতো হোয়াইটওয়াশ তো করেছেই, কেড়ে নিয়েছে টেস্ট শ্রেষ্ঠত্বের আসনটাও! ইংল্যান্ডের চলতি সফরটা ভারতের জন্য তাই প্রতিশোধের সিরিজ। তা চেনা পরিবেশে প্রতিশোধের শুরুটা ভালোই হয়েছে। সিরিজের প্রথম ওয়ানডেতে ১২৬ রানে জিতেছে ভারত।


এই ম্যাচের আগে ঘরের মাঠে ধোনির সর্বশেষ ইনিংস ছিল বিশ্বকাপ ফাইনালের সেই অবিস্মরণীয় অপরাজিত ৯১। কাল তাঁর অপরাজিত ৮৭ রানের ইনিংসটি এসেছে ৭০ বলে, ১০টি চার ও একটি ছক্কায়। ভারতের শুরুটা অবশ্য ভালো হয়নি। ইনিংসের চতুর্থ ওভারেই পার্থিব প্যাটেল (৯) রান আউট! রাহানে (১৫), গাম্ভীর (৩২), কোহলিরা (৩৭) উইকেটে থিতু হলেও দলকে ভালো জায়গায় রেখে যেতে ব্যর্থ। প্রথমে সুরেশ রায়না, এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে ইনিংসটাকে ৩০০ পর্যন্ত টেনে নেন ধোনি। ২৮.৫ ওভারে ১২৩ রানে চতুর্থ উইকেট পতনের পর ধোনি-রায়না ১০ ওভারে যোগ করেন ৭২। ৫৫ বলে ৬১ করে রায়নাও আউট হলে ভারত অধিনায়ককে যথার্থ সাহচর্য দিয়েছেন জাদেজা (২২ বলে ২৭)। এ দুজন ষষ্ঠ উইকেটে ৪৩ বলে ৬৫ না তুললে ৭ উইকেটে ৩০০ হতো না।
দিন-রাতের ম্যাচে ৩০১ করা ইংল্যান্ডের জন্য একটু বাড়াবাড়ি মনে হতে থাকে শুরু থেকেই। প্রাভিন কুমার নিজের অষ্টম বলে কোনো রান দেওয়ার আগেই কিসওয়েটারকে (৭) ধোনির ক্যাচ বানানোর পর থেকে তারা তো ওভারপ্রতি রানের চাহিদার সঙ্গে পাল্লাই দিতে পারেনি। মড়ার ওপর খাঁড়ার ঘা ছিল অশ্বিনের থ্রোতে পিটারসেনের (১৯) রান আউট। জোনাথন ট্রটকে নিয়ে সেই আঘাত সামলে ওঠার চেষ্টা করছিলেন অ্যালিস্টার কুক। কিন্তু ৬৩ বলে ৬০ করার পর ইংল্যান্ড অধিনায়ককে বিনয় কুমারের ক্যাচ বানান রবীন্দ্র জাদেজা। একটু পরে ট্রটও (২৬) জাদেজার শিকার। ভারতের এই বাঁহাতি স্পিনারের জোড়া আঘাতে ২ উইকেটে ১১১ থেকে দেখতে দেখতেই স্কোর হয়ে যায় ৪ উইকেটে ১২০। বাকি সময়টায় হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়াম দেখেছে শুধু জাদেজা (৩/৩৪), অশ্বিন (৩/৩৫) আর যাদবদের (২/৩২) উল্লাস। ম্যাচ সেরা ধোনির মধ্যে কিন্তু উচ্ছ্বাসের লেশমাত্রও দেখা যায়নি। প্রতিশোধের সবে তো শুরু, শেষ না করে কিসের উচ্ছ্বাস! ক্রিকইনফো

No comments

Powered by Blogger.