ইরানে কঠোর নিষেধাজ্ঞার হুমকি ওবামার

রানের 'বেপরোয়া আচরণের' সমালোচনা করে দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনার অভিযোগে ওবামা এ হুশিয়ারি উচ্চারণ করলেন। বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ওবামা বলেন, ইরানের ব্যাপারে সব ধরনের পদক্ষেপই বিবেচনায় রাখছে যুক্তরাষ্ট্র। এদিকে ইরানের সর্বোচ্চ দর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বিশ্বে ইরান ফোবিয়া ছড়ানোর জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন। খবর বিবিসি, এএফপি, রয়টার্সের।
ওবামা এ ধরনের শব্দ ব্যবহার করে ইরানে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক তৎপরতা থেকে শুরু করে অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ সেনা অভিযান পর্যন্ত সম্ভাব্য সব রকমের পদক্ষেপকেই ইঙ্গিত করেছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। এরই মধ্যে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টির দিকে দৃষ্টি দিচ্ছেন যুক্তরাষ্ট্রের অর্থবিষয়ক কর্মকর্তারা।
রাষ্ট্রদূত হত্যার পরিকল্পনার বিষয়ে ইঙ্গিত করে ওবামা বলেন, এটি ইরান সরকারের ভয়ঙ্কর ও বেপরোয়া আচরণেরই বহিঃপ্রকাশ। ওই ঘটনা সম্পর্কে এটিই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রথম মন্তব্য। ওবামা বলেন, ইরানকে অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জবাবদিহি করতে হবে_ কেন তাদের সরকার এ ধরনের কর্মকাণ্ডে জড়িত রয়েছে।
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির বরাত দিয়ে ইরানের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা ইরনা জানায়, এটি পশ্চিমা নীতিনির্ধারকদের অব্যাহত নির্বুদ্ধিতা ও নিষ্ফল কৌশলেরই অংশ; কিন্তু ইরানের বিরুদ্ধে এ ধরনের প্রচারণা কোনো ফল বয়ে আনবে না। তারা আবারও ব্যর্থ হবে। ইরান ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনা করেছিল বলে মঙ্গলবার অভিযোগ করে যুক্তরাষ্ট্র।

No comments

Powered by Blogger.