পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের সহযোগিতার আশ্বাস

দ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া ত্বরান্বিত করার ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির অনুরোধের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইসাবেল গুয়েরেরো এ আশ্বাস দেন। গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।এদিকে বাংলানিউজটোয়েন্টিফোরডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পদ্মা সেতুরঅর্থায়ন হবে।


তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট, কংগ্রেশনাল ককাস, থিংকটাংক, আন্তর্জাতিক বিনিয়োগকারী, বাণিজ্যের অংশীদার এবং যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্সের সঙ্গে আলোচনাসহ তাঁর যুক্তরাষ্ট্র সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার সকালে (বাংলাদেশ সময় সন্ধ্যায়) বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের দক্ষিণ এশিয়া বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইসাবেল গুয়েরেরোর সঙ্গে বৈঠক করেন। এ বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়নে আরো সক্রিয় হওয়ার আহ্বান জানান। বিশেষ করে দ্রুত পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে তিনি বিশ্বব্যাংকের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্পের ব্যাপারে বাংলাদেশ সরকার সুষ্ঠুভাবে এগিয়ে চলেছে। অর্থ ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী প্রত্যাশিত সময়ের মধ্যে সুষ্ঠুভাবে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে অর্থের জোগান দিতে বিশ্বব্যাংকের প্রতি আহ্বান জানান।
বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইসাবেল গুয়েরেরো এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রীকে অব্যাহত সম্পৃক্ততা ও সহযোগিতার আশ্বাস দেন। এ ছাড়া সামাজিক-অর্থনৈতিকসহ বিভিন্ন খাতে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।
বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে কর্মরত সমাজবিজ্ঞানী ও উন্নয়নকর্মীদের ফোরাম অ্যাসোসিয়েশন ফর ইকোনমিক অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের সঙ্গে এক আলোচনা অনুষ্ঠানে অংশ নেন।
পদ্মা সেতু প্রকল্প নিয়ে অনিশ্চয়তার মধ্যে গত বুধবার ঢাকায় বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইনের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৈঠকের পর তিনি আশা প্রকাশ করে সাংবাদিকদের বলেছিলেন, পদ্মা সেতু নিয়ে সৃষ্ট জটিলতার অবসান শিগগিরই ঘটবে। অন্যদিকে গত বৃহস্পতিবার বিকেলে ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগে একটি ঋণচুক্তি অনুষ্ঠানে বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি অ্যালেন গোল্ডস্টেইন সাংবাদিকদের জানান, পদ্মা সেতু নিয়ে অনিশ্চয়তা কাটাতে সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে আলোচনা চলছে। পদ্মা সেতু প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে বাংলাদেশ বিশ্বব্যাংকে একটি অবস্থানপত্র পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.