বাগমারায় জেএমবির গায়েরে এহসার সদস্য বাচ্চু গ্রেপ্তার

রাজশাহীর বাগমারা এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা'আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) গায়েরে এহসার সদস্য মতিয়ার রহমান ওরফে বাচ্চুকে (৫৭) গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল শুক্রবার ভোর সাড়ে ৪টার দিকে উপজেলার কামারবাড়ি দাখিল মাদ্রাসা এলাকা থেকে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়। বাচ্চু বাগমারার বামুন কয়া গ্রামের মৃত আলী মিয়ার ছেলে। তাঁর বিরুদ্ধে ভয়ভীতি প্রদর্শন করে চাঁদাবাজিসহ আরও বিভিন্ন অভিযোগ রয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে র‌্যাব। গ্রেপ্তারের পর গতকাল সকাল সাড়ে ৯টার দিকে বাচ্চুকে র‌্যাব রাজশাহী-৫ রেলওয়ে কলোনি সদর দপ্তরে সাংবাদিকদের সামনে হাজির করা হয়।


এ সময় বাচ্চু নিজেকে জেএমবির গায়েরে এহসার সদস্য বলে দাবি করেন।র‌্যাব জানায়, ২০০৪ সালে রাজশাহী জেলার বাগমারা উপজেলার হামির কুৎসা গ্রামের রমজান কয়ার বাড়িতে জেএমবিপ্রধান সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাইর নেতৃত্বে জেএমবির টর্চার ক্যাম্পে সক্রিয়ভাবে কাজ করত সদস্য মামুন মহুরী, বিপুল, মোর্শেদুল, কুদ্দুস, আফজালসহ ১৫ জন সক্রিয় সদস্য। ওই বছরের ১ মে বিকেল ৪টার সময় একই উপজেলার কাঁঠালবাড়ী পূর্বপাড়া গ্রামের মৃত লোকমানের ছেলে আবদুল মান্নানকে জেএমবির টর্চার ক্যাম্পে ডেকে এনে অস্ত্রের মুখে ভয়ভীতি প্রদান করে এক লাখ ১০ হাজার টাকা চাঁদা আদায় করা হয়েছিল। তখন বাংলা ভাইয়ের ভয়ে আবদুল মান্নান আইনের আশ্রয় নিতে পারেননি। পরবর্তী সময়ে বাংলাভাই গ্রেপ্তার হওয়ার পর ২০০৯ সালে তিনি রাজশাহী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চাঁদাবাজির অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে আদালত বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আসামিদের বিরুদ্ধে মামলা রুজু করে আইনগত ব্যবস্থা নেওয়ার আদেশ দেন। আদেশ-পরবর্তী ২০০৯ সালের ২০ মার্চ বাগমারা থানায় ১৪৪/৩৮৫/৫০৬ (১)/৩৪ দণ্ডবিধি উল্লেখ করে মামলা হিসেবে রুজু করে তদন্তসাপেক্ষে বাচ্চুসহ ১৫ জেএমবি সদস্যের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। কিন্তু মামলার আসামি বাচ্চু পলাতক থাকায় আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।
বাচ্চুর দেওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব আরো জানায়, বাংলা ভাই গ্রেপ্তার হওয়ার পর বাচ্চু এলাকা ছেড়ে পালিয়ে যায় এবং বিভিন্ন ছদ্মনাম ব্যবহার করে ঢাকা ও এর আশপাশের এলাকার বেশ কয়েকটি গার্মেন্টে কাজ করেন। এ সময়ও বাচ্চু চাকরির পাশাপাশি জেমএবির কর্মকাণ্ড চালিয়ে যেতে থাকেন। সম্প্রতি এলাকায় ফিরে এসে গত ৯ অক্টোবর জেএমবির বেশ কয়েকজন সদস্যসহ বাগমারায় গোপন বৈঠক করেন বাচ্চু। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল ভোর সাড়ে ৪টার দিকে র‌্যাব বাগমারা ক্যাম্পের একটি অপারেশন দল বাগমারার কামারবাড়ি গ্রামে অভিযান চালিয়ে বাচ্চুকে গ্রেপ্তার করে।

No comments

Powered by Blogger.