ভেনিজুয়েলায় কারাগারে দাঙ্গায় নিহত ৫৪

ভেনিজুয়েলার একটি কারাগারে বন্দি ও নিরাপত্তাকর্মীদের মধ্যে দাঙ্গায় অন্তত ৫৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৯০ জন। নিহত ব্যক্তিদের সবাই বন্দি, নিরাপত্তা ও কারাকর্মী। গত শুক্রবার পশ্চিমাঞ্চলীয় লারা স্টেট রাজ্যের উরিবানা কারাগারে এ দাঙ্গা হয়।
বন্দিদের অস্ত্র তল্লাশিতে সেনা পাঠানো হয়েছে_স্থানীয় গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশের পরই দাঙ্গা শুরু হয় বলে দাবি করেছে কর্তৃপক্ষ।
লারা স্টেট রাজ্যের কেন্দ্রীয় চিকিৎসাকেন্দ্রের পরিচালক রয় মেদিনা জানান, শুক্রবার দুপুরের আগে আহত কারাবন্দিরা চিকিৎসাকেন্দ্রে আসতে শুরু করে। আহত ৯০ জনের মধ্যে ১৪ জনের অবস্থা গুরুতর। তাদের অস্ত্রোপচার করতে হবে। আহতদের অধিকাংশই গুলিবিদ্ধ বলে জানান মেদিনা। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে উল্লেখ করে তিনি জানান, হাসপাতালে নিয়ে আসা হয়েছে_কেবল এমন মৃতদেহের সংখ্যাই ৫৪। একই ধরনের আশঙ্কা প্রকাশ করেছে দেশটির কারাবন্দিদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন 'এ উইনডো টু ফ্রিডম'।
ভেনিজুয়েলার কারামন্ত্রী আইরিস ভারেলা জানান, কারাগারের অভ্যন্তরীণ ক্ষমতা দখলের জন্য কারাবন্দিদের মধ্যে সংঘর্ষ বাধতে পারে বলে গোপন সূত্রে খবর পাওয়া যায়। এর ভিত্তিতে বন্দিদের সম্পূর্ণ নিরস্ত্রকরণের জন্য কারাগারে তল্লাশি চালানো হয়। কিন্তু তল্লাশি শুরু হওয়া মাত্র দাঙ্গা বেধে যায়। হতাহতের ব্যাপারে তিনি জানান, হতাহতের সঠিক সংখ্যা এখনো জানা যায়নি।
আবার ভারেলার বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বন্দিদের কাছে কোনো অবৈধ অস্ত্র আছে কি না তা তল্লাশির জন্য সেনা পাঠানো হচ্ছে_স্থানীয় গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশের পরই দাঙ্গার সূত্রপাত হয়।
এ ঘটনার জন্য বিরোধী দল সরকারের ব্যর্থতাকে দায়ী করেছে। গত নির্বাচনে পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী হেনরিকস কাপরিলেসের দাবি, কারাগারের ওপর সরকারের পুরোপুরি নিয়ন্ত্রণ না থাকায় এ ঘটনা ঘটেছে।
কারাগারের অব্যবস্থাপনার কারণে এমনিতেই ভেনিজুয়েলার দুর্নাম রয়েছে। দেশটির কারাগারগুলোতে ১৪ হাজার বন্দি ধারণ ক্ষমতা আছে। কিন্তু রাখা হয়েছে প্রায় ৫০ হাজার বন্দি। ফলে কারাগারগুলোতে প্রায় সহিংস ঘটনা ঘটে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.